বাংলাদেশ ব্যাংক সার্কুলার

রফতানি বিলে বিমা করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

রফতানিকারকদের অর্থায়নের ক্ষেত্রে বিমা করার (ইনস্যুরেন্স কাভারেজ) নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রবিবার (২৪ এপ্রিল, ২০২২) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জা‌রি করেছে।

বর্তমানে ব্যাংকগুলো বাকিতে পণ্য রফতানি বিল বৈদেশিক মুদ্রায় বিক্রির মাধ্যমে করে রফতানিকারকদের অর্থায়ন করে থাকে। নতুন নির্দেশনায় এই অর্থায়নের সুরক্ষার লক্ষ্যে ব্যাংকগুলোকে স্থানীয় বিমা কোম্পানির ক্রেডিট গ্যারান্টি স্কিমের আওতায় ইনস্যুরেন্স কাভারেজ গ্রহণ করতে বলা হয়েছে।

ব্যাংকের নিজস্ব বিবেচনায় এবং রফতানিকারকদের সম্মতিতে এ ধরনের বিমা করতে হবে বলে সার্কুলারে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

রফতানি বিল ডিসকাউন্টিং (নির্দিষ্ট কমিশন নিয়ে রফতানি আদেশের বিপরীতে সৃষ্ট বিলের বিপরীতে অর্থায়ন) ছাড়াও রফতানির আগে ফান্ডেড কিংবা নন-ফান্ডেড সুবিধা দেওয়ার ক্ষেত্রেও একইভাবে বিমা করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button