ফিনটেক

কেমন হবে ২০২১ সালে বাংলাদেশের ফিনটেক?

আব্দুল্লাহ আল-মামুনঃ উবারে ক্লিক করলেই মুহুর্তেই আপনি জেনে যাচ্ছেন, গুলশান থেকে মতিঝিল যেতে শর্টেস্ট পাথ কোনটা, রাস্তায় জ্যাম কেমন এবং আনুমানিক কয় মিনিট লাগবে সেটারও প্রেডিক্টকশন। আচ্ছা এই জিনিসটাই যদি আপনার ফিনান্সিয়াল ম্যানেজমেন্টে হতো, ধরুন, বেতন পাওয়ার সাথে সাথে এই মাসে কোন খাতে কত খরচ হয়ে মাস শেষে আপনার হাতে কতটাকা থাকতে পারে কিম্বা আপনার খরচ কোন খাতে কত কমালে আপনি এই মাসে কক্সবাজার ট্যুরটা দিতে পারবেন, উবারের মত করে যদি এটা গ্রাফিকালী আপনার চোখের সামনে মেলে ধরত, লাইফ টা অনেক ইজি হত না?

জী এটার জন্যেই দরকার কানেক্টেড ফিনটেক। উবার যেমন গুগল থেকে ডাটা, ম্যাপ ইত্যাদি নেয় আর এ্যনালাইসিস করে দেখায় তার অ্যাপে তেমনি ফিনটেকগুলো ডাটা নিবে ই-কমার্স, MFS থেকে আপনার খরচের হিসাব আর ব্যাংক থেকে ট্র্যাঞ্জেকশন তারপর মেশিন লার্নিং দিয়ে প্রেডিক্টিভ মডেলে বসিয়ে রেজাল্টটা আপনাকে দেখাবে। এইরকম কানেক্টেড ফিনটেক এর ম্যাজিক দেখার আশা ২০২১ এ আমরা করতেই পারি।

কানেক্টেড ফিনটেকের বড় চ্যালেঞ্জ হচ্ছে ডিজিটাল ইকোসিস্টেম টা স্ট্যাবলিশ করা আর সাথে সাথে রেগুলেটরী সাপোর্ট। সরকার ইতোমধ্যে Interoperable Digital Transaction Platform (IDTP) এর অনুমোদন দিয়েছে এবং এর মাধ্যমে এখন থেকে bKash, Nagad ইত্যাদি MFS গুলো নিজেদের মধ্যে এবং সাথে সাথে ব্যাংকের সাথে (বিকাশ টু ব্যাংক কিম্বা ব্যাংক টু বিকাশ) ট্রাঞ্জেকশন করতে পারবে। আবার উবারে তো এমনিতেই আপনি বিকাশ দিয়ে ভাড়া দিতে পারেন। এদিকে নগদ আর গ্রামীন ফোন আর এক ঐতিহাসিক ঘটনা ঘটিয়ে ফেলেছে এই Dec-20 এ।

এখন থেকে গ্রামীন ফোনের গ্রাহক একটা USSD কোড দিয়ে শুধুমাত্র পিন সেট করেই নগদে এ্যকাউন্ট খুলে ফেলতে পারবে (GP এর কাছে যে ফিংগার প্রিন্ট, ছবি, নাম/ ঠিকানা ইত্যাদি KYC আছে সেটাই ইন্টারনালী নগদের KYC সার্ভারে চলে যাবে)। এতে করে কত কোটি গ্রাহক এই সেবার আওতায় কানেক্টেড হল একটু ভাবুন। আবার বাংলাদেশ ব্যাংক তো অনেক আগেই e-KYC এর অনুমোদন দিয়ে দিয়েছে। কোভিডের কারণে শুধু মে-২০ এ ৭% MFS ট্রাঞ্জেকশন বেড়েছে, VISA বলছে কার্ডের ট্রাঞ্জেকশন প্রায় দ্বিগুন হয়েছে। ইউটিলিটি বিল, মোবাইল বিল এখন কিন্তু ডিজিটালী দিচ্ছে বেশিরভাগ মানুষ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

মানে সব মিলিয়ে ছোট খাট একটা কানেক্টেড ইকোসিস্টেম কিন্তু দাঁড়িয়ে গেছে। তাই ২০২১ সাল হবে এই কানেক্টেড ইকো সিস্টেমের সাল, ২০২১ সাল হবে কানেক্টেড ফিনটেকের ইনোভেশনের সাল। আসুন স্বপ্ন দেখি, আশায় বুক বাঁধি।

লেখকঃ ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ আল-মামুন, বি.এসসি (সিএসই, কুয়েট), এম.এসসি (আইসিটি, বুয়েট), আইটি ম্যানেজার, ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং এক্স-সিনিয়র সফটওয়ার ইঞ্জিনিয়ার, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button