সাম্প্রতিক ব্যাংক নিউজ

ডিপ্লোমা ছাড়াই পদোন্নতি হবে ব্যাংকারদের

ডিপ্লোমা ছাড়াই পদোন্নতি হবে ব্যাংকারদের- ব্যাংক কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা বা ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় পাস বাধ্যতামূলক করেছিলো বাংলাদেশ ব্যাংক। তবে সেই নির্দেশনা শিথিল করা হয়েছে। পদোন্নতির ক্ষেত্রে আগামী এক বছর ব্যাংকিং ডিপ্লোমার বাধ্যবাধকতা আর থাকছে না।

মঙ্গলবার (২২ আগস্ট, ২০২৩) বাংলাদেশ ব্যাংক পরিচালক পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় উপস্থিত এক কর্মকর্তার সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী এক বছর ব্যাংক কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় পাস বাধ্যতামূলক থাকবে না। এরপরে আবার ব্যাংকিং ডিপ্লোমা নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে বাংলাদেশ ব্যাংক জানিয়েছিলো, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি জারি করা সার্কুলারের আগে নিয়োগপ্রাপ্ত বা পদোন্নতিপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা যে পদে কর্মরত ছিলেন তার পরবর্তী এক ধাপে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সামে (পরীক্ষায়) উত্তীর্ণের বাধ্যবাধকতা হতে অব্যাহতিপ্রাপ্ত হবেন। তবে কর্মকর্তাদের তৎপরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে সার্কুলারের বর্ণিত নির্দেশনা অবশ্যই পরিপালিত হতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এদিকে বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতির জন্য বাধ্যতামূলক করার পর ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় (সাবেক ব্যাংকিং ডিপ্লোমা) অংশগ্রহণ বেড়েছিলো। সবশেষ ৯৬তম পরীক্ষায় অংশ নিয়েছিলো প্রায় ৭৮ হাজার ব্যাংকার। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় এর আগে কখনোই এত ব্যাংকার একসঙ্গে অংশ নেননি। তার আগের ৯৫তম পরীক্ষায় অংশ নিয়েছিলেন প্রায় ৩৬ হাজার ব্যাংকার।

ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ (আইবিবি) এ পরীক্ষার আয়োজন করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ব্যাংকারদের পদোন্নতিতে এ পরীক্ষা উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছিলো বাংলাদেশ ব্যাংক।

সোর্সঃ অর্থসূচক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button