সাম্প্রতিক ব্যাংক নিউজ

বাংলাদেশ ব্যাংকের লোগো ব্যবহার করে প্রতারণার ফাঁদ

বাংলাদেশ ব্যাংকের লোগো ব্যবহার করে প্রতারণার ফাঁদ- সামাজিক যোগাযোগ মাধ্যম ও মোবাইল অ্যাপে বাংলাদেশ ব্যাংকের নাম ও লোগো ব্যবহার করে সহজ শর্তের ঋণ ও বিনিয়োগের প্রলোভন দেওয়া হচ্ছে। সঙ্গে চটকদার বিজ্ঞাপনে প্রচার করা হচ্ছে নানা অফারের মিথ্যা বা ভুয়া তথ্য। এসব প্রতারকদের ফাঁদে পড়ে মানুষের মোটা অঙ্কের টাকা খোয়ানোর শঙ্কা রয়েছে। তাই এ বিষয়ে বিভ্রান্ত না হয়ে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (০৯ ডিসেম্বর, ২০২৪) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে— অবৈধভাবে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম ও লোগো ব্যবহার করে বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশনে বিজ্ঞাপন প্রদানের মাধ্যমে লোন, রি-পেমেন্ট, ইন্টারেস্ট রেট ইত্যাদি সংক্রান্ত বিনিয়োগ ও মুনাফা কেন্দ্রিক বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে।

বিজ্ঞাপনগুলোতে অবৈধভাবে বাংলাদেশ ব্যাংকের লোগো ব্যবহার করায় মোবাইল ব্যবহারকারী সাধারণ জনগণ এসব মোবাইল অ্যাপ্লিকেশন বা বিজ্ঞাপনে নির্ভরযোগ্য বিবেচনা করে প্রতারিত হতে পারেন।

এছাড়া এ ধরনের অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল তথ্য সংগ্রহ করে বড় ধরনের জালিয়াতি সংঘটিত হওয়ার আশঙ্কা রয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম বা লোগো ব্যবহার করে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে কোনো ধরনের বিনিয়োগ বা মুনাফা সংক্রান্ত বিজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংকের কোনো সংশ্লিষ্টতা নেই। এ বিষয়ে বিভ্রান্ত না হয়ে সবাইকে সতর্ক থাকার জন্য অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button