শোক বার্তা

আইবিবিএলের সাবেক চেয়ারম্যান শাহ আব্দুল হান্নানের ইন্তেকাল

আইবিবিএলের সাবেক চেয়ারম্যান শাহ আব্দুল হান্নানের ইন্তেকাল- সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা, বাংলাদেশ সরকারের সাবেক সচিব, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এবং ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান শাহ্ আব্দুল হান্নান (রাহিমাহুল্লাহ) বুধবার (০২ জুন, ২০২১) আনুমানিক সকাল সাড়ে দশটায় ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৮২ বছর। ২ জুন ২০২১ বুধবার বাদ যুহর ইবনে সিনা ট্রাস্ট, ধানমন্ডিতে (প্রথম) এবং বাদ আসর বায়তুল মুকাররাম জাতীয় মসজিদে তাঁর দ্বিতীয় সালাতুল জানাজা শেষে শাহ্জাহানপুর কবরস্থানে দাফন করা হয়। আমরা আল্লাহ্ তা‘আলার কাছে তাঁর জন্য মাগফিরাত এবং জান্নাতে উচ্চমর্যাদা কামনা করছি।

জানা গেছে, বার্ধক্যজনিত অসুস্থতা নিয়ে গত ৮ মে থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এ সময় একাধিকবার হার্ট অ্যাটাকের শিকার হন তিনি। একইসঙ্গে মস্তিষ্কে প্রদাহের কারণে স্মৃতিশক্তিও হারিয়ে ফেলেছিলেন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান, দুর্নীতি দমন ব্যুরোর সাবেক মহাপরিচালক ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব হিসেবে শাহ্ আব্দুল হান্নান গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি বহু দীনী, গবেষণা, শিক্ষা ও দাতব্য প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা ও স্থপতি ছিলেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

শাহ আব্দুল হান্নান রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পাশাপাশি লেখক, কলামিস্ট ও মিডিয়া ব্যক্তিত্ব ছিলেন। তিনি দিগন্ত মিডিয়া করপোরেশনের চেয়ারম্যান ছিলেন।

তিনি একাধারে বিআইআইটি, ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টার, নর্থ সাউথ ইউনিভার্সিটি, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইবনে সিনা ট্রাস্ট, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরাম ও দিগন্ত মিডিয়া করপোরেশনের মতো প্রতিষ্ঠানের শীর্ষপদে দায়িত্ব পালন করেছেন।

কিশোরগঞ্জ জেলার এ কৃতিসন্তান একজন বিশিষ্ট লেখক, গবেষক, কলামিস্ট এবং নিভৃতচারী দীনের দা‘ঈ ছিলেন। ইসলামী চিন্তাবিদ হিসেবে তিনি অসংখ্য গবেষক তৈরির কারিগরও ছিলেন। কিংবদন্তিতুল্য অর্থনীতিবীদ হিসেবে তিনি সর্বজন সমাদৃত। বাংলাদেশে ভ্যাটব্যবস্থার প্রবর্তকও তিনিই।

মৃত্যুকালে তাঁর ছেলে-মেয়ে, নাতি-নাতনী এবং অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে যান।

তাঁর মৃত্যুতে সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার, ভাইস-চেয়ারম্যান মাওলানা এম শামাউন আলী, নির্বাহী কমিটির চেয়ারম্যান প্রফেসর মোঃ আনোয়ারুল আজিম আরিফ, ফিক্বহ্ কমিটির চেয়ারম্যান অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী ও সেক্রেটারি জেনারেল জনাব মোঃ আবদুল্লাহ শরীফসহ বোর্ড, নির্বাহী কমিটি ও ফিক্বহ্ কমিটির সদস্যগণ শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন এবং মহান আল্লাহ তা‘আলার কাছে তাঁর জন্য মাগফিরাত ও জান্নাত কামনা করেন।

আরও দেখুন:
 বিদেশে টাকা পাঠানো সহজ করলো বাংলাদেশ ব্যাংক
 ৫ ব্যাংক সরকারি কর্মকর্তাদের গৃহঋণে যুক্ত হলো
 কেন্দ্রীয় ব্যাংক কৃষি ঋণ পরিশোধের শর্ত শিথিল করলো
 ব্যাংকিং পেশায় কর্পোরেট সংস্কৃতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button