বাংলাদেশ ব্যাংক সার্কুলার

অফশোর ব্যাংকিং ইউনিটের জন্য কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

অফশোর ব্যাংকিং ইউনিট বা ওবিইউ’র কার্যক্রম নিয়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন অফশোর ব্যাংকিং ইউনিটের কার্যক্রম চালু হওয়ার সাত কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট কাগজপত্রসহ ওবিইউ কোডের জন্য কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগে আবেদন করতে হবে।

সোমবার (২১ মার্চ, ২০২২) বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (এসডি সার্কুলার নং-০৩) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে জানানো হয়, নতুন অফশোর ব্যাংকিং ইউনিটের কার্যক্রম চালু হওয়ার সাত কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট কাগজপত্রসহ ওবিইউ কোডের জন্য কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগে আবেদন করতে হবে। দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয় এ নির্দেশনা।

নির্দেশনায় বলা হয়েছে, অর্থনৈতিক কার্যক্রমের সঙ্গে সঙ্গে অফশোর ব্যাংকিং ইউনিটের কার্যক্রম দ্রুত গতিতে বাড়ছে। ফলে সঠিকভাবে ওবিইউ’র তথ্য-উপাত্ত সংগ্রহ, সংকলন ও সংরক্ষণের প্রয়োজনে প্রতিটি ওবিইউ’র জন্য একটি করে কোড বরাদ্দের প্রয়োজনীয়তা দেখা দিচ্ছে। অফশোর ব্যাংকিং ইউনিটের তথ্য-উপাত্তের রিপোর্টিং কার্যক্রম সঠিকভাবে করতে এই নির্দেশনা।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মতে, এখন থেকে নতুন অফশোর ব্যাংকিং ইউনিটের কার্যক্রম চালু হওয়ার সাত কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট কাগজপত্রসহ কোডের জন্য পরিসংখ্যান বিভাগে আবেদন করতে হবে। কোনো ওবিইউ’র কার্যক্রম বন্ধ হলে সাত কর্মদিবসের মধ্যে কোড বাতিলের জন্য জানাতে হবে পরিসংখ্যান বিভাগকে।

এছাড়া আগের বরাদ্দ করা ওবিইউ কোডগুলো (এফইপিডি থেকে বরাদ্দ কোডসহ) বলবৎ থাকবে। অফশোর ব্যাংকিং ইউনিটের অনুমোদন গ্রহণের পর, তথ্য-উপাত্ত দাখিলের জন্য ওবিইউ কোড শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ থেকে বরাদ্দ করা হবে।

আরও দেখুন:
◾ মানি লন্ডারিং প্রতিরোধ আইনের কার্যকারিতা ও ব্যাংকারদের দায়িত্ব – দ্বিতীয় পর্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button