শেয়ার বাজার

বিও হিসাব ঘরে বসে মাত্র ৪৫০ টাকায় খোলার সুযোগ

দেশের শেয়ারবাজার এখন চাঙা। দৈনিক গড় লেনদেন ছাড়িয়েছে প্রায় ১ হাজার ৯০০ কোটি টাকা। বাজারে বিনিয়োগকারী টানতে নানা উদ্যোগ নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য দেশে–বিদেশি ব্রোকারেজ হাউসের শাখা খোলার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। এমনকি দেশের ভেতর ইউনিয়ন পর্যায়ে ব্রোকারেজ হাউসের ডিজিটাল বুথ খোলার নীতিমালাও করা হয়েছে।

এখন নতুন করে আসছে অনলাইনে বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব খোলার সুবিধা। আগামী মাস থেকেই নতুন এ ব্যবস্থা চালু হতে পারে। সে লক্ষ্যেই অনলাইনে বিও হিসাব খোলার সব প্রস্তুতি এগিয়ে নেওয়া হচ্ছে।

শেয়ারবাজারে শেয়ার ও বিও হিসাব সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) অনলাইনে বিও হিসাব খোলার নতুন ব্যবস্থাটি তৈরি করছে। নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনায় মূল্য সংযোজন সেবা বা ভ্যালু অ্যাডেড সার্ভিস হিসেবে সিডিবিএল এ ব্যবস্থা তৈরি করেছে। এরই মধ্যে প্রস্তুতি প্রায় সম্পন্ন। এখন নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে আনুষ্ঠানিকভাবে এটি চালু করা হবে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে কথা বলে জানা গেছে, চলতি মাসের মধ্যেই পরীক্ষামূলকভাবে অনলাইনে বিও হিসাব খোলার ব্যবস্থাটি চালু হতে পারে। আর আগামী মাসে এটি পূর্ণাঙ্গভাবে চালু হতে পারে। সে ক্ষেত্রে প্রবাসী কোনো বাংলাদেশির বিও হিসাব খোলার মাধ্যমে নতুন করে বিও হিসাব চালুর পরিকল্পনা করা হচ্ছে। অনলাইনে বিও হিসাব খোলার সুবিধা চালু হলে তাতে দেশ–বিদেশের বিনিয়োগকারীরা সহজে শেয়ারবাজারের সঙ্গে যুক্ত হতে পারবেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।
ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও হোক, অথবা সেকেন্ডারি বাজারে বিনিয়োগ—শেয়ারবাজারে শেয়ার কিনতে হলে বিও হিসাব লাগবেই। সেই বিও হিসাব খোলাকে সহজ করতেই এবার অনলাইন ব্যবস্থা চালু হতে যাচ্ছে।

জানতে চাইলে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ‘আগামী মাসে দুবাইয়ে শেয়ারবাজার নিয়ে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে একটি ব্রোকারেজ হাউসের ডিজিটাল বুথও উদ্বোধন করা হবে। আমরা চেষ্টা করছি ওই সময় অনলাইনে একজন প্রবাসী বাংলাদেশির বিও হিসাব খোলার মাধ্যমে এ ব্যবস্থা চালু করতে।

দেশি–বিদেশি বিনিয়োগকারীদের সুবিধার্থে ইংরেজি ও বাংলা—দুই ভাষায় ব্যবহার করা হয়েছে নতুন ব্যবস্থায়। সাধারণ বিনিয়োগকারীরা যাতে সহজেই অনলাইনে বিও হিসাব খুলতে পারেন, তার জন্য পুরো ব্যবস্থাটির একটি অডিও–ভিডিও টিউটরিয়ালও তৈরি করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে একেক ব্রোকারেজ হাউস বিও হিসাব খোলার ক্ষেত্রে একেক রকম ফি বা মাশুল নেয়। ব্রোকারেজ হাউসভেদে এ মাশুল ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত। তবে অনলাইনে বিও হিসাব খোলার ক্ষেত্রে এ ফি হবে সর্বজনীন। মাত্র ৪৫০ টাকা। অর্থাৎ মাত্র ৪৫০ টাকা দিয়ে বিনিয়োগকারীরা ঘরে বসে তাঁদের পছন্দের ব্রোকারেজ হাউসে বিও হিসাব খোলার সুযোগ পাবেন।

সোর্সঃ প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button