1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার প্রধান ‘হচ্ছেন’ অধ্যাপক শিবলী

  • প্রকাশিত: বুধবার, ১৩ মে, ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের দায়িত্ব দিতে যাচ্ছে সরকার। প্রায় সাড়ে তিন বছর ধরে সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসা এই বিশ্ববিদ্যালয় শিক্ষককে ওই পদে নিয়োগ দেওয়া হচ্ছে বলে উচ্চ পর্যায়ের দুটি সূত্র নিশ্চিত করেছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

বিএসইসির চেয়ারম্যানের দায়িত্বে থাকা এম খায়রুল হোসেনের মেয়াদ আগামী বৃহস্পতিবার শেষ হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের এই শিক্ষক তিন দফায় নয় বছর তিনি পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালন করলেন।

কমিশনের চার কমিশনারের মধ্যে বর্তমানে তিনটি পদ ফাঁকা। নতুন চেয়ারম্যানের সঙ্গে তিনজন কমিশনার নিয়োগের জন্যও অর্থ মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উচ্চ পর্যায়ের একজন, যিনি সংশ্লিষ্ট বিষয়ে খবর রাখেন। তিনি বলেন, অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামই যে বিএসইসির শীর্ষ পদে আসছেন, তা ‘একপ্রকার নিশ্চিত’।

চেয়ারম্যান এবং তিনজন কমিশনারের নাম প্রধানমন্ত্রী অনুমোদন করলেই জনপ্রশাসন মন্ত্রণালয় তাদের নিয়োগ দিয়ে আদেশ জারি করবে বলে জানিয়েছেন তিনি।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী দুই দশকেরও বেশি সময় ধরে ফাইন্যান্স, ব্যাংকিং ও বীমা বিষয়ে শিক্ষার সঙ্গে সম্পৃক্ত। তিনি দেশে-বিদেশে ফিন্যান্স, ব্যাংকিং এবং বীমা ক্ষেত্র সম্পর্কিত অনেক ব্যবসায়, চেম্বার এবং গবেষণায় সক্রিয় ভূমিকা পালন করেছেন।

টারশিয়ারি পর্যায়ের জন্যে ‘ই-কমার্স ও ই-ব্যাংকিং’ এবং মাধ্যমিক শিক্ষার্থীদের জন্যে জাতীয় বোর্ড কর্তৃক প্রকাশিত ‘ফাইন্যান্স ও ব্যাংকিং’ বইয়ের লেখক তিনি। এসব বিষয়ে অধ্যাপক শিবলীর ১৬টির বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে এবং পাঁচটি আন্তর্জাতিক গবেষণামূলক প্রবন্ধ রয়েছে।

আইন ও ব্যবহারিক ব্যাংকিং, রিটেইল ও ই-ব্যাংকিং, বৈদেশিক বিনিময় ও আন্তর্জাতিক ব্যাংকিং, করপোরেট সুশাসন, ব্যবসায় ও মৌলিক বীমা সংক্রান্ত আইনি বিষয়েও কাজ রয়েছে এই অধ্যাপকের।

চীনের সিচুয়ান বিশ্ববিদ্যালয়ে তিনি যুক্ত আছেন ‘অতিথি অধ্যাপক’ হিসেবে। সম্প্রতি বিএকেইউএমএসইএম সম্মেলনে তিনি ‘শ্রেষ্ঠ গবেষণা পত্রিকার উপস্থাপক’ মনোনীত হয়েছেন। জনাব শিবলী যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ায় ফাইন্যান্স ও ব্যাংকিং বিষয়ের ওপর গবেষণা এবং প্রশিক্ষণ নিয়েছেন।

ঢাকার ধামরাইয়ে জন্ম নেওয়া অধ্যাপক শিবলীর স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে শিক্ষকতার পাশাপাশি বিটিভিতে ইংরেজি খবর পড়েন।

প্রিয় পাঠকঃ ব্যাংক, ব্যাংকার ও ব্যাংকিং বিষয়ক চলমান খবর বা সমসাময়িক বিষয়ে আপনার লেখা ও মতামত ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ প্রকাশ করতে আমাদেরকে ই-মেইল করুন- bankingnewsbd@gmail.com আমরা আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করব।

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ