যমুনা ব্যাংক পিএলসি

যমুনা ব্যাংকে সময়ের প্রয়োজনে নতুন নতুন সেবা চালু হবে

যমুনা ব্যাংকে সময়ের প্রয়োজনে নতুন নতুন সেবা চালু হবে- করােনায় বিষময় হয়ে ওঠা ২০২০ বিদায় নিয়েছে। ২০২১ সালও চলে যাচ্ছে। করােনা মানুষের স্বাস্থ্যের ক্ষতির পাশাপাশি বড় ক্ষতি করেছে অর্থনীতির। বড় ধাক্কা কাটিয়ে নতুন বছরে কি ঘুরে দাঁড়াতে পারবে ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতি? তথ্য প্রযুক্তির নির্ভরতা কি আরও বাড়বে? এসব নিয়ে কথা বলেছেন ব্যাংকার এ বি এম সাদি।

আগে গ্রাহকেরা অনলাইন ও ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করতে একরকম ভয় পেত। নিরাপত্তাহীনতার পাশাপাশি মাশুল কত কাটবে, এ নিয়ে দ্বিধায় ছিল। এখন সে ভয় কেটে গেছে। ভবিষ্যতে এ ধরনের সেবার ব্যবহার বাড়বে বলা যায়। এখন নতুন নতুন প্রযুক্তি আসছে। কোনাে কোনাে ব্যাংক পয়েন্ট অব সেলসের পরিবর্তে কিউআর কোডে লেনদেন চালু করেছে।

আবার নেয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) লেনদেনও চালু হচ্ছে। মােবাইলে কার্ড থাকবে, তা দিয়ে লেনদেন করা যাবে, এমন সুবিধাও আসছে। তখন গ্রাহককে কার্ড সঙ্গে নিয়ে ঘুরতে হবে। বিশ্বের অনেক দেশে এসব প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

প্রযুক্তি যেভাবে এগােচ্ছে, তাতে এসব সেবার ব্যবহার খুব দ্রুত বাড়বে। তাই সামনে অনলাইন ব্যাংকিং বিস্তৃত হওয়ার সময়। কারণ, অনলাইন লেনদেনের সব তথ্য বেশি সুরক্ষিত থাকে। তাই সময়ের প্রয়ােজনে দেশে অনলাইনভিত্তিক নতুন নতুন সেবা চালু হবে। বিদায়ী বছরে অনলাইন ও এটিএমে যে পরিমাণ লেনদেন হয়েছে, তা আগে কখনাে হয়নি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এবারে করােনার মধ্যে গ্রাহকদের সেবা পৌছে দিতে প্রতিটি ব্যাংকই নতুন নতুন ডিজিটাল সেবা চালু করেছে। এ জন্য ব্যাংকগুলােকে নতুন বিনিয়ােগ করতে হয়েছে। আমাদের ব্যাংকে আগে অনলাইনে যে পরিমাণ লেনদেন হতাে, এখন তা দ্বিগুণ হয়েছে।

করােনার মধ্যে আমরা গ্রাহকদের ঘরে থেকে সেবা নেওয়ার জন্য উৎসাহিত করেছি। করােনার মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার হয়েছে অন্য ব্যাংকে টাকা স্থানান্তর সুবিধা। সব ব্যাংকেই এখন এই সুবিধা মিলছে। এ ছাড়া ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানাে ও অনলাইন কেনাকাটাও আগের চেয়ে বেড়েছে।

ব্যাংক এখন গ্রাহকের চাহিদা অনুযায়ী সেবা চালু করছে। এসব সেবা নিশ্চিতে প্রযুক্তিগত অবকাঠামােও উন্নয়ন করা হচ্ছে। যমুনা ব্যাংক ভারতের টাটা থেকে কোর ব্যাংকিং সফটওয়্যার আনছে। এর মাধ্যমে আমরা ইন্টারনেট ব্যাংকিং সুবিধা চালু করব। আমরা অ্যাপস দিয়ে লেনদেনের জন্য আলাদা পাের্টাল করেছি। ফলে ছােট-বড় শিল্পপ্রতিষ্ঠানগুলাে তাৎণিকভাবে টাকা। পাঠাতে পারবে (আরটিজিএসের মাধ্যমে)।

এ বি এম সাদি: প্রধান, অলটারনেটিভ ডেলিভারি চ্যানেল, যমুনা ব্যাংক পিএলসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button