সাম্প্রতিক ব্যাংক নিউজ

ব্যাংক প‌রিচালনায় স‌ম্মি‌লিত কৌশল প্রণয়ন জরুরী

বিপ‌দের দি‌নে বাংলাদ‌েশের ব‌্যাংক প‌রিচালনায় স‌ম্মি‌লিত কৌশল প্রণয়ন করা প্রয়োজন। বি‌ভিন্ন ধর‌নের বিপদ যুগ যুগান্ত‌রে বার বার আস‌তে পারে। কখ‌নো Acute, কখ‌নো Cronic Disease, কখ‌নো মহামারী। এছাড়াও ঝড়, বন‌্যা, ভু‌ম‌িকম্প, যুদ্ধ‌বিগ্রহ, বি‌ভিন্ন কিছু। এসব বি‌ভিন্ন বিপ‌দে বি‌ভিন্ন সম‌য়ে কি‌ কি কৌশল গ্রহন ক‌রে সব কিছু সুশৃঙ্খলভা‌বে‌, বিতর্কহীন সফলভা‌বে করা যায় তার জন‌্য গুচ্ছ পদ্ধ‌তিতে Quick Response তা‌লিকা দি‌য়ে দে‌শের জরুরী প্রয়োজ‌নে সকল ব‌্যাংক সেবাগুলাে সফল করা যায়।

দে‌শের সকল নাগ‌রিক এই সেবাপদ্ধ‌তি সর্ম্পকে এখন থে‌কে আগামী যুগ যুগান্তর শতাব্দীর জন‌্য প‌রি‌চিত হ‌বে ও সেভা‌বে চল‌বে। এর জন‌্য প্রয়োজন সকল ব‌্যাং‌কের সকল শাখাকে নি‌য়ে জাতীয় মহাকর্ম প‌রিকল্পনা। যে গুচ্ছ পদ্ধ‌তি অনুসরন হ‌বে দে‌শের যে‌কোন সম‌য়ে প‌রিক‌ল্পিত ভা‌বে।

এবার অ‌তি সং‌ক্ষিপ্ত গুচ্ছ পদ্ধ‌তি‌র নমুনা প্রদান কর‌ছি-
ক) গুচ্ছ তালিকা নং -১০: রাষ্ট্রের মহা জরুরী সেবায় কিছু ব‌্যাংক শাখা থাক‌বে। যে সেবাগু‌লো শুধু সেই কয়‌টি ব‌্যাংক ও শাখার সম্ব‌য়ে গুচ্ছ হ‌বে। মহা জরুরী‌তে শুধু ঐ গুচ্ছ তা‌লিক‌া প্রয়োজনে ক‌ঠোর নিরাপত্তা বা অনুকূল সম‌য়ে দি‌নে/রা‌তে ব‌্যাং‌কের অ‌তি মহা জরুরী সেবা দি‌বে। উদাহরন হি‌সে‌বে প্রেসি‌ডেন্ট গার্ড রে‌জি‌মে‌ন্টের ম‌তো তারা বি‌শেষ জরুরী গুচ্ছ সেবা- ১০ জন‌্য প্রশি‌ক্ষিত ও সকল ক্ষে‌ত্রে পারদর্শী থাক‌বে।
তারা দে‌শের সকল মোবাইল ব‌্যাং‌কিং, ATM সহ তৎক্ষনাৎ সেবাসমূহ নির‌বে অ‌তি দ্রুত দি‌তে পার‌বে এই রকম গুচ্ছ শাখা টিম।
খ) গুচ্ছ তা‌লিকা নং -০৯: অতঃপর দে‌শের/ কোন অঞ্চ‌লের প‌রি‌স্থি‌তি অনুযায়ী এই গুচ্ছ ব‌্যাংক শাখাসমূহ সেবাদা‌নের জন‌্য চালু থাকবে। কি‌ কি সেবা দি‌বে তার তা‌লিকাও থাক‌বে।
গ) গুচ্ছ তা‌লিকা নং -০৮: এ দ‌লের ব‌্যাংক শাখাগু‌লো তাদের সেবা দি‌বে। এভা‌বে Diseaster এর ১০টি বিপদ সং‌কে‌তের ম‌তো ১০ স্ত‌রের গুচ্ছ ব‌্যাংক শাখার তা‌লিকা, পৃথক সেবার লিষ্ট ও সেবা সময় নির্ধারন থাক‌বে। শাখাগু‌লোর সাইন‌বো‌র্ডে এই গুচ্চ তা‌লিকা নং উ‌ল্লেখ থাক‌বে।

প‌রি‌স্থি‌তি যে বিপ‌দের স্ত‌রে বিরাজ কর‌বে সেভাবে গুচ্ছ সেবা নং ঘোষনা হ‌বে, সে স্ত‌রের গুচ্ছ ব‌্যাংক শাখাগু‌লো সেবা দিবে। গুচ্ছ স্তর সেবা প্রদান অনুযায়ী সুষম প্রনোদনা ও সু‌বিধা রাখ‌তে হ‌বে। এভা‌বে গুচ্ছ তা‌লিকার প‌রি‌স্থি‌তি ০ তে আস‌লে সব নরমাল মানে দে‌শের সকল ব‌্যাং‌কের সকল শাখা সকল সেবা দি‌বে। সরকারী বেসরকারী সকল ব‌্যাংক মি‌লে/শুধু সরকারী ব‌্যাংক গু‌লো এ সেবা দি‌বে কিনা তা সা‌র্বিক আ‌ল‌োচনার বিষয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ক্রমান্ব‌য়ে পরি‌স্থি‌তি অনুযায়ী গুচ্ছ তা‌লিকার স্তর যত বাড়‌বে তত শাখার সংখ‌্যা কম‌বে, সেবা সং‌ক্ষিপ্ত হ‌বে। প্রতি‌টি বিপ‌দে প‌রি‌স্থি‌তি মোকা‌বেলা সম্ভব হ‌বে সহ‌জেই। একই এলাকায় একই সম‌য়ে কমপ‌ক্ষে ২টি ব‌্যাংক গুচ্ছ তা‌লিকায় থাক‌বে।

বি‌ভিন্ন অঞ্চ‌লের সুষম গুরুত্ব, অর্থ চা‌হিদা, গ্রাহক ক‌্যাটাগ‌রি বি‌বেচনা করে সা‌র্বিক আ‌লোচনা ক‌রে জাতীয় ব‌্যাং‌কিং সেবার মহাপ‌রিকল্পনা যথাযথভা‌বে‌ গঠন ক‌রে, রি‌ভিউ ক‌রে, প্রয়োগ ক‌রে রাষ্ট্রীয়ভাবে তা স্থায়ীভা‌বে প্রচার ক‌রে দে‌শের ব‌্যাংক, আ‌র্থিক সেবা‌কে চালু রে‌খে বাংলা‌দেশকে বি‌শ্বের শীর্ষ সমৃ‌দ্ধির দে‌শে সফলভা‌বে সবাই মি‌লে এ‌গি‌য়ে নি‌তে হ‌বে। আল্লাহ আমা‌দের সহায় হোন।

লেখকঃ Dihaz Natlus, ব্যাংকার। [প্রকাশিত এই লেখাটি লেখকের একান্তই নিজস্ব। ব্যাংকিং নিউজ বাংলাদেশ লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখা ও মতামতের জন্য ব্যাংকিং নিউজ বাংলাদেশ দায়ী নয়।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button