সাম্প্রতিক ব্যাংক নিউজ

ব্র্যাক ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

ব্যাংকিং খাতের ঝুঁকি-প্রবণতা ‘নেগেটিভ’ হওয়া সত্ত্বেও ব্র্যাক ব্যাংক এসএন্ডপি ক্রেডিট রেটিংয়ে ‘স্ট্যাবল’ (স্থিতিশীল) আউটলুক বজায় রেখেছে। বাংলাদেশের একমাত্র কোম্পানি হিসেবে ব্র্যাক ব্যাংক বিশ্বখ্যাত এই সংস্থা দ্বারা ক্রেডিট রেটিং সম্পন্ন করে আসছে।

ব্র্যাক ব্যাংক আবারও বিখ্যাত মার্কিন ক্রেডিট রেটিং প্রতিষ্ঠান এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিংস কর্তৃক ‘স্ট্যাবল’ অবস্থানের সাথে ‘বি+’ ক্রেডিট রেটিং অর্জন করেছে।

সাম্প্রতিক ব্যাংকিং ইন্ডাস্ট্রি কান্ট্রি রিস্ক অ্যাসেসমেন্ট (BICRA)-এ বাংলাদেশের শিল্পের ঝুঁকি প্রবণতা ‘স্ট্যাবল’ থেকে ‘নেগেটিভ’-এ অবনমিত হওয়া সত্ত্বেও এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিংস ‘স্ট্যাবল’ অবস্থানের সাথে ব্র্যাক ব্যাংকের ‘বি+’ দৃঢ় ক্রেডিট রেটিং বজায় রেখেছে।

৮ আগস্ট, ২০২৩-এ এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিং- এর স্বীকৃতি মূলত ব্যাংকিং খাতে ব্র্যাক ব্যাংকের শক্তিশালী অবস্থানকেই তুলে ধরে। স্থিতিশীল আউটলোকসহ তাদের দীর্ঘমেয়াদী রেটিং B+ ব্র্যাক ব্যাংকের উন্নত সম্পদ-গুণমান, বিদেশি ও দেশীয় মুদ্রায় দক্ষ তারল্য ব্যবস্থাপনা এবং মূলধন পর্যাপ্ততার প্রমাণ। বৈচিত্র্যময় ব্যবসায়িক মডেল, বিস্তৃত ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক, অভিজ্ঞ সিনিয়র ম্যানেজমেন্ট টিম এবং শক্তিশালী ব্যবসায়িক সুশাসন-সংস্কৃতি ব্যাংকের সুদৃঢ় অবস্থানের প্রামাণ্য দলিল হিসেবে উদ্ভাসিত।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্র্যাক ব্যাংক সম্পর্কে এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিংস একটি বিবৃতিতে বলে, “ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠিত ফ্র্যাঞ্চাইজি এটিকে তার রিটেইল রেমিট্যান্স এবং রপ্তানিমুখী গ্রাহকদের অর্জিত বৈদেশিক মুদ্রা প্রাপ্তিতে সক্ষম করে তুলেছে। এটি ব্যাংকিং খাতে বিরাজমান মার্কিন ডলার তহবিলের চাপ কিছুটা হলেও কমাতে সাহায্য করছে। আমরা বিশ্বাস করি যে, ব্যাংকটি বাংলাদেশে বিরাজমান চ্যালেঞ্জিং পরিস্থিতি দৃঢ়তার সাথে পার করার পাশাপাশি আগামী ১২ থেকে ১৮ মাস নিজেদের শক্তিশালী আর্থিক অবস্থান ধরে রাখবে।”

ক্রেডিট রেটিং সম্পর্কে বলতে গিয়ে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও জনাব সেলিম আর. এফ. হোসেন বলেন, “এই অর্জন আমাদের মূলধন ভিত, সম্পদের গুণমান, সুশাসন এবং তারল্যের অবস্থান বৃদ্ধিতে আমাদের অটল প্রতিশ্রুতির অকাট্য প্রমাণ। এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিংস কর্তৃক স্বীকৃতি পাওয়া একমাত্র বাংলাদেশি কোম্পানি হতে পেরে আমরা সত্যিই অনেক গর্ববোধ করছি।”

তিনি আরও বলেন, “এই গৌরবপূর্ণ মুহূর্তে আমরা আমাদের গ্রাহক, শেয়ারহোল্ডার, বিনিয়োগকারী, সহকর্মী, রেগুলেটর, বোর্ড মেম্বার এবং সকল স্টেকহোল্ডারদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। তাদের অবিচল আস্থা এবং সমর্থন আমাদের এই ধরনের বড় অর্জনের মূল চাবিকাঠি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button