চেক এন্ডোর্সমেন্ট বা চেক অনুমোদন বা চেক স্বত্বান্তরকরণ

0
3115

 Endorsement বা অনুমোদন বা স্বত্বান্তরকরন
Endorsement শব্দটি ইংরেজি। যার শাব্দিক অর্থ হলো অনুমোদন বা স্বত্বান্তরকরণ। এই শব্দটি ল্যাটিন Indorsum শব্দ থেকে এসেছে। ল্যাটিন ভাষায় In অর্থ উপরে আর Dorsum অর্থ পিছনে। অর্থাৎ অনুমোদন বা স্বত্বান্তরকরণ কোন দলিলের পিছনে কর়তে হবে।

১৮৮১ সালের বিনিময় বিল আইনের ৩১ (৩) ধারায় এন্ডোর্সমেন্ট এর কথা বলা হয়েছে। কোন চেক বা বিনিময় বিল বা কোন দলিলের ধারক বা তার অনুমোদিত কোন প্রতিনিধি কর্তৃক হস্তান্তরের উদ্দেশ্যে তার পিঠে বা পিছনে স্বাক্ষর করাকে Endorsement বা অনুমোদন বা স্বত্বান্তরকরণ বলে।

Negotiable Instrument Act, 1881 এর Section 15 তে বলা হয়েছে-
The endorsement is done by the payee or endorsee, as the case may be, by signing on the instrument customarily on its back and where the space is insufficient, on a slip of paper annexed thereto.

কেসি শেখর Endorsement এর সংজ্ঞায় তার Banking Theory and Practice গ্রন্থে বলেন-
An endorsement is the signature of the dryer of holder of a negotiable instrument for the purpose of negotiation.
অর্থাৎ অনুমোদনের উদ্দেশ্যে ঋণের দলিল আদেষ্টা বা ধারকের স্বাক্ষর করাকে Endorsement বা অনুমোদন বা স্বত্বান্তরকরণ বলে।

মোটকথা, যদি হস্তান্তরের উদ্দেশ্য কোন হস্তান্তরযোগ্য দলিলের পিছনে ইহার ধারক অথবা প্রতিনিধি কত্তৃক স্বাক্ষর করা হয়, তবে তাকে Endorsement বা অনুমোদন বলে।

 Endorsement বা অনুমোদনের প্রকার সমূহ
Endorsement বা অনুমোদন ৫ প্রকার। যথাঃ
১. Blank Endorsement বা ফাঁকা অনুমোদন।
২. Special Endorsement বা বিশেষ অনুমোদন।
৩. Restrictive Endorsement বা সীমিত অনুমোদন।
৪. Conditional Endorsement বা শর্ত সাপেক্ষে অনুমোদন। ও
৫. Partial Endorsement বা আংশিক অনুমোদন।

নিম্নে বিভিন্ন প্রকার এনডোর্সমেন্ট বা অনুমোদন সম্পর্কে আলোচনা করা হলো-

১. Blank Endorsement বা ফাঁকা অনুমোদন
যখন কোন হস্তান্তরযোগ্য দলিল অনুমোদন কালে অনুমোদনকারী কোন প্রাপকের নাম উল্লেখ না করে স্বাক্ষর করেন তাকে Blank Endorsement বা ফাঁকা অনুমোদন বলে।

২. Special Endorsement বা বিশেষ অনুমোদন
যখন কোন হস্তান্তরযোগ্য দলিল অনুমোদন কালে অনুমোদনকারী প্রাপকের নাম বা তার আদেশে দলিলের অর্থ অন্য কাউকে প্রদান করার নির্দেশ দেন তখন তাকে Special Endorsement বা বিশেষ অনুমোদন বলে।

৩. Restrictive Endorsement বা সীমিত অনুমোদন
যখন কোন হস্তান্তর দলিল অনুমোদন কালে অনুমোদনকারী নির্দিষ্ট কাউকে দলিলের অর্থ প্রদানের জন্য অনুমোদন দেন এবং প্রাপক কর্তৃক পুনরায় অন্য কারো নামে অনুমোদনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন তখন তাকে সীমিত অনুমোদন বা Restrictive Endorsement বলে।

৪. Conditional Endorsement বা শর্ত সাপেক্ষে অনুমোদন
যখন কোন হস্তান্তর দলিল অনুমোদন কালে অনুমোদনকারী কোন শর্তারোপ করে অনুমোদন দেন তখন তাকে Conditional Endorsement বা শর্ত সাপেক্ষে অনুমোদন বলে।

৫. Partial Endorsement বা আংশিক অনুমোদন
যখন কোন হস্তান্তরযোগ্য দলিল অনুমোদন কালে অনুমোদনকারী বিলের একাংশ বা আংশিক হস্তান্তরের উদ্দেশ্যে অনুমোদন করেন তখন তাকে পার্শিয়াল এন্ড্রোসমেন্ট বা আংশিক অনুমোদন বলে। ইহা চেক ও ব্যাংক ড্রাফট এর ক্ষেত্রে প্রযোজ্য নয়।

 Endorser বা অনুমোদনকারী
চেকের ধারক চেকের পেছনে স্বাক্ষর দান করে চেকটি অন্যের নিকট হস্তান্তর করলে হস্তান্তরকারীকে বলা হয় Endorser বা অনুমোদনকারী।

 Endorsee বা অনুমোদন গ্রহীতা
অনুমোদনকারী চেকের পেছনে স্বাক্ষর করে যার কাছে চেকটি প্রদান করেন তাকে Endorsee বা অনুমোদন গ্রহীতা বা অনুমোদন বলে প্রাপক বলা হয়।

 Endorsement বা অনুমোদনের বৈশিষ্ট্য সমূহ
নিম্নে Endorsement বা অনুমোদনের বৈশিষ্ট্য সমূহ আলোচনা করা হলো-
১. অনুমোদনকারীর স্বাক্ষর অবশ্যই হস্তান্তরযোগ্য দলিল এ থাকতে হবে।
২. অনুমোদন অবশ্যই সম্পূর্ণ বিলের জন্য হতে হবে।
৩. বিলটিতে অবশ্যই আইনানুগ ব্যক্তির অনুমোদন থাকতে হবে।
৪. অনুমোদন বৈধভাবে হতে হবে।
৫. অনুমোদন এমনভাবে হতে হবে যাতে সহজেই হস্তান্তর করা যায়। ও
৬. বিনিময় বিলে একাধিক অনুমোদন থাকতে পারে।

 ব্যাংকারের Endorsement বা অনুমোদন
ব্যাংক যখন কোনো আদেশ চেকের অর্থ অন্য ব্যাংক থেকে আদায় করবে, তখন আদেশ চেকের প্রাপক প্রথমত আদায় কারী ব্যাংকের অনুকূলে অনুমোদন দেবে কিন্তু ভুলে এরূপ অনুমোদন না দিয়ে যদি সংগ্রহের জন্য ব্যাংকের কাছে জমা দেয় তবে এরূপ ক্ষেত্রে সংগ্রহকারী ব্যাংক সাধারণত “প্রাপকের হিসাবে জমা করা হয়েছে/হবে” বলে চেকের পিছনে সার্টিফিকেট প্রদান করে, তখন তাকে ব্যাংকারের অনুমোদন বলে। এটা প্রদানকারী ব্যাংকের জন্য যথেষ্ট নয়। এক্ষেত্রে প্রদানকারী ব্যাংক প্রাপকের অনুমোদন চাইতে পারে। তবে বাস্তবে প্রদানকারী ব্যাংক, বিশ্বাসের ভিত্তিতে সংগ্রহকারী ব্যাংকের সার্টিফিকেটকেই যথেষ্ট মনে করে।

 Endorsement বা অনুমোদনের ফলাফল
হস্তান্তরযোগ্য দলিল অনুমোদনসহ প্রদান করলে, যার নামে অনুমোদন করা হবে, দলিলের মালিকানা তার কাছে চলে যাবে। তবে কোনো সংগ্রহকারীর নামে অনুমোদন দিলে মালিকানা সংগ্রহকারীর নামে চলে যাবে না।

লেখকঃ মোহাম্মদ শামসুদ্দীন আকন্দ, ব্যাংকার।

Leave a Reply