জেনারেল ব্যাংকিং

ব্যাংকের সাময়িক তারল্য সমাধানে কল মানি

মনজুরুল হকঃ আমরা যারা ব্যাংকে কর্মরত আছি তাদের কাছে কল মানি বিষয়টা পরিচিত হলেও অন্য সেক্টরের অনেকের কাছেই বিষয়টা তেমন পরিচিত নয়। খুব সহজে বলতে গেলে, কল মানি হচ্ছে স্বল্পমেয়াদি ঋণ। বিভিন্ন কারণে একটি ব্যাংকের সাময়িক তারল্য (নগদ টাকা) সংকট দেখা দিতে পারে। একটা উদাহরণ দিলে বিষয়টি পরিষ্কার হবে। যেমন ধরুন, ঈদের সময় তিন দিন ব্যাংক বন্ধ থাকবে। অনেকের টাকার প্রয়োজন হয়ে থাকে। এই সময় দেখা যায়, বিভিন্ন প্রয়োজনে ব্যাংক থেকে টাকা উঠানোর চাপ থাকে।

আমানতকারীরা যখন একসাথে অনেক টাকা ব্যাংক থেকে তুলে নেয়, তখন কোন কোন ব্যাংকের নগদ টাকার সংকট দেখা দিতে পারে। কিন্তু কোন ব্যাংক তো কাস্টমারকে বলতে পারেনা যে, এখন আমাদের নগদ টাকার একটি সমস্যা, আপনি পরে আসুন। অর্থাৎ কাস্টমারকে টাকা দিতে হবে কিন্তু ব্যাংকের কাছে টাকা নেই। এই সাময়িক তারল্য সংকট মোকাবেলার জন্য যখন একটি ব্যাংক অন্য ব্যাংকের কাছ থেকে খুব অল্প সময়ের জন্য টাকা ঋণ নিয়ে থাকে, তাকে কল মানি বলে।

আরও দেখুন:
◾ ব্যাংক কি বা ব্যাংক কাকে বলে?
◾ বাণিজ্যিক ব্যাংকের গুরুত্ব বা প্রয়োজনীয়তা
◾ ব্যাংকিং কি বা ব্যাংকিং কাকে বলে?

কল মানির মেয়াদ সাধারণত এক থেকে চৌদ্দ দিনের মধ্যে হয়ে থাকে। আর যে সুদের হারে এই ঋণ নেয়া হয়, তাকে কল মানি রেট বলে। ব্যাংকের তারল্য সংকট এবং কল মানি রেটের মধ্যে একটি পজেটিভ সম্পর্ক রয়েছে অর্থাৎ ব্যাংকের তারল্য সংকট বৃদ্ধি পেলে কল মানি রেটও বৃদ্ধি পেয়ে থাকে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আবার ব্যাংকের তারল্য সংকট কম থাকলে কল মানি রেট কম হয়ে থাকে। কল মানির মাধ্যমে ঋণ প্রদানকারী ব্যাংক স্বল্প মেয়াদের মধ্যেই সুদ আয় করতে পারে। একইসাথে, ঋণগ্রহীতা ব্যাংক তার সাময়িক তারল্য সঙ্কট দূর করে থাকে।

লেখকঃ মনজুরুল হক, সিনিয়র প্রিন্সিপাল অফিসার, এবি ব্যাংক লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button