জেনারেল ব্যাংকিং

বিধিবদ্ধ তরল স্থিতি (SLR)

বিধিবদ্ধ তরল স্থিতি (SLR)- ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৩৩ ধারা মতে প্রচলিত ধারার ব্যাংকগুলোকে ১৩ শতাংশ এসএলআর হিসেবে রাখার বিধান রয়েছে। যেটি বাংলাদেশ ব্যাংকে নগদ অর্থে রাখতে হয় ও সরকারি বিল বা বন্ড কিনতে হয়। এটাকে বিধিবদ্ধ তরল সঞ্চয় বলে। অন্যান্য ব্যাংকের মতো ইসলামী ব্যাংকসমূহ যেহেতু কোনো সিকিউরিটি পেপার রাখতে পারে না, তাই তাদেরকে নগদ আকারেই এসএলআর (SLR) সংরক্ষণ করতে হয়। ফলে প্রচলিত ব্যাংকগুলোকে সিআরআর (CRR) হিসেবে ৪.০০% এবং এসএলআর (SLR) হিসেবে ১৩.০০% সহ মোট ১৭.০০ শতাংশ রিজার্ভ সংরক্ষণ করতে হয়।

তবে ইসলামী ব্যাংকগুলোর বেলায় তা ১৩ শতাংশের পরিবর্তে নগদ আকারে ৫.৫০ শতাংশ করা হয়েছে। ফলে ইসলামী ব্যাংকগুলোকে সিআরআর (CRR) হিসেবে ৪.০০% এবং এসএলআর (SLR) হিসেবে ৫.৫০% সহ মোট ৯.৫০ শতাংশ নগদ আকারে রিজার্ভ সংরক্ষণ করতে হয়। তরল সম্পদ সংরক্ষণের আবশ্যকীয় হার ০১ অক্টোবর, ২০০৫ থেকে কার্যকর রয়েছে।

SLR বা Statutory Liquidity Ratio সম্পর্কে একজন ব্যাংকারের জানা থাকা উচিত- যতটা না ব্যাংকিং কাজ করার জন্য তার চেয়ে বেশি কোন Viva বা Exam দেওয়ার জন্য। ব্যাংকের হেড অফিসে যারা ফান্ড ম্যানেজমেন্ট সংক্রান্ত কাজ করেন- FAD বা Treasury Division এ- তাঁরা ব্যতীত খুব কম ব্যাংকারেরই SLR সংক্রান্ত জ্ঞান ব্যাংকিং কাজে ব্যবহার করার সুযোগ রয়েছে। তবে সার্বিক ব্যাংকিং ব্যবস্থায় SLR এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, আর তাই এ সংক্রান্ত প্রশ্ন বিভিন্ন ব্যাংকিং পরীক্ষায় বেশ চোখে পড়ে।

আরও দেখুন:
◾ ক্যাশ রিজার্ভ রেশিও (CRR)

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

SLR সংক্রান্ত সবচেয়ে কমন প্রশ্নটি হচ্ছে, ব্যাংকগুলোকে বর্তমানে কত হারে SLR সংরক্ষণ করতে হয়। উত্তরটি নিয়ে অনেকেই বিভ্রান্ত থাকেন, বিভিন্ন কারণে।
– প্রথমত, Conventional Bank ও Islamic Bank এর SLR হার ভিন্ন।
– দ্বিতীয়ত, CRR-কে আগে SLR এর অংশ হিসেবে গণ্য করা হতো। বর্তমানে এগুলো আলাদাভাবে হিসেব করা হয়।

Required SLR বা প্রয়োজনীয় SLR
– ১৩% কনভেনশনাল ব্যাংকের জন্য
– ৫.৫০% ইসলামী ব্যাংকসমূহের জন্য
– ৪.০০% ব্যাংক রেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button