সাম্প্রতিক ব্যাংক নিউজ

টাকার জন্য ব্যাংকই সবচেয়ে নিরাপদ

তাসলিম উদ্দিনঃ একটা কথা আমাকে ব্যথিত করে তা হলো, হুজুগে বাঙালি। কিন্তু এই দেশের মানুষ বারবার হুজগে বাঙালি হিসেবেই নিজেকে উপস্থাপন করে। নিকট অতীতে ডেসটিনি, ইউনি পে টু ইত্যাদি যখন বাংলাদেশে কাজ করেছিল তখন দেখেছি অনেকেই তাড়াতাড়ি ধনী হওয়ার আশায় ভালো ভালো ব্যবসা, চাকরি ছেড়ে দিয়ে এই সবে কাজ শুরু করেছিল। এখন তারা এলাকায় চিটিং হিসেবে পরিচিত, জীবন যাপন করছে মানবেতর।

ঐ সময় অনেক পরিচিত লোকজন কে ধরে রাখতে পারিনি ওখানে বিনিয়োগ করা থেকে। এখন তারা অনেকেই নিঃস্ব, অনেকে চড়া মূল্যে শিক্ষা গ্রহণ করেছে। এর আগে শেয়ার ব্যবসা, যুবক ইত্যাদি ইত্যাদি উদাহরণ দেয়া যায়। এরপরও নেড়া বারবার বেল তলায় যায়।

এবার আরেকটা হুজুগ শুরু হয়েছে, ব্যাংকে টাকা রাখা নিরাপদ নয়। আচ্ছা আপনি ব্যাংকে টাকা না রেখে কোথায় রাখবেন? ঘরে? ঘরে রাখলে আপনার টাকাও যাবে জীবনও যাবে। সাথে অন্য মূল্যবান সামগ্রী। মানে চুরি ডাকাতি বেড়ে যাবে। স্বর্ন কিনবেন? সবাই যদি এই বুদ্ধি করে তাহলে স্বর্নের দাম কয়েক গুন বাড়বে বাস্তবের চেয়ে। যখন বিক্রি করতে যাবেন দেখবেন বিশাল ক্ষতি। চুরি ডাকাতির ভয়তো আছেই।

জায়গা কিনবেন? এতেও জায়গার দাম বেড়ে যাওয়ার আশংকা আছে কয়েকগুন। সাথে তাড়াহুড়ো করে কিনতে গিয়ে প্রতারণার আশংকাও আছে। ব্যবসায় বিনিয়োগ করবেন? এই সু্যোগে অনেক প্রতারক আপনাকে ব্যবসায় বিনিয়োগের প্রলোভন দেখিয়ে টাকা হাতানোর ধান্ধায় নামবে। সাবধান! আরো যা যা করবেন তা কোনক্রমেই ব্যাংকের চেয়ে নিরাপদ নয়। কেন বলি-

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংক একটি সুনির্দিষ্ট ব্যাংক কোম্পানি আইন দ্বারা পরিচালিত হয়। ব্যাংকে গচ্ছিত গ্রাহকের আমানতের রক্ষক রাষ্ট্র। গ্রাহকের আমানতের টাকা ফেরত দিতে রাষ্ট্র দায়বদ্ধ। সেজন্য এপর্যন্ত কোন ব্যাংক বন্ধ হতে দেখেছেন? কোন ব্যাংকের সমস্যা হলে তা বাংলাদেশ ব্যাংকের সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত হয়। এরপরও ব্যাংক বন্ধ হতে দেয় না।

আরও দেখুন:
 ‘টাকা’ শব্দের উৎপত্তি ও বাংলাদেশে টাকার ইতিহাস

যদি কোন ব্যাংক বন্ধ করে দিতে হয় তা সরকার সিদ্ধান্ত নিয়ে বন্ধ করবে এবং তা ১০০% গ্রাহকের আমানতের টাকা ফেরত দেয়ার বন্দোবস্ত করে। না জেনে না বুঝে শুধু ফেসবুকের কথা বিশ্বাস করে যে হুজুগে মেতেছে বাঙালি তা তার নিজের ক্ষতিই ডেকে আনবে আগে। আর ডেকে আনবে সামাজিক বিশৃঙ্খলা। রাষ্ট্র বা ব্যাংকের নিজেকে রক্ষা করার অনেক হাতিয়ার রয়েছে।

আর সংকট চলছে ডলারের, টাকার নয়। সরকার ইচ্ছে করলেই নতুন টাকা ছাপাতে পারে। সুতরাং আপনার আমানত ব্যাংকেই সবচেয়ে নিরাপদ।

লেখকঃ তাসলিম উদ্দিন, ব্যাংকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button