সর্বজনীন পেনশন

সর্বজনীন পেনশন স্কিম ও কিছু কথা

সর্বজনীন পেনশন স্কিম ও কিছু কথা- সরকার জনগণের কল্যাণে সর্বজনীন পেনশন স্কিম চালু করার উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে গত ৩১ জানুয়ারি, ২০২৩ তারিখে এ বিষয়ে আইন পাশ হয়। ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ (২০২৩ সনের ০৪ নং আইন)’ নামে তা অভিহিত।

এরপর গত ১৩ আগস্ট, ২০২৩ তারিখে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩’ নামে এ সংক্রান্ত বিধিমালা সম্বলিত একটি গেজেট প্রকাশ করা হয়েছে। সব শেষে গত ১৭ আগস্ট, ২০২৩ সরকার এর আনুষ্ঠানিক উদ্বোধনও করেছেন।

আরও দেখুন:
সর্বজনীন পেনশন: আবেদন/ নিবন্ধন/ রেজিস্ট্রেশন করবেন যেভাবে

ইতোমধ্যে এ নিয়ে নানা আলোচনা শুরু হয়েছে। এর অর্থনৈতিক ভিত্তি, যৌক্তিকতা নিয়ে যেমন কথা হচ্ছে, তেমনি একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ইসলামী দৃষ্টিকোণ থেকে এ ধরনের স্কিমে অংশগ্রহণ করা মুসলিম জনগণের জন্য বৈধ হবে কি না-এ বিষয়টিও বেশ আলোচনা হচ্ছে। সর্বজনীন পেনশন স্কিম নিয়ে বিস্তারিত পড়ার জন্য ক্লিক করুন- এখানে

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

লেখক: মুফতি আব্দুল্লাহ মাসুম, সিএসএএ, অ্যাওফি, বাহরাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button