মোবাইল ব্যাংকিং

মোবাইল ফোন থেকে টাকা যাবে ব্যাংক হিসাবে

আন্তলেনদেন সেবা শিগগিরই চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। পুরােদমে চালু হলে এমএফএস থেকে টাকা যাবে ব্যাংক হিসাবে। বিকাশ, এমক্যাশ, ইউক্যাশ, রকেটের মধ্যেও হবে লেনদেন।

বিকাশের মতাে মােবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের হিসাব থেকে ব্যাংক হিসাবে টাকা জমা দেওয়ার পদ্ধতি চালু হচ্ছে। একইভাবে ব্যাংক থেকেও সব মােবাইল ব্যাংকিং সেবায় টাকা পাঠানাে যাবে। আবার বিকাশ, রকেট, এমক্যাশ ও ইউক্যাশের মতাে প্রতিষ্ঠানগুলাে নিজেদের মধ্যে টাকা লেনদেন করতে পারবে। এ সেবাকে বলা হচ্ছে ইন্টার অপারেটরেবিলিটি। পরে লেনদেন সেবা দেওয়া ‘আইপে’ র মতাে প্রতিষ্ঠানও এতে যুক্ত হবে।

এ সেবা চালু হলে গ্রাহকেরা সহজে টাকা জমা, উত্তোলন, স্থানান্তর ও খরচ করতে পারবেন। ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে এ সেবা মিলবে। এ সেবা চালুর জন্য বাংলাদেশ ব্যাংক এরই মধ্যে পরীক্ষামূলক কার্যক্রম সম্পন্ন করেছে। শিগগিরই তা আনুষ্ঠানিকভাবে চালু হবে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের এক কর্মকর্তা বলেন, “আমরা অনেক দিন ধরে এ সেবা চালুর চেষ্টা করছি। সবাই আগ্রহী ছিল না, এখন রাজি হয়েছে। শিগগিরই গ্রাহকদের জন্য তা চালু হবে। বৈশ্বিকভাবে এ সেবায় যে লেনদেন হয় তা ৭ শতাংশের মতাে। ফলে বাংলাদেশেও এর বেশি লেনদেন হবে না। তবে এনপিএসবিকে সেবা দেওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে।”

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

জানা যায়, এ সেবা দেওয়ার জন্য প্রথম দিকে যুক্ত হচ্ছে মােবাইলে আর্থিক সেবাদাতা সবচেয়ে বড় প্রতিষ্ঠান বিকাশ। পাশাপাশি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইউক্যাশ, ইসলামী ব্যাংকের এমক্যাশও এনপিএসবির সঙ্গে যুক্ত হয়ে এ সেবা দেবে। পাশাপাশি ব্যাংকগুলাের মধ্যে প্রথম দিকে পূবালী, ইসলামী ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক নিজেও এ সেবায় থাকছে।

এর ফলে বিকাশ, এমক্যাশ ও ইউক্যাশের গ্রাহকেরা সহজেই ইসলামী ব্যাংক, পূবালী, ইউনাইটেড কমার্শিয়ালের ব্যাংক হিসাবে টাকা জমা দিতে পারবে। আবার এ তিন ব্যাংকের হিসাব থেকেও মােবাইল ব্যাংকিং সেবায় টাকার পাঠানাে যাবে। পাশাপাশি বিকাশ, এমক্যাশ ও ইউক্যাশে নিজেদের মধ্যে লেনদেন করা যাবে।

পরে এ সেবায় যুক্ত হবে রকেট, শিওরক্যাশসহ অন্য মােবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান। সব ব্যাংকও ধীরে ধীরে এ সেবায় যুক্ত হবে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মােবাইল ব্যাংকিং সেবা ইউক্যাশের প্রধান নুরুল হক বলেন, “আমরা পরীক্ষামূলকভাবে এ সেবায় যুক্ত হয়েছিলাম এখন আনুষ্ঠানিকভাবে এ সেবা চালুর অপেক্ষায়।”

পূবালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মােহাম্মদ আলী বলেন, এ সেবা চালু হলে সব ব্যাংকের গ্রাহক মােবাইল ব্যাংকিং সেবার সব সুবিধা নিতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, মােবাইল থেকে ব্যাংক হিসাবে টাকা জমা করতে নির্দিষ্ট পরিমাণ মাশুল গুনতে হবে। সেটা ১ দশমিক ৮ শতাংশ বা এর কম হতে পারে। তবে ব্যাংক থেকে মােবাইল ব্যাংকিং হিসাবে টাকা পাঠাতে কোনাে মাশুল দিতে হবে না।

এই পুরাে প্রক্রিয়া সম্পন্ন হবে এনপিএসবি ব্যবহার করে। এর মাধ্যমে এখন আন্তব্যাংক কার্ডভিত্তিক ও ইন্টারনেট ব্যাংকিং লেনদেন সম্পন্ন হয়। এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম হতে সহজেই টাকা তুলতে পারেন। আবার এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের পয়েন্ট অব সেলস (পিওএস) টার্মিনালের মাধ্যমে কেনাকাটা বা বিল শােধ করতে পারেন।

ইসলামী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মাে. ইয়াহিয়া বলেন, কেন্দ্রীয় ব্যাংক এ সেবা চালু করলেই আমরা তাতে যুক্ত হব।

২০১১ সালের মার্চে বেসরকারি খাতের ডাচ-বাংলা ব্যাংক প্রথম মােবাইল ব্যাংকিং সেবা চালু করে। পরে এটির নাম বদলে হয় রকেট। এরপর ব্র্যাক ব্যাংকের সহযােগী প্রতিষ্ঠান হিসেবে মােবাইল ব্যাংকিং সেবা চালু করে ‘বিকাশ’। এরপর আরও অনেক ব্যাংক এ সেবায় এসেছে। বাজারের ৭০ শতাংশের বেশি বিকাশের নিয়ন্ত্রণে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের নভেম্বর পর্যন্ত এ সেবার গ্রাহকসংখ্যা ছিল ৭ কোটি ৮৫ লাখ। এর মধ্যে সক্রিয় গ্রাহক সাড়ে ৩ কোটি। আর দেশজুড়ে এ সেবা দিতে এজেন্ট রয়েছে ৯ লাখ ৬৫ হাজার। নভেম্বরে দৈনিক লেনদেন হয়েছে ১ হাজার ২৬৩ কোটি টাকা৷ নভেম্বরে প্রবাসী আয় এসেছে ২৬ কোটি টাকা, বেতন-ভাতা প্রদান হয়েছে ৮৭০ কোটি টাকা, পরিষেবা বিল দেওয়া হয়েছে ৪৬৫ কোটি টাকা, সরকারি ভাতা প্রদান হয়েছে ২৯৪ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, মােবাইল ব্যাংকিংয়ে দিনে পাঁচবারে ৩০ হাজার টাকা জমা করা যায়। আর মাসে ২৫ বারে সর্বোচ্চ ২ লাখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button