ব্যাংক হিসাবব্যাংকিং

স্থায়ী আমানত হিসাব খােলার পদ্ধতি আলোচনা করুন

স্থায়ী আমানত হিসাব বা ফিক্সড ডিপোজিট একাউন্ট (Fixed Deposit Account) একটি নির্দিষ্ট সময়ের জন্য আপনার টাকা জমা রেখে বিনিময়ে উচ্চ সুদ বা মুনাফা প্রদান করে। স্থায়ী আমানত হিসাব খােলার পদ্ধতিসমূহ নিম্নরূপ-

১) আবেদনপত্র সংগ্রহ ও পূরণ (Collection of Application Form and Fill-up):
আমানতকারী প্রথম হিসাব খােলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নিকট থেকে স্থায়ী হিসাবের আবেদনপত্র সংগ্রহ করবেন এবং তা যথানিয়মে পূরণ করবেন।

২) অর্থ জমা (Depositing Money):
আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করার পর ব্যবস্থাপক আবেদনপত্রটি দেখে তা পরীক্ষা করে সন্তুষ্ট হলে আমানতকারীকে অর্থ জমা দেয়ার রশিদ প্রদান করবেন। এই স্থায়ী জমা রশিদ যথা নিয়মে পূরণ করে আমানতকারীর প্রত্যাশিত পরিমাণ অর্থ ব্যাংকে জমা করবেন।

৩) স্থায়ী আমানত রশিদ সংগ্রহ (Collecting Fixed Deposit Receipt):
উক্ত জমা রশিদের এক অংশ ব্যাংকে জমা রাখে এবং আর এক অংশ আমানতকারীকে ফেরত দেয়। এই জমা রশিদে আমানতকারীর নাম, ঠিকানা, স্বাক্ষর, জমাকৃত অর্থের পরিমাণ মেয়াদ, মুনাফা বা সুদের হার ইত্যাদি উল্লেখ থাকে। এই রশিদকে FDR (Fixed Deposit Receipt) বলে। এভাবেই স্থায়ী হিসাব খােলা হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৪) অর্থ উত্তোলন (Withdrawal Money):
মেয়াদ শেষে (FDR) রশিদটি ব্যাংকে জমা দিলেই ব্যাংক সুদসহ সম্পূর্ণ অর্থ আমানতকারীকে ফেরত দেয়।

পরিশেষে বলা যায়, ব্যাংকে হিসাব খােলা কিছুটা ঝামেলাপূর্ণ হলেও ব্যাংক ও আমানতকারীর ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থেই এরূপ আনুষ্ঠানিকতার প্রয়ােজন রয়েছে। অবশ্য ব্যাংক ভেদে এরূপ আনুষ্ঠানিকতা কিছুটা পরিবর্তিত হতে পারে।

আরও দেখুন:
কারেন্ট একাউন্ট খোলার নিয়ম
সঞ্চয়ী হিসাব খোলার নিয়ম
শর্ট টার্ম ডিপোজিট (এসটিডি) একাউন্ট খোলার নিয়ম
মেয়াদী আমানত হিসাব খোলার নিয়ম
মাসিক সঞ্চয় প্রকল্প ডিপিএস হিসাব খোলার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button