আয়কর

কিভাবে টিন সার্টিফিকেট বাতিল করা যায়?

আমাদের নিজের ব্যবসার জন্য, ব্যাংক থেকে বেশি পরিমাণ ঋণ নেওয়ার জন্য বা বিভিন্ন দরকারী কাজে টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট তৈরি করতে হয়। কিন্তু, আমাদের সবসময় ইনকামের সক্ষমতা সমান থাকে না। সময় বা নানা প্রয়োজনে আয় কমে বা কখনও বেড়ে যায়। স্থায়ীভাবে ইনকাম কমে গেলে অথবা দরকার প্রয়োজন অনুযায়ী টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট বাতিল বা পরিবর্তন করতে হতে পারে।

এখন ভাবছেন, টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট কিভাবে বাতিল করবেন? এমন প্রশ্নে অনেকেই ভাবনায় পড়েন, প্রথমত কোথায় এবং কিভাবে আবেদন করতে হবে টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট রেজিস্ট্রেশন বাতিলের জন্য। আদৌ কি টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট বাতিল করার কি জরুরী রয়েছে? আজকের লেখায় এসব প্রশ্নের উত্তর জানাব।

আরোও দেখুনঃ টিন সার্টিফিকেট কেন প্রয়োজন হয়?

আপনি কী ভাবছেন, TIN Certificate Registration করলেই আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এ সকল ধারণা সঠিক নয়। এজন্য আপনার আয়কর (Income Tax) রিটার্ন দাখিলের সীমার মধ্যে আছে কিনা তা অনলাইনে দেখে নিতে হবে। প্রথমত, মাসিক ইনকাম ১৬০০০ টাকা অতিক্রম করলে টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট খুলতে হবে ও শুধুমাত্র রিটার্ন দাখিল করতে হবে। কিন্তু এক্ষেত্রে আয়কর জমা দিতে হবে না।

অপর দিকে, আপনার ১ বছরের আয় ৩,০০,০০০/- টাকা অতিক্রম করলে, এ জন্য সর্বনিম্ন ৩,০০০ টাকা আয়কর রিটার্ন দাখিল করতে হবে উপজেলার ক্ষেত্রে। আপনার আয় আয়কর (Income Tax) সীমার নিচে নেমে গেলে আপনি শুধুমাত্র রিটার্ন দাখিল করবেন, আয়কর নয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরোও দেখুনঃ অনলাইনে টিন সার্টিফিকেট করবেন কিভাবে?

কেউ মারা গেলে তার টিন সার্টিফিকেট কিভাবে বাতিল করবেন
কারো নামে টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট আছে সে মারা গেলে টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট কি করবেন? সেটি একটি উদাহরণের সাহায্যে পরিস্কার হওয়া যাক। যে ব্যক্তির নামে টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট রয়েছে তার মৃত্যুর পর টিন/ টিআইএন (TIN) এর প্রয়োজনীয়তা নির্ভর করে তার উত্তরাধিকারীদের উপর। উক্ত ব্যক্তির কোন ব্যবসা তার নামে থাকলে যা টিন/ টিআইএন (TIN) বাতিল করলে ব্যবসা সংক্রান্ত সকল কাগজপত্র বাতিল করে নতুন করে করতে হবে।

টিন/ টিআইএন (TIN) বাতিল করতে গেলে, সেক্ষেত্রে বড় ধরনের জটিলতা তৈরি হতে পারে। তাই টিন/ টিআইএন (TIN) বাতিল না করে তার উত্তরাধিকারীরা প্রতি বছর বাৎসরিক রিটার্ন জমা দিয়ে Assessment করাতে পারবেন। যদি টিন/ টিআইএন (TIN) এর কোন প্রয়োজনীয়তা না থাকে তাহলে তার উত্তরাধিকারীরা উপকর কমিশনার বরাবর টিন/ টিআইএন (TIN) বাতিলের জন্য আবেদন করতে পারেন। উপকর কমিশনার Inspection বা Hearing এর মাধ্যমে অথবা আবেদনের উপর ভিত্তি করে টিন/ টিআইএন (TIN) এর কার্যক্রম স্থগিত বা বাতিল করতে পারেন।

মোট কথা আপনি অনলাইনে সহজেই টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট তৈরি করে ব্যবহার করতে পারবেন, কিন্তু চাইলেই অনলাইনে ঘরে বসে তা বাতিল করতে পারবেন না। আপনাকে যথাযথ নিয়ম মেনেই টিন/ টিআইএন (TIN) বাতিল করতে হবে। কেউ কেউ এটিকে নথিজাতকরণও বলে থাকেন।

আরোও দেখুনঃ টিন থাকলেই কি রিটার্ন দাখিল বাধ্যতামূলক?

প্রশ্নোত্তর পর্ব:
প্রশ্ন: টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট কি বাতিল করা যায়?
উত্তর: হ্যাঁ যায়, উপকর কমিশনার বরবার আবেদন করতে হবে।

প্রশ্ন: টিন/ টিআইএন (TIN) থাকলেই কি রিটার্ন দাখিল করতে হবে?
উত্তর: না।

সোর্সঃ এনবিআর এর ওয়েব সাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button