বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ২০২৪ সালের ছুটির তালিকা

২০২৪ সালে ব্যাংক বন্ধ থাকবে ২৪ দিন

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ২০২৪ সালের ছুটির তালিকা– ২০২৪ সালে ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে আগামী বছর দেশের তফসিলি ব্যাংক ২৪ দিন বন্ধ থাকবে।

রোববার (১২ নভেম্বর, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশন বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি চিঠি আকারে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

বাংলাদেশ ব্যাংক প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী, ২০২৪ সালে উৎসব ও বিভিন্ন দিবস উপলক্ষে মোট ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর বাইরে ব্যাংক হলিডে উপলক্ষ্যে ১ জুলাই এবং ৩১ ডিসেম্বর ব্যাংকে লেনদেন হবে না। সব মিলিয়ে ২০২৪ সালে ব্যাংকে ২৪ দিন ছুটি থাকবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

২০২৪ সালে যে ২২ দিন ব্যাংক বন্ধ থাকছে
কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, ২০২৪ সালে ছুটির তা‌লিকার মধ্যে রয়েছে, ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, ২৬ ফেব্রুয়ারি শব-ই-বরাত, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ৫ এপ্রিল জুমাতুল বিদা, ৭ এপ্রিল শব-ই-ক্বদর, ১০, ১১ ও ১২ এপ্রিল ঈদ-উল-ফিতর, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১ মে -মে দিবস, ২২ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশমাখী পূর্ণিমা), ১৬, ১৭ ও ১৮ জুন ঈদ-উল-আযহা, ১ জুলাই ব্যাংক হলিডে, ১৭ জুলাই আশুরা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৬ আগস্ট জন্মাষ্টমী, ১৬ সেপ্টেম্বর ঈদ-ই-মিলাদুন্নবী (সা.), ১৩ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর যিশু খ্রিষ্টের জন্মদিন (বড় দিন), ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে। এসব দিবস ও তারিখে ব্যাংক বন্ধ থাকবে, অর্থাৎ এসব দিনগুলোতে কোন ব্যাংক লেনদেন হবে না।

ধর্মীয় বিভিন্ন দিবস উপলক্ষ্যে আগামী বছরের ছুটির তারিখ নির্ধারণ করে দেওয়া হলেও চাঁদ দেখার ওপর এটি পরিবর্তন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button