বাংলাদেশ ব্যাংক সার্কুলার

গাইডলাইনস অন ক্লাউড কম্পিউটিং জারি করলো বাংলাদেশ ব্যাংক

গাইডলাইনস অন ক্লাউড কম্পিউটিং জারি করেছে বাংলাদেশ ব্যাংক৷ বৃহস্পতিবার (১৬ মার্চ, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার নং- ০৫) জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক/ অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান/ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার/ পেমেন্ট সার্ভিস প্রোভাইডার/ পেমেন্ট সিস্টেম অপারেটর এবং অন্যান্য আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, আর্থিক খাতে উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে দেশ এগিয়ে যাচ্ছে। বর্তমানে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে আর্থিক খাতে ব্যবহৃত সিস্টেমসমূহ পরিচালনায় তথ্য সংরক্ষণ ও প্রক্রিয়াকরণসহ বিভিন্ন ক্ষেত্রে উচ্চ গতির ইন্টারনেট ও ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি ব্যবহারের প্রবণতা লক্ষ্যণীয়।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

চাহিদানুযায়ী সর্বোৎকৃষ্ট প্রযুক্তি ব্যবহার, ব্যয় সাশ্রয়, যেকোন সময় যেকোন স্থান হতে সিস্টেমে প্রবেশের সুযোগ, সিস্টেম ব্যবহারে নিরবচ্ছিন্নতা এবং উন্নত নিরাপত্তা ব্যবস্থার কারণে ক্লাউড সেবা গ্রহণের হারও প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তবে ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি ইন্টারনেট নির্ভর হওয়ায় এতে সাইবার আক্রমণসহ তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি রয়েছে। সামগ্রিকভাবে আর্থিক খাতে স্থিতিশীলতা বজায় রাখার লক্ষ্যে ক্লাউড কম্পিউটিংয়ের ঝুঁকি নিরূপণ ও কার্যকর তদারকি খুবই গুরুত্বপূর্ণ।

এমতাবস্থায়, ক্লাউড সেবার ক্ষেত্র, ক্লাউড অবকাঠামো, ক্লাউড তথ্য ব্যবস্থাপনা, ক্লাউড প্রযুক্তির বাস্তবায়ন, ক্লাউড সেবা গ্রহণের শর্তাবলীসহ ক্লাউড সেবা প্রদানকারীর সার্বিক ব্যবস্থাপনা, ক্লাউড গভর্নেন্স, ক্লাউড সেবা ব্যবহারের ঝুঁকি নিরূপণ, তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তা নিশ্চিতকরণ, ক্লাউড সংক্রান্ত নিরীক্ষা ও পরিপালন নিশ্চিতকরণ এবং সর্বোপরি ক্লাউড প্রযুক্তির বিষয়ে প্রশিক্ষণ ও সচেতনতা বৃদ্ধি প্রভৃতি বিষয়কে সমন্বিত করে ক্লাউড কম্পিউটিং সংক্রান্ত নীতিমালা “Guidelines on Cloud Computing” জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

ক্লাউড কম্পিউটিং সংশ্লিষ্ট যেকোন কার্যক্রমের ক্ষেত্রে এ নীতিমালা অনুসরণের জন্য বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক/ অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান/ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার/ পেমেন্ট সার্ভিস প্রোভাইডার/ পেমেন্ট সিস্টেম অপারেটর এবং অন্যান্য আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে নির্দেশনা প্রদান করেছে বাংলাদেশ ব্যাংক।

“Guidelines on Cloud Computing” এ বর্ণিত নির্দেশনার সার্বিক পরিপালন নিশ্চিতসাপেক্ষে ব্যাংক/ অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান/ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার/ পেমেন্ট সার্ভিস প্রোভাইডার/ পেমেন্ট সিস্টেম অপারেটর এবং অন্যান্য আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবে।

বর্তমানে চলমান সকল ক্লাউড সেবা অব্যাহত রাখার ক্ষেত্রে, আগামী ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখের মধ্যে এ নীতিমালার পরিপালন নিশ্চিত করতে হবে।

অনুচ্ছেদ ৪-এ বর্ণিত ক্লাউড সেবা গ্রহণকারী ব্যাংক/ প্রতিষ্ঠান ব্যতিরেকে অন্যান্য ব্যাংকসহ সকল প্রতিষ্ঠানের জন্য এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

Bangladesh Bank Order, 1972 এর 7A(e) অনুচ্ছেদ, ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারা এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় অর্পিত ক্ষমতাবলে এ সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button