ফিনটেক

ফিনটেক কী এবং কেন?

ব্যাংক ও ফিনান্সিয়াল কোম্পানির মধ্যে যোগসূত্র তৈরির মাধ্যমে বাংলাদেশের উদীয়মান আর্থিক স্বচ্ছতা, জবাবদিহিতা ও গতিশীলতা আসবে। ব্যাংক খাতে সিকিউরিটিতে সামনের দিনগুলোতে ফিনটেক ছাড়া উপায় নেই। তাই এ খাতে বিনিয়োগ বাড়ানোর মধ্যে দিয়ে উন্নত দেশের পথে পা বাড়াতে পারে বাংলাদেশ। বিশ্বজুড়ে আজ প্রযুক্তির ঢেউ আছড়ে পড়ছে সবখানে। সেখানে কেউ তাল মিলিয়ে টিকে যাচ্ছে নতুবা হারিয়ে যাচ্ছে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফিনটেক একটি নতুন শব্দ। অনেকের কাছে এটি ইতিবাচক নাকি নেতিবাচক তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

ফিনটেক কী?
আমাদের চারপাশ প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। আগামীর দিনগুলোতে আরো বেশকিছু পরিবর্তনের ব্যাপক সম্ভবনা রয়েছে। এই পরিবর্তনগুলো হতে পারে প্রযুক্তিগত পরিবর্তন কিংবা প্রক্রিয়াগত পরিবর্তন। এরকম একটি পরিবর্তন হচ্ছে ফিনটেক (Fintech)। ফিনটেক (Fintech) আসলে প্রক্রিয়াগত পরিবর্তন সাধন করে। বর্তমানে আলোচিত অনেকগুলো বিষয়ের মধ্যে অন্যতম একটি হচ্ছে ফিনটেক (Fintech)।

আরও দেখুন:
ফিনটেক এবং ব্যাংকিং খাতের ভবিষ্যৎ

সহজ ভাষায় বলতে গেলে, ফিনটেক (Fintech) হচ্ছে ফাইন্যান্সিয়াল টেকনোলজি (Financial Technology) এর সংক্ষিপ্ত রূপ ফিনটেক (Fintech)। সনাতন ফিনান্সিয়াল সার্ভিসগুলোকে প্রযুক্তি ব্যবহার করে সুবিধাজনকভাবে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়াই হলো ফিনটেক। ফিনটেক নিঃসন্দেহে জীবনকে বদলে দেবে। ফিনটেক এখন বাস্তবতা ও যুগের দাবি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Investopedia তে ফিনটেক এর সংজ্ঞায় বলা হয়েছে-
Financial technology (Fintech) is used to describe new tech that seeks to improve and automate the delivery and use of financial services. ​​​At its core, fintech is utilized to help companies, business owners and consumers better manage their financial operations, processes, and lives by utilizing specialized software and algorithms that are used on computers and, increasingly, smartphones. Fintech, the word, is a combination of “financial technology”.

Wikipedia তে ফিনটেক এর সংজ্ঞায় বলা হয়েছে-
Financial technology (abbreviated fintech or FinTech) is the technology and innovation that aims to compete with traditional financial methods in the delivery of financial services. It is an emerging industry that uses technology to improve activities in finance. The use of smartphones for mobile banking, investing, borrowing services, and cryptocurrency are examples of technologies aiming to make financial services more accessible to the general public. Financial technology companies consist of both startups and established financial institutions and technology companies trying to replace or enhance the usage of financial services provided by existing financial companies.

ফিনটেক কেন?
একটি উদাহরণ দিলে ব্যাপারটি আরো সহজ হবে। ধরুন আপনি কাউকে টাকা পাঠাতে চান। কিন্তু সমস্যা হলো যাকে টাকা পাঠাবেন তার কোনো ব্যাংক অথবা অন্য কোনো মাধ্যম নেই যার মাধ্যমে আপনি টাকা পাঠাতে পারেন। এই ক্ষেত্রে ফিনটেক আপনাকে সহায়তা করবে।

ফিনটেক এর কাজই হচ্ছে ফিনান্সিয়াল ইন্ডাস্ট্রির যে বর্তমান সাপ্লাই চেইন রয়েছে তাকে পরিবর্তন করে সকলের জন্য ফিনান্সিয়াল সার্ভিসগুলো সহজলভ্য করা। আমাদের দেশে এই রকম টাকা পাঠানোর একটি মাধ্যম হচ্ছে বিকাশ, এমক্যাশ, রকেট, নগদ ইত্যাদি।

আবার ফিনটেক এর মাধ্যমে চাইলে কোম্পানিগুলোও অনেক সুবিধা পেতে পারে। যেমন- ফিনটেক এর একটি প্রোডাক্ট হচ্ছে বিটকয়েন (Bitcoin)। বিটকয়েন (Bitcoin) হচ্ছে একধরণের ক্রিপ্টো-কারেন্সী (Crypto-currency) কিংবা ডিজিটাল কারেন্সী (Digital Currency) যার অস্তিত্ব কেবল অনলাইনে আছে। বাস্তবে এ রকম কারেন্সী দেখতে পাওয়া যায় না। এছাড়া ডিজিটাল কারেন্সী (Digital Currency) জিনিসটির জনপ্রিয়তা পুরো পৃথিবী জুড়েই বাড়ছে।

ফিনটেক এর ব্যবহার
ফিনটেক (Fintech) এর ধারণাটি উন্নত দেশের থেকেও আমাদের মতো দেশগুলোর জন্য বেশি প্রযোজ্য। বিশেষ করে আমাদের মতো দেশগুলোতে দেশের সর্বসাধারণকে যদি ফিনান্সিয়াল সার্ভিসগুলোর সাথে আত্তীকরণ করতে হয়, তাহলে ফিনটেক এর ব্যাপক প্রয়োজন। ফিনটেক মূলত কাজ করে ফিনান্সিয়াল সার্ভিস ইন্ডাস্ট্রিতে ডিসরাপটিভ ইনোভেশন (Disruptive Innovation) এর প্রয়োগ নিয়ে। যখনই আপনি প্রচলিত ফিনান্সিয়াল সার্ভিসগুলোকে একেবারে সবার হাতের নাগালে নিয়ে যেতে চাইবেন তখনই চিন্তা করতে হয় ডিসরাপটিভ ইনোভেশন নিয়ে।

যেমন আমাদের দেশের সরকার ছাত্র-ছাত্রীদের বৃত্তি দিয়ে থাকে অনেক সময়। এই বৃত্তির টাকাগুলো অনেক সময় লোকজনের মাধ্যমে আবার অনেক সময় ব্যাংক একাউন্টের মাধ্যমে দেয়া হয়ে থাকে। এই ক্ষেত্রে ফিনটেক এর প্রয়োগ করা যেতে পারে। এই পদ্ধতিতে সরকার ছাত্র-ছাত্রীদের একটি তালিকা তৈরী করবেন এবং প্রত্যেক ছাত্র-ছাত্রীর মোবাইল নম্বর রেজিস্ট্রেশন করে রাখবেন। পরবর্তীতে বৃত্তির টাকার একটি কোড নম্বর ছাত্র-ছাত্রীদের মোবাইলে মেসেজ হিসেবে পাঠাবেন। ছাত্র-ছাত্রীরা পরে এই কোড নম্বরটি ব্যবহার করে সরাসরি ব্যাংক থেকে টাকা সংগ্রহ করবেন।

আবার আমাদের দেশে সবার ব্যাংক একাউন্ট নেই। আবার দেশের সবারই মোবাইল নম্বরগুলো রেজিস্ট্রেশন করা। এখন সরকার যদি চান সবারই ব্যাংক একাউন্ট থাকা দরকার তাহলে ফিনটেক এর ধারণায় মোবাইল রেজিস্ট্রেশনের সব তথ্য দিয়ে মোবাইল নম্বরের বিপরীতে সবার জন্য একটি করে ব্যাংক একাউন্ট খুলে দিবেন। তাহলে সবারই একটি ব্যাংক একাউন্ট হয়ে যায়।

আবার আমাদের দেশ থেকে বাইরে পড়াশোনার জন্য আবেদন করতে হলে অনেক সময় বেশকিছু খরচ যেমন- আবেদন ফি দিতে হয়। কিন্তু আমাদের দেশের সবার আবার ক্রেডিট কার্ড নেই। ফিনটেক এর বিষয়টি মাথায় রেখে যদি এমন একটি পেমেন্ট গেটওয়ে দাঁড় করানো যায় যার মাধ্যমে আপনি মোবাইল কোম্পানি থেকে প্রি-পেমেন্টের মাধ্যমে ক্রেডিট কার্ড এর মতো সুবিধা পাবেন। যেমন- আপনি বাইরের জন্য আবেদন ফি কিংবা বাইরে থেকে কোনো শপিং করতে পারেন।

সুতরাং একথা বলা যায় যে, ফিনটেক (Fintech) হচ্ছে একটি শক্তিশালী মাধ্যম যার মাধ্যমে অনেক কিছুই করা সম্ভব। বিশেষ সমাজের সকল শ্রেণীকে ফিনান্সিয়াল সার্ভিসের আওতায় আন্তে ফিনটেক এর জুড়ি নেই। আবার এই ফিনটেক দিয়ে সহজেই ফিনান্সিয়াল সার্ভিস ইন্ডাস্ট্রিকে জনগণের একজন ভালো বন্ধু হিসেবে গড়ে তোলা যায়। আর প্ৰচলিত ধ্যান-ধারণার বাইরে চিন্তা ধারা থেকেই মূলত ফিনটেক এর উৎপত্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button