অ-ব্যাংকিং সম্পদ সংক্রান্ত তথ্যাদি দাখিল

0

অ-ব্যাংকিং সম্পদ (Non-Banking Asset) সংক্রান্ত তথ্যাদি দাখিল সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। আজ রোববার (১৭ অক্টোবর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (ডিওএস সার্কুলার লেটার নং-৪৪) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, অ-ব্যাংকিং সম্পদ (Non-Banking Asset)-এর মূল্যায়ন, ব্যাংকের হিসাবে তা অন্তর্ভুক্তকরণ, বিক্রয় এবং ব্যবহারের বিষয়ে ২০ সেপ্টেম্বর ২০২১ তারিখের বিআরপিডি সার্কুলার নং-২২ এর মাধ্যমে একটি নীতিমালা জারি করা হয়েছে। উক্ত নীতিমালার ৮ নং অনুচ্ছেদে অ-ব্যাংকিং সম্পদ সংক্রান্ত তথ্যাদি ষাণ্মাসিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত ছকে তফসিলি ব্যাংক কর্তৃক ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন বরাবর দাখিল করার নির্দেশনা প্রদান করা হয়েছে।

আরও দেখুন:
◾ আগামী বুধবার ব্যাংক বন্ধ থাকবে

এমতাবস্থায়, অ-ব্যাংকিং সম্পদ সংক্রান্ত তথ্যাদি প্রতি ষাণ্মাসিক (জুন ও ডিসেম্বর) শেষ হওয়ায় ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত ছক অনুযায়ী ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন-এ দাখিল করার নির্দেশনা প্রদান করা হয়েছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

এছাড়া উক্ত সার্কুলারে এই নির্দেশনা অবিলম্বে ব্যাংকগুলোকে কার্যকর করতে বলা হয়েছে।

Leave a Reply