ব্যাংকের প্রধান নির্বাহী নিযুক্তি ও দায়-দায়িত্ব সম্পর্কিত বিধি-বিধান সংক্রান্ত সার্কুলার

0
470

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত বিশেষায়িত ব্যাংক ব্যতীত সকল তফসিলি ব্যাংক সমূহের চেয়ারম্যান, পরিচালনা পর্ষদকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

ব্যাংকের প্রধান নির্বাহী নিযুক্তি ও দায়-দায়িত্ব সম্পর্কিত বিধি-বিধান প্রসঙ্গে।

শিরোনামোক্ত বিষয়ে বিআরপিডি সার্কুলার লেটার নং-১৮, তারিখ: ২৭ অক্টোবর ২০১৩ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উক্ত সার্কুলার লেটার এ প্রধান নির্বাহী নিযুক্তির বিধানাবলীর আওতাধীন অভিজ্ঞতা ও উপযুক্ততা সংক্রান্ত অ(২)(খ) অনুচ্ছেদে বর্ণিত নির্দেশনাটি নিম্নরূপভাবে প্রতিস্থাপন করা হলো:

খ) তাঁকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে। প্রধান নির্বাহী হিসেবে নিযুক্তি/পুনঃনিযুক্তির ক্ষেত্রে অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষাকে গুরুত্ব প্রদান করতে হবে। শিক্ষাজীবনের কোন পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না। তবে, গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার ক্ষেত্রে জিপিএ ৩.০০ এর কম এবং অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ-র ক্ষেত্রে ৪.০০ পয়েন্ট স্কেলে ২.৫০ এর কম ও ৫.০০ পয়েন্ট স্কেলে ৩.০০ এর কম হলে তা গ্রহণযোগ্য হবে না।

উপর্যুক্ত পরিবর্তিত নির্দেশনাসহ বিআরপিডি সার্কুলার লেটার নং-১৮, তারিখ: ২৭ অক্টোবর ২০১৩ এর অন্যান্য সকল নির্দেশনা যথাযথভাবে পরিপালনের জন্য ব্যাংকসমূহকে পরামর্শ প্রদান করা হলো।

২। ব্যাংক-কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় অর্পিত ক্ষমতাবলে এই সার্কুলার লেটার জারি করা হলো যা অবিলম্বে কার্যকর হবে।

আপনাদের বিশ্বস্ত

(আবু ফরাহ মোঃ নাছের)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০২৫২

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং রেগুলেশন এন্ড পলিসি ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার লেটার নং: ২৬, তারিখঃ ২৪ ডিসেম্বর, ২০১৮

Leave a Reply