সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ

0
684

‘সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ’ বাংলাদেশে কার্যরত ইসলামী ব্যাংক ও ইসলামী ব্যাংকিং শাখা/উইন্ডোধারী ব্যাংকসমূহের সমন্বয়ে গঠিত একটি জাতীয় অলাভজনক গবেষণামূলক ইসলামী প্রতিষ্ঠান। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অধীনে নিবন্ধিত প্রতিষ্ঠান। যার রেজিস্ট্রেশন নম্বর: এস-৯৯২২/০৯।

ইসলামী ব্যাংকিং শিল্পকে শরী‘আহ্ দিকনির্দেশনা ও নীতিমালার আলোকে সঠিক পথপ্রদর্শনের ক্ষেত্রে সরকার, কেন্দ্রীয় ব্যাংক, রেগুলেটরি কর্তৃপক্ষ এবং সদস্য ব্যাংকসমূহকে সার্বিক দিকনির্দেশনা প্রদান করা এবং তাদের কার্যক্রম শরী‘আহ্ নিরীখে তত্ত্বাবধান করা এর মূল উদ্দেশ্য।

ঐতিহাসিক পটভূমি (Historical Background)
বাংলাদেশে প্রথম ইসলামী ব্যাংকিং কার্যক্রম শুরু হয় ১৯৮৩ সালে ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড’ প্রতিষ্ঠার মাধ্যমে। এ ব্যাংকের অভাবনীয় সাফল্যের প্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংকের অনুমােদন ও সহযােগিতায় এরপর থেকে বাংলাদেশে নতুন নতুন শারী’আহ ভিত্তিক ব্যাংক প্রতিষ্ঠিত হতে থাকে। এছাড়াও দেশে প্রতিষ্ঠিত কয়েকটি কনভেনশনাল ব্যাংক তাদের ইসলামী ব্যাংকিং শাখা চালুর মাধ্যমে ইসলামী ব্যাংকিং- এর অগ্রযাত্রায় সামিল হয়।

ইসলামী ব্যাংকের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে ইসলামী ব্যাংকিং কর্মকাণ্ডের পরিসরও দ্রুত বিস্তার লাভ করতে থাকে। ফলে বাংলাদেশে কর্মরত ইসলামী ব্যাংকসমূহ ও ইসলামী ব্যাংকিং শাখাসমূহের মধ্যে পারস্পরিক সৌহার্দ্য ও সম্প্রীতি গড়ে তােলা এবং ইসলামী ব্যাংকিংয়ের সঠিক ও পরিপূর্ণ বাস্তবায়নের নিমিত্তে সম্মিলিতভাবে যৌথ ও একক সিদ্ধান্ত প্রণয়ন করা সময়ের অপরিহার্য দাবিতে পরিণত হয়। এর ফলশ্রুতিতে ১৯৯৭ ঈসায়ী সালে বাংলাদেশ ব্যাংক ইসলামী ব্যাংকসমূহের প্রধান নির্বাহীবৃন্দকে ইসলামী ব্যাংকিংয়ের গতিশীলতা বৃদ্ধিকরণের লক্ষ্যে কয়েকটি সুনির্দিষ্ট নির্দেশনা প্রদান করে।

ইসলামী ব্যাংকিং নিয়মাচার নিশ্চিতকরণের পাশাপাশি বিভিন্ন শারী’আহ ইস্যুতে সম্মিলিতভাবে একক ও সামঞ্জস্যপূর্ণ নীতি- সিদ্ধান্ত (ফতওয়া) গ্রহণ ও বাস্তবায়ন করার জন্য ইসলামী ব্যাংকসমূহের শরীয়াহ বাের্ড বা কাউন্সিলসমূহের সমন্বয়ে একটি যৌথ শরীয়াহ বাের্ড গঠনের ব্যাপারে বাংলাদেশ ব্যাংক উক্ত নির্দেশনাপত্রে ইসলামী ব্যাংকসমূহের দৃষ্টি আকর্ষণ করে। নির্দেশনাপত্রে প্রদত্ত বাংলাদেশ ব্যাংকের বক্তব্য নিম্নরূপঃ

“ইসলামী ব্যাংকসমূহের প্রত্যেকের নিজস্ব শরীয়াহ বাের্ড বা কাউন্সিল স্ব স্ব ক্ষেত্রে ইসলামী ব্যাংকিং নিয়মাচার নিশ্চিতকরণের পাশাপাশি বিভিন্ন শারী’আহ ইস্যুতে সম্মিলিতভাবে একক ও সামঞ্জস্যপূর্ণ নীতি-সিদ্ধান্ত (ফতওয়া) গ্রহণ ও বাস্তবায়ন করা একান্ত প্রয়ােজন। এজন্য ইসলামী ব্যাংকসমূহের শরীয়াহ বাের্ড বা কাউন্সিলসমূহের সমন্বয়ে একটি যৌথ শরীয়াহ বাের্ড (Common Shari’ah Board) গঠন করা যায় কি না সে ব্যাপারে বিচার বিবেচনা করা যেতে পারে।”

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড প্রতিষ্ঠা (Establishment of Central Shariah Board)
বাংলাদেশ ব্যাংক থেকে উক্ত নির্দেশনা প্রাপ্তির পর থেকেই একটি যৌথ শরীয়াহ বাের্ড বা সম্মিলিত শরীয়াহ্ বাের্ড গঠনের জন্য ইসলামী ব্যাংকসমূহ বিভিন্নভাবে উদ্যোগ-প্রচেষ্টা অব্যাহত রাখে। অতঃপর ২০০১ ঈসায়ী সালের ১৬ আগস্ট তারিখে ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড’ এবং ‘ইসলামিক ব্যাংক কনসালটেটিভ ফোরাম’ (আইবিসিএফ)-এর সম্মানিত চেয়ারম্যান জনাব শাহ আব্দুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় ইসলামী ব্যাংকসমূহ একটি যৌথ শরীয়াহ্ বাের্ড গঠনে একমত হয়।

ঐতিহাসিক উক্ত সভার যুগান্তকারী এক সিদ্ধান্তে সেদিন-ই প্রতিষ্ঠিত হয় ‘বাংলাদেশের ইসলামী ব্যাংকসমূহের কেন্দ্রীয় শরীয়াহ বাের্ড’ বা ‘সেন্ট্রাল শরীয়াহ বাের্ড ফর ইসলামিক ব্যাংক অব বাংলাদেশ’।

বাংলাদেশে ইসলামী ব্যাংকিং/আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের শরী‘আহ্ কাউন্সিল/সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান ও সদস্যসচিব/সচিববৃন্দ এবং উক্ত ব্যাংকসমূহের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহীগণ পদাধিকারবলে ‘সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ’-এর সদস্য। বর্তমানে এর সম্মানিত সদস্য সংখ্যা ৬৮ জন এবং সদস্য প্রতিষ্ঠানের সংখ্যা ২২টি।

সেন্ট্রাল শরীয়াহ্ বোের্ড-এর সদস্য ব্যাংক (Central Shari’ah Boards Member Bank)
নিম্নে সেন্ট্রাল শরীয়াহ্ বোের্ড-এর সদস্য ব্যাংকসমূহের নাম তুলে ধরা হলো-
০১) ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
০২) আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড
০৩) সােস্যাল ইনভেস্টমেন্ট ব্যাংক লিমিটেড
০৪) আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড
০৫) শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড
০৬) এক্সপাের্ট ইমপাের্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড
০৭) ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড
০৮) ঢাকা ব্যাংক লিমিটেড
০৯) সাউথইস্ট ব্যাংক লিমিটেড
১০) যমুনা ব্যাংক লিমিটেড
১১) দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড
১২) স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড
১৩) স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক
১৪) সিটি ব্যাংক লিমিটেড
১৫) এবি ব্যাংক লিমিটেড
১৬) ব্যাংক আলফালাহ
১৭) প্রাইম ব্যাংক লিমিটেড
১৮) অগ্রণী ব্যাংক ব্যাংক লিমিটেড
১৯) ব্যাংক এশিয়া লিমিটেড
২০) পূবালী ব্যাংক লিমিটেড
২১) ট্রাস্ট ব্যাংক লিমিটেড
২২) ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের ভিশন (Vision of Central Shari’ah Board)
১) বাংলাদেশে কর্মরত ইসলামী ব্যাংকসমূহকে তাদের সকল কার্যক্রম ইসলামী শরী‘আহ্ ও আইনের একই  দিকনির্দেশনা ও নীতিমালার আলোকে পরিচালনা করতে সহযোগিতা ও সামর্থ্যবান করে তোলা।
২) দেশের ব্যাংকব্যবস্থাকে ইসলামীকরণের প্রচেষ্টা চালানো যাতে কল্যাণমুখী ইসলামী অর্থনৈতিক ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে দেশকে সামগ্রিক উন্নতির দিকে এগিয়ে নেওয়া যায়।
৩) ইসলামী ব্যাংকিং ও আর্থিকশিল্পের ক্ষেত্রে একে একটি বিশ্বখ্যাত গবেষণা প্রতিষ্ঠান ও শরী‘আহ্ রেফারেন্স সেন্টার হিসেবে প্রতিষ্ঠা করা।

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের মিশন (Mission of Central Shari’ah Board)
১) শরী‘আহ্ নীতিমালার একই পদ্ধতি ও সর্বসম্মত কর্মপন্থা অনুসরণে সদস্যব্যাংকসমূহকে সহযোগিতা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা এবং সদস্যব্যাংকসমূহের কর্মকাণ্ডে শরী‘আহ্ নীতিমালার বাস্তবায়ন তত্ত্বাবধান করা;
২) ইসলামী ব্যাংকিংবিষয়ক বই-পুস্তক-জার্নাল সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশ ও অনুবাদ করা;
৩) দ্রুত বিকাশমান ইসলামী ব্যাংকিং ও আর্থিক শিল্পের জন্য দক্ষ ও যোগ্যতাসম্পন্ন জনশক্তি তৈরির লক্ষ্যে শরী‘আহ্ ও ব্যাংকিং বিষয়ক প্রশিক্ষণ ও গবেষণাকর্ম পরিচালনা করা;
৪) ইসলামী শরী‘আহ্ মোতাবেক আর্থিক লেনদেন পরিচালনায় জনসাধারণের সচেতনতা ও আগ্রহ তৈরি ও বৃদ্ধির লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করা।

শরীয়াহ্ বোর্ড (Shariah Board)

অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী
চেয়ারম্যান
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়, গজারিয়া টাওয়ার (মানিকনগর বিশ্ব রোড) ৮৯/১২, আর কে মিশন রোড, ঢাকা-১২০৩।

প্রফেসর মাওলানা মোহাম্মাদ সালাহ্ উদ্দীন
ভাইস চেয়ারম্যান
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, প্রাইম ব্যাংক লিমিটেড; সাউথইস্ট ব্যাংক লিমিটেড; আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড; দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড; অগ্রণী ব্যাংক লিমিটেড; যমুনা ব্যাংক লিমিটেড ঠিকানাঃ ৩৪/১, জিগাতলা, ঢাকা-১২০৯।

মোঃ আবদুল্লাহ শরীফ
সেক্রেটারি জেনারেল
ভাইস প্রেসিডেন্ট এবং হেড অব শরীয়াহ অডিট,আইসিসিডি, সদস্যসচিব, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, সিটি ব্যাংক । হেড অফিসঃ ১১ দিলকুশা সি/এ (৩য় ফ্লোর),মতিঝিল,ঢাকা-১০০০,বাংলাদেশ।

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড-এর উদ্দেশ্য ও কার্যাবলি (Objectives and functions of Central Shariah Board)
বাংলাদেশে ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরী‘আহ্ নীতিমালার একই পদ্ধতি ও সর্বসম্মত কর্মপন্থা অনুসরণে সদস্যব্যাংকসমূহকে সহযোগিতা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করাই সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড প্রতিষ্ঠার প্রধান উদ্দেশ্য। এর অন্যান্য কার্যাবলির মধ্যে রয়েছে ইসলামী ব্যাংকিংবিষয়ক বই-পুস্তক-জার্নাল সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশ ও অনুবাদ, শরী‘আহ্বিষয়ক প্রশিক্ষণ ও গবেষণাকর্ম পরিচালনা, সদস্য ব্যাংকসমূহের কর্মকান্ড শরী‘আহ্ নীতিমালার বাস্তবায়ন তত্তাবধান করা, ইসলামী ব্যাংকিং বিষয়ক সেমিনার-সিম্পোজিয়াম-মতবিনিময় সভা, রচনা প্রতিযোগিতার আয়োজন করা এবং ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স বিষয়ে অসামান্য অবদানের জন্য ‘সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ইসলামী ব্যাংকিং অ্যাওয়ার্ড’ প্রদান ইত্যাদি।

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড-এর উল্লেখযোগ্য কার্যক্রম (Notable activities of Central Shari’ah Board)
নিম্নে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড-এর উল্লেখযোগ্য কার্যক্রম তুলে ধরা হলো-

১. ইসলামী ব্যাংকিং অ্যাওয়ার্ড:
বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ের উপর বিশেষ অবদান রাখার জন্য সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের পক্ষ থেকে প্রতিবছর ‘ইসলামী ব্যাংকিং অ্যাওয়ার্ড’ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। এই অ্যাওয়ার্ডে ক্রেস্ট, সার্টিফিকেট এবং নগদ একলক্ষ টাকা সম্মানী অন্তর্ভুক্ত রয়েছে। ইতোমধ্যে ২০০৫-২০১২ সাল পর্যন্ত এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

২. ইসলামিক ফাইন্যান্স, অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ে রচনা প্রতিযোগিতা:
ইসলামিক ফাইন্যান্স, অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড প্রতিবছর নির্দিষ্ট বিষয়ে ‘রচনা প্রতিযোগিতা’ আহবান করে আসছে। স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সকল নাগরিকের এ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ রয়েছে। আলাদা আলাদা বিষয়ে শিক্ষার্থীদের দু’টি এবং উন্মুক্ত একটি মিলে মোট তিনটি গ্রুপে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

৩. ইসলামী অর্থনীতি ও ব্যাংকিংবিষয়ক প্রশিক্ষণ:
বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত নির্বাহী ও কর্মকর্তা, কলেজ-বিশ্ববিদ্যালয়-মাদরাসার শিক্ষক, মুফতী, মুহতামিম, ইমাম ও খতীবগণের জন্য সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ২০০৩ সাল থেকে ‘ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্স’ বিষয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স এবং ওয়ার্কশপের আয়োজন করে আসছে। এতে অংশগ্রহণকারীদের মধ্যে বাংলাদেশ ব্যাংক, রাষ্ট্রায়ত্ত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং সদস্যভুক্ত ব্যাংকসমূহের কর্মকর্তাগণও রয়েছেন।

৪. প্রস্তাবিত ‘ইসলামী ব্যাংক কোম্পানি আইন (খসড়া)’ প্রণয়ন:
বাংলাদেশের ইসলামী ব্যাংকসমূহ প্রচলিত সুদভিত্তিক ব্যাংকের জন্য প্রণীত ‘ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১’ দ্বারা পরিচালিত হয়ে আসছে। পৃথক আইন না থাকায় সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ২০০২ সালে একটি খসড়া ‘ইসলামী ব্যাংক কোম্পানি আইন’ প্রণয়ন ও অনুমোদন করে বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করেছে। অবশ্য পরবর্তীকালে ২০০৯ সালে বাংলাদেশ ব্যাংক ‘গাইডলাইন্স ফর ইসলামিক ব্যাংকিং’ ইস্যু করেছে।

৫. আন্তঃইসলামী ব্যাংক মানি মার্কেট-এর নীতিমালা অনুমোদন:
নীতিগতভাবে কোন ইসলামী ব্যাংক তার তারল্য সংকট মোচনের জন্য প্রচলিত কলমানি মার্কেট থেকে সুদের ভিত্তিতে অর্থ গ্রহণ করতে পারে না। বাংলাদেশ ব্যাংক থেকেও সুদমুক্ত ঋণ গ্রহণের কোন সুব্যবস্থা ছিল না। তাই দেশের ইসলামী ব্যাংকসমূহ নিজেদের তারল্য সংকট বা উদ্বৃত্ত তারল্য পারস্পরিক সমঝোতা ও শরীয়াহ্ নীতিমালার ভিত্তিতে যেন আদান-প্রদান করতে পারে সেজন্য সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ২০০৩ সালে ‘আন্তঃ-ইসলামী ব্যাংক মানি মার্কেট’-এর নীতিমালা অনুমোদন করেছে।

৬. ব্যাংকিংবিষয়ক শরী‘আহ্ ম্যানুয়াল প্রণয়ন:
শরী‘আহ্ভিত্তিক ব্যাংক পরিচালনা সহজতর করার লক্ষ্যে সেন্ট্র্রাল শরীয়াহ্ বোর্ডের পক্ষ থেকে বিভিন্ন বিনিয়োগ পদ্ধতির উপর অভিন্ন শরী‘আহ্ ম্যানুয়াল প্রণয়নের কার্যক্রম বর্তমানে এগিয়ে চলেছে।

৭. ইসলামিক ক্রেডিট কার্ড প্রচলন:
সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড এ দেশের ইসলামী ব্যাংকসমূহে ক্রেডিট কার্ড প্রচলনের জন্য ‘ইসলামিক ক্রেডিট কার্ড’ বিষয়ে শার‘ঈ নীতিমালা প্রণয়ন করেছে।

৮. মতবিনিময় সভা:
দেশের ইসলামী ব্যাংকসমূহের শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি/কাউন্সিলের ফক্বীহ্ সদস্যবৃন্দকে একত্রীকরণ বা একই প্ল্যাটফরমে নিয়ে আসার প্রচেষ্টা হিসেবে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড-এর উদ্যোগে সময়ে সময়ে মতবিনিময় সভার আয়োজন করা হয়ে আসছে। ফক্বীহ সদস্যগণের মানোন্নয়ন, শরী‘আহ্ ব্যাংকিং বিষয়ে অভিন্ন সিদ্ধান্ত গ্রহণ এবং ব্যাংকিং ক্ষেত্রে প্রচলিত বিভিন্ন আধুনিক বিষয় সম্পর্কিত ফিক্বহী দৃষ্টিভঙ্গি সম্পর্কে সম্যক ধারণা লাভে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের এ কার্যক্রম অব্যাহত রয়েছে।

৯. সদস্য ব্যাংক সফর:
ইসলামী ব্যাংকিং কার্যক্রম জোরদারকরণের লক্ষ্যে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের প্রতিনিধিদল দেশের ইসলামী ব্যাংকসমূহ এবং ইসলামী ব্যাংকিং শাখা/উইন্ডোধারী কনভেনশনাল ব্যাংকসমূহের প্রধান কার্যালয় সফর করে ঊর্ধ্বতন নির্বাহীবৃন্দের সাথে মতবিনিময় করে আসছে। এ মতবিনিময়ে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের প্রতিনিধিবৃন্দ ইসলামী ব্যাংকিং পরিচালনায় সংশ্লিষ্ট ব্যাংকসমূহের অবস্থান, অগ্রগতি, সমস্যা ও সম্ভাবনা, বিশেষ করে শরী‘আহ্ পরিপালনের লক্ষ্যে ব্যাংকসমূহ কর্তৃক গৃহীত পদক্ষেপ সম্পর্কে অবহিত হন এবং ইসলামী ব্যাংকিং কার্যক্রম জোরদারকরণের উদ্দেশ্যে ব্যাংকসমূহকে পরামর্শ প্রদান করেন।

১০. জার্নাল প্রকাশ:
সেন্ট্রাল শরীয়াহ বাের্ডের পক্ষ থেকে ‘ইসলামিক ব্যাংক সেন্ট্রাল শরীয়াহ বাের্ড জার্নাল’ শিরােনামে একটি ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ক গবেষণামূলক ত্রৈমাসিক জার্নাল প্রকাশনা শুরু হয়েছে।

১১. বুলেটিন প্রকাশ:
ইসলামী ব্যাংকিংকে সহজভাবে তুলে ধরা এবং দেশ-বিদেশের ইসলামী ব্যাংকিং সংক্রান্ত তথ্য প্রচারের জন্য সেন্ট্রাল শরীয়াহ বাের্ডের পক্ষ থেকে বুলেটিন আকারে ‘ইসলামিক ফাইন্যান্স’ নামে একটি পত্রিকা প্রকাশ শুরু হয়েছে। ভবিষ্যতে ‘ইসলামিক ফাইন্যান্স’ একটি মাসিক পত্রিকা হিসেবে প্রকাশের পরিকল্পনা রয়েছে।

১২. গ্রন্থ প্রকাশ:
বাংলা ভাষায় ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ক বই-পুস্তকের অভাব পূরণের লক্ষ্যে সেন্ট্রাল শরীয়াহ বাের্ডের পক্ষ থেকে ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ক গ্রন্থ প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। ইতােমধ্যেই কয়েকটি বই প্রকাশিত হয়েছে এবং আরও কয়েকটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।

সাধারন পরিষদ (General Assembly)

ক্রমিক সম্মানিত সদস্যের নাম পদবি
০১ জনাব শাহ্ আব্দুল হান্নান
৩৬৯/, উত্তর গোড়ান, খিলগাঁও, ঢাকা১২১৯।
উপদেষ্টা
০২ অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড
বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়, গজারিয়া টাওয়ার
(
মানিকনগর বিশ্ব রোড) ৮৯/১২, আর কে মিশন রোড, ঢাকা১২০৩।
চেয়ারম্যান
০৩ প্রফেসর মাওলানা মোঃ সালাহ্ উদ্দীন
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, প্রাইম ব্যাংক লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, সাউথইস্ট ব্যাংক লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, অগ্রণী ব্যাংক লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, যমুনা ব্যাংক লিমিটেড
ঠিকানাঃ ৩৪/, জিগাতলা, ঢাকা১২০৯।
ভাইস চেয়ারম্যান
০৪ জনাব এম আযীযুল হক
চেয়ারম্যান, নির্বাহী কমিটি, সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ

চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, ঢাকা ব্যাংক লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, দি সিটি ব্যাংক লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, পূবালী ব্যাংক লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, এবি ব্যাংক লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, আইএফআইএল
ঠিকানাঃ বাড়ি # ১৭ (বায়তুল ফজল), রোড # , সেক্টর # ১০, উত্তরা, ঢাকা।
সদস্য
০৫ জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, এনডিসি, পিএসসি
চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ, ট্রাষ্ট ব্যাংক লিমিটেড
স্বাধীনতা টাওয়ার, শহীদ জাহাঙ্গীর গেট
ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা১২০৬।
সদস্য
০৬ জনাব মোঃ নজরম্নল ইসলাম মজুমদার
চেয়ারম্যান, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড
সিমফনি, প্লট # এসই (এফ) , রোড # ১৪২, গুলশান এভিনিউ, গুলশান, ঢাকা১২১২।
সদস্য
০৭ ইঞ্জিনিয়ার মুস্তফা আনোয়ার
চেয়ারম্যান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
৪০, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
০৮ জনাব বদিউর রহমান
চেয়ারম্যান, আলআরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড
৩৬, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
০৯ মেজর (অব) ডাঃ মোঃ রেজাউল হক
চেয়ারম্যান, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড
সিটি সেন্টার, ৯০/, মতিঝিল বা/, ঢাকা১০০০।
সদস্য
১০ আলহাজ্জ এ কে আজাদ
চেয়ারম্যান, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড
উদয় সানজ্, প্ল# এসই(), /বি, গুলশান সাউথ এভিনিউ, গুলশান, ঢাকা১২১২।
সদস্য
১১ জনাব মোঃ সাইফুল আলম
চেয়ারম্যান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড
বাড়ি # এসডব্লিউ(আই) /, রোড # , গুলশান, ঢাকা১২১২।
সদস্য
১২ জনাব মোঃ নাসির বিন আলী
চেয়ারম্যান, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড
টি কে ভবন, ১৩, কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা১২১৫।
সদস্য
১৩ জনাব কাজী আকরাম উদ্দীন আহমেদ
চেয়ারম্যান, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড
এবং চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, স্ট্যান্ডার্ড ব্যাংক লি.
ইসলাম চেম্বার, ১২৫ (২য় তলা), মতিঝিল বা/, ঢাকা১০০০।
সদস্য
১৪ . জায়েদ বখত
চেয়ারম্যান, অগ্রণী ব্যাংক লিমিটেড
৯ডি, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
১৫ জনাব হাফিজ আহমদ মজুমদার
চেয়ারম্যান, পূবালী ব্যাংক লিমিটেড
২৬, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
১৬ জনাব আজম জে. চৌধুরী
চেয়ারম্যান, প্রাইম ব্যাংক লিমিটেড
১১৯১২০, মতিঝিল বা/, ঢাকা১০০০।
সদস্য
১৭ জনাব রেশাদুর রহমান শাহীন
চেয়ারম্যান, ঢাকা ব্যাংক লিমিটেড
৭১, পুরানা পল্টন লেন, কাকরাইল, ঢাকা১০০০।
সদস্য
১৮ জনাব মোঃ সিরাজুল ইসলাম ভরসা
চেয়ারম্যান, যমুনা ব্যাংক লিমিটেড
হাদী ম্যানশন, , দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
১৯ ডাঃ এইচ বি এম ইকবাল
চেয়ারম্যান, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড
ইকবাল সেন্টার, ৪২, কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা১২১৩।
সদস্য
২০ জনাব রম্নবেল আজিজ
চেয়ারম্যান, দি সিটি ব্যাংক লিমিটেড
সদস্য
২১ জনাব এম ওয়াহিদুল হক
চেয়ারম্যান, এবি ব্যাংক লিমিটেড
বিসিআইসি ভবন, ৩০৩১, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
২২ জনাব এ রউফ চৌধুরী
চেয়ারম্যান, ব্যাংক এশিয়া লিমিটেড
র‍্যাংগস টাওয়ার, ৬৮, পুরানা পল্টন, ঢাকা১০০০।
সদস্য
২৩ জনাব মোসতানছের বিল্যাহ
চেয়ারম্যান, ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড
ভূইয়া সেন্টার, ৬৮, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
২৪ জনাব মোঃ মাহবুব-উল-আলম
ব্যবস্থাপনা পরিচালক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
৪০, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
২৫ জনাব মোঃ হাবিবুর রহমান
ব্যবস্থাপনা পরিচালক, আলআরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড
৩৬, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
২৬ জনাব মোঃ শফিকুর রহমান
ব্যবস্থাপনা পরিচালক, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড
সিটি সেন্টার, ৯০/, মতিঝিল বা/, ঢাকা১০০০।
সদস্য
২৭ . মোহাম্মদ হায়দার আলী মিয়া
ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিঃ
সিমফনি, পস্নট # এসই (এফ)-, রোড # ১৪২, গুলশান এভিনিউ, গুলশান, ঢাকা১২১২।
সদস্য
২৮ জনাব ফরমান আর. চৌধুরী
ব্যবস্থাপনা পরিচালক, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড
উদয় সানজ্, পস্নট # এসই (), /বি, গুলশান সাউথ এভিনিউ, গুলশান, ঢাকা১২১২।
সদস্য
২৯ জনাব সৈয়দ ওয়াসেক মোঃ আলী
ব্যবস্থাপনা পরিচালক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড
এসডব্লিউ(আই) /, রোড # , গুলশান, ঢাকা১২১২।
সদস্য
৩০ জনাব মোহাম্মদ শফিক বিন আব্দুলস্নাহ
ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড
টি কে ভবন, ১৩, কাজী নজরম্নল ইসলাম এভিনিউ, ঢাকা১২১৫।
সদস্য
৩১ জনাব সৈয়দ আবদুল হামিদ
ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও, অগ্রণী ব্যাংক লিমিটেড
৯ডি, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
৩২ জনাব মোঃ আব্দুল হালিম চৌধুরী
ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, পূবালী ব্যাংক লিমিটেড
২৬, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
৩৩ জনাব আহমেদ কামাল খান চৌধুরী
ব্যবস্থাপনা পরিচালক, প্রাইম ব্যাংক লিমিটেড
আদমজী কোর্ট এনেক্স ভবন # , ১১৯১২০, মতিঝিল বা/, ঢাকা১০০০।
সদস্য
৩৪ জনাব সৈয়দ মাহবুবুর রহমান
ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ব্যাংক লিমিটেড
৭১, পুরানা পল্টন লেন, কাকরাইল, ঢাকা১০০০।
সদস্য
৩৫ জনাব সহিদ হোসেন
ব্যবস্থাপনা পরিচালক, সাউথইস্ট ব্যাংক লিমিটেড
ইউনুস টাওয়ার, ৫২৫৩, দিলকুশা বা/(লেভেল # ১৬), ঢাকা।
সদস্য
৩৬ জনাব শফিকুল আলম
ব্যবস্থাপনা পরিচালক, যমুনা ব্যাংক লিমিটেড
হাদী ম্যানশন, , দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
৩৭ জনাব খোন্দকার ফজলে রশিদ
ব্যবস্থাপনা পরিচালক, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড
ইকবাল সেন্টার, ৪২, কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা১২১৩।
সদস্য
৩৮ জনাব সোহেল রেজা খালেদ হোসেন
ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, দি সিটি ব্যাংক লিমিটেড
১৩৬, গুলশান এভিনিউ, গুলশান, ঢাকা১২১২।
সদস্য
৩৯ জনাব শামীম আহমেদ চৌধুরী
প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক, এবি ব্যাংক লিমিটেড
বিসিআইসি ভবন, ৩০৩১, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
৪০ জনাব মোঃ মেহমুদ হোসেন
প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক, ব্যাংক এশিয়া লিমিটেড
র‍্যাংগস টাওয়ার, ৬৮, পুরানা পল্টন, ঢাকা১০০০।
সদস্য
৪১ জনাব মোঃ নাজমুস সালেহীন
ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড
ইসলাম চেম্বার, ১২৫, মতিঝিল বা/, ঢাকা১০০০।
সদস্য
৪২ জনাব ইশতিয়াক আহমেদ চৌধুরী
ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, ট্রাষ্ট ব্যাংক লিমিটেড
স্বাধীনতা টাওয়ার, শহীদ জাহাঙ্গীর গেট
ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা১২০৬।
সদস্য
৪৩ জনাব এম. রবিউল ইসলাম
ব্যবস্থাপনা পরিচালক, ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড
ভুইয়া সেন্টার, ৬৮, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
৪৪ মাওলানা মুহাম্মদ কুতুব উদ্দিন
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
চেয়ারম্যান, শরী‘আহ্ কাউন্সিল, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড
পীর সাহেব, বায়তুশ শরফ, চট্টগ্রাম।
সদস্য
৪৫ আল্লামা মুফতী আব্দুল হালীম বুখারী
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড
উদয় সানজ্, প্লট # এসই(), /বি, গুলশান সাউথ এভিনিউ, গুলশান, ঢাকা১২১২।
সদস্য
৪৬ মাওলানা মোহাম্মদ সাদেকুল ইসলাম
চেয়ারম্যান শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি
এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড।
সিমফনি, প্লট # এসই (এফ)-, রোড # ১৪২, গুলশান এভিনিউ, গুলশান, ঢাকা১২১২।
সদস্য
৪৭ মুফতী ডক্টর মুহাম্মদ আব্দুল্লাহ
চেয়ারম্যান, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, ট্রাষ্ট ব্যাংক লিমিটেড
কর্পোরেট হেড অফিস, স্বাধীনতা টাওয়ার
শহীদ জাহাঙ্গীর গেট, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা১২০৬।
সদস্য
৪৮ প্রফেসর ডক্টর আবু বকর রফীক
সদস্যসচিব, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
৪০, দিলকুশা বা/, ঢাকা১০০০।
সদস্য
৪৯ জনাব এ কিউ এম ছফিউলস্নাহ আরিফ
সদস্যসচিব, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি ও এসএভিপি, এক্সিম ব্যাংক
সিমফনি, প্লট # এসই (এফ) , রোড # ১৪২, গুলশান এভিনিউ, গুলশান, ঢাকা১২১২।
সদস্য
৫০ জনাব মুহাম্মদ শাহজাহান
সদস্যসচিব, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি ও ডিএমডি, সাউথইস্ট ব্যাংক লিঃ
ইউনুস টাওয়ার, ৫২৫৩, দিলকুশা বা/(লেভেল # ১৬), ঢাকা১০০০।
সদস্য
৫১ মাওলানা শামাউন আলী
সদস্যসচিব, শরী‘আহ্ কাউন্সিল, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড
বাড়ি # এসডব্লিউ(আই) /, রোড # , গুলশান, ঢাকা১২১২।
সদস্য
৫২ মাওলানা শাহ্ ওয়ালী উল্লাহ্
সদস্যসচিব, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড
সিটি সেন্টার, ৯০/, মতিঝিল বা/, ঢাকা১০০০।
সদস্য

 

Leave a Reply