বাংলাদেশ ব্যাংক সার্কুলার

রেপো ও রিভার্স রেপো সুদহার পুনঃনির্ধারণ করলো বাংলাদেশ ব্যাংক

বিশ্ববাজারে সৃষ্ট মূল্যস্ফীতি বৃদ্ধির প্রেক্ষিতে বাংলাদেশে মূল্যস্ফীতিও ঊর্ধ্বমুখী। তা নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের ওভারনাইট রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৫.৭৫ ভাগ থেকে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে শতকরা ৬.০০ ভাগ করা হয়েছে।

এছাড়া নীতি সুদহার করিডর যৌক্তিকীকরণের উদ্দেশ্যে রিভার্স রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৪.০০ ভাগ থেকে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে শতকরা ৪.২৫ ভাগে পুনঃনির্ধারণ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

গত বুধবার (১১ জানুয়ারি, ২০২৩) অনুষ্ঠিত মনিটারি পলিসি কমিটি’র ৫৭তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোবাবর (১৫ জানুয়ারি, ২০২৩) বাংলাদেশ ব্যাংকেড় ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্স থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ইনফরমেশন এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার প্রভাব কাটিয়ে অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম শক্তিশালী হলেও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাপ্লাই চেইনে সৃষ্ট সমস্যা আরও বৃদ্ধি পাওয়ায় বিশ্ব চাহিদা ও সরবরাহের মধ্যে অসামঞ্জস্যতা এখনও বিদ্যমান রয়েছে। ফলে, ২০২১ সালের শুরু থেকে বিশ্ববাজারে অধিকাংশ পণ্যমূল্য বৃদ্ধি পেয়েছে যা এখনও পূর্বাবস্থায় ফিরে আসেনি।

বিশ্ববাজারে সৃষ্ট মূল্যস্ফীতি বৃদ্ধির প্রেক্ষিতে বাংলাদেশে মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখী হওয়ার প্রেক্ষাপটে প্রত্যাশিত মূল্যস্ফীতিও (expected inflation) বৃদ্ধি পাচ্ছে বিধায় তা নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে ১১ জানুয়ারি, ২০২৩ তারিখে অনুষ্ঠিত মনিটারি পলিসি কমিটি’র ৫৭তম সভার সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ ব্যাংকের ওভারনাইট রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৫.৭৫ ভাগ থেকে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে শতকরা ৬.০০ ভাগে এবং নীতি সুদহার করিডর যৌক্তিকীকরণের উদ্দেশ্যে রিভার্স রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৪.০০ ভাগ থেকে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে শতকরা ৪.২৫ ভাগে পুনঃনির্ধারণ করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এই সিদ্ধান্ত সোমবার (১৬ জানুয়ারি, ২০২৩) হতে কার্যকর হবে।

রিলেটেড লেখা

Leave a Reply

Back to top button