বাংলাদেশ ব্যাংক সার্কুলার

অনলাইনেই ব্যাংক হিসাব খুলতে পারবেন প্রবাসীরা

প্রবাসী বাংলাদেশিদের ব্যাংক হিসাব খোলা ও পরিচালনার নিয়মে পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে অনলাইনেই দেশের যেকোনো ব্যাংকে হিসাব খুলতে পারবেন তারা। আন্তর্জাতিক কার্ডের মাধ্যমেও আমানত জমা করা যাবে।

বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার (১০ আগস্ট, ২০২৩) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

নিয়ন্ত্রক সংস্থা আরও জানায়, বাংলাদেশে সক্রিয় যেকোনো ব্যাংকের এডি (অথরাইজড ডিলার) শাখার মাধ্যমে খোলা এ ব্যাংক হিসাবে টাকায় লেনদেন করা যাবে। বিদেশি লেনদেনের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতি পাওয়া শাখাই এডি হিসেবে পরিচিত। এ শাখা আমদানি-রপ্তানিসহ বিদেশি মুদ্রার লেনদেন করতে পারে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এর আগে গত জানুয়ারিতে অনিবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারীদের নন রেসিডেন্ট ইনভেস্টরস টাকা অ্যাকাউন্ট তথা এনআইটিএ বা নিটা হিসাব খোলার প্রক্রিয়া সহজ করেছিল বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশে বিনিয়োগে অনিবাসীদের পরিচালিত টাকায় ব্যাংক হিসাবকে নিটা হিসাব বলা হয়। বিদেশি মুদ্রার বিপরীতে সমপরিমাণ স্থানীয় মুদ্রা তাদের নিটা হিসাবে জমা হয়।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ব্যাংকের অনলাইন প্ল্যাটফর্মে অনিবাসীদের তথ্য পূরণ ও প্রয়োজনীয় কাগজপত্র জমা করার সুযোগ থাকতে হবে। আবেদন পাওয়ার পর তা অনলাইনে যাচাই-বাছাই করে টাকায় ব্যাংক হিসাব খুলে দিতে পারবে ব্যাংক। এ জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে আরও বলা হয়, এ ব্যাংক হিসাবে আন্তর্জাতিক কার্ডের মাধ্যমেও আমানত জমা করতে পারবেন গ্রাহক। এ জন্য ব্যাংকগুলোর ওয়েবসাইটে আন্তর্জাতিক লেনদেন সুবিধা যুক্ত করতে হবে।

এর আগে বিদেশি মুদ্রার সরবরাহ বাড়াতে গত জুনে বাংলাদেশে কোম্পানি অনুমোদন ও নিবন্ধনের আগেই সম্ভাব্য বিদেশি বিনিয়োগের বিপরীতে প্রস্তাবিত কোম্পানির নামে অস্থায়ী এফসি (ফরেন কারেন্সি) হিসাব খোলার সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button