বাংলাদেশ ব্যাংক সার্কুলার

বৈদেশিক লেনদেন অনলাইনে তদারকি করবে বাংলাদেশ ব্যাংক

দেশের ব্যাংকিং চ্যানেলে সব বৈদেশিক লেনদেন এখন বাংলাদেশ ব্যাংকের অনলাইন তদারকির আওতায় আনা হচ্ছে। বৈদেশিক লেনদেন সংক্রান্ত তথ্য ইন্টারন্যাশনাল কার্ড মনিটরিং সিষ্টেমের আওতায় সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন, ২০২৩) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত এক নির্দেশনা দেশে কার্যরত সব ব্যাংকে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

এতে বলা হয়, অনুমোদিত ডিলার ব্যাংকগুলো ইন্টারন্যাশনাল কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় করা লেনদেন ইন্টারন্যাশনাল কার্ড মনিটরিং সিষ্টেমের মাধ্যমে রিপোর্ট করে থাকে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নতুন নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের ইন্টারন্যাশনাল কার্ড মনিটরিং সিষ্টেমের ‘মিডিয়াম অব ট্রাঞ্জেকশন’-এর নতুন ফিল্ডে রিপোর্ট গ্রহণ করতে হবে। চলতি বছরের ১ আগস্ট থেকে অনলাইন, পস, এটিএম ও কিউআর কোডের লেনদেন আইসিএমএসে অন্তর্ভুক্ত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button