বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ফেসবুক-টিভির বিজ্ঞাপনী আয় বিদেশে নিতে স‌র্বোচ্চ ২০ শতাংশ কর

ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ও টেলিভিশন-রেডিও‌তে প্রচার করা বিজ্ঞাপনী আয় বিদেশি প্রতিষ্ঠানের কা‌ছে পাঠাতে সর্বোচ্চ ২০ শতাংশ কর কেটে রাখতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৮ মে, ২০২৩) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

‌নি‌র্দেশনায় বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে অনিবাসী প্রতিষ্ঠানের অনুকূলে রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর নির্দেশ মানতে বলেছে বাংলাদেশ ব্যাংক। আর কর কাটার কর্তনের বিষয়ে সু-স্পষ্ট ব্যাখ্যা দেওয়া হ‌য়ে‌ছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নি‌র্দেশনা অনুযায়ী, বি‌দে‌শি প্র‌তিষ্ঠান দেশের ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন বাবদ যে আয় ক‌রে তা নিজ দেশে নেওয়ার সময় ১৫ শতাংশ হারে কর দিতে হবে। অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবের মতো বিদেশি প্রতিষ্ঠানকে এই কর দি‌তে হ‌বে। আর ‘টেলিভিশন-রেডিও’ থেকে পাওয়া আয় নেওয়ার সময় দিতে হবে ২০ শতাংশ কর।‌

সার্কুলারে বলা হয়, ইন্টারনেটে বিজ্ঞাপন প্রচার করা হলে অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে বা ওয়েবসাইটে কোনো বিজ্ঞাপন প্রচার, কন্টেন্টের প্রমোশন বা বিপণন ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে। এক্ষেত্রে প্রযোজ্য করহার আগামী ৩০ জুন পর্যন্ত ১৫ শতাংশ। কিন্তু কোনো টেলিভিশন বা রেডিওতে প্রচারিত কন্টেন্ট বা বিজ্ঞাপন ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে না। তবে টেলিভিশন বা রেডিওতে কোনো বিজ্ঞাপন সম্প্রচার হলেই কেবল তা অ্যাডভেটাইসম্যান্ট ব্রডকাস্টিং হিসেবে গণ্য হবে। এক্ষেত্রে করহার ২০ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button