ব্যাংকব্যাংকিং

অ-তালিকাভুক্ত ব্যাংক কি বা কাকে বলে? অ-তালিকাভুক্ত ব্যাংকের বৈশিষ্ট্য সমূহ

যে সকল ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের তালিকার অন্তর্ভুক্ত নয় তাদেরকে অ-তালিকাভুক্ত ব্যাংক বলে। এরূপ ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের বিধি-নিষেধ মেনে চলে না। ফলে তাদের প্রদত্ত সুযোগ সুবিধা ভোগ করতে পারে না। তালিকার অন্তর্ভুক্ত না হবার কারণে এ সকল ব্যাংকসমূহ সবচেয়ে বড় সুবিধাটি ভোগ করে তা হচ্ছে তারা তারল্য সংরক্ষণের ব্যাপারে কোনরূপ আদেশ-নিষেধ মেনে চলে না। অপরদিকে তাদেরকে মোট আমানতের একটি অংশ বিধিবদ্ধ তহবিল হিসেবে জমা রাখতে হয় না। ফলে তারা আমানত মূলধন সংরক্ষণ ও ব্যবহারে অধিক সুবিধা ভোগ করে থাকে। তবে তাদের উপর কেন্দ্রীয় ব্যাংকের প্রত্যক্ষ নিয়ন্ত্রণ না থাকলেও পরোক্ষ নিয়ন্ত্রণ অবশ্যই বজায় থাকে।

বাংলাদেশের Non-scheduled Bank কয়টি হলো- আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক, গ্রামীণ ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক, জুবিলি ব্যাংক ও কর্মসংস্থান ব্যাংক।

Definition of Non-Scheduled Bank (অ-তালিকাভুক্ত বা অ-তফসিলি ব্যাংকের সংজ্ঞা)
যে সকল ব্যাংক বাংলাদেশ ব্যাংক কর্তৃক তালিকাভুক্ত ঘোষণা করা হয় নি, সেসব ব্যাংক হচ্ছে অ-তালিকাভুক্ত ব্যাংক।

অ-তালিকাভুক্ত ব্যাংকের সংজ্ঞায় বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে-
The banks which are established for special and definite objective and operate under the acts that are enacted for meeting up those objectives, are termed as Non-Scheduled Banks. These banks cannot perform all functions of scheduled banks.
অর্থাৎ বিশেষ ও নির্দিষ্ট উদ্দেশ্যে প্রতিষ্ঠিত ব্যাংকগুলি এবং সেই লক্ষ্যগুলি পূরণের জন্য যে আইনগুলি পরিচালিত হয় সেগুলির অধীনে কাজ করে, তাদেরকে অ-তালিকাভুক্ত ব্যাংক হিসাবে বিবেচনা করা হয়। এই ব্যাংকগুলি তালিকাভুক্ত ব্যাংকগুলির সমস্ত ফাংশন সম্পাদন করতে পারে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

L. R. Chowdhury অ-তালিকাভুক্ত ব্যাংকের সংজ্ঞায় বলেন-
Which are not included in the schedule of Central Bank and have not been notified by the Government, are called Non-scheduled Banks.
অর্থাৎ যে সকল ব্যাংক সেন্ট্রাল ব্যাংকের তালিকাতে অন্তর্ভুক্ত নয় এবং সরকার কর্তৃক অবহিত করা হয়নি, তাদেরকে অ-তালিকাভুক্ত বা অ-তফসিলি ব্যাংক (Non-scheduled Banks) বলা হয়।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে বলা হয়েছে-
The banks which are not included in the list of the scheduled banks are called the Non- Scheduled Banks.
অর্থাৎ তালিকাভুক্ত ব্যাংকগুলির তালিকায় অন্তর্ভুক্ত না হওয়া ব্যাংকগুলিকে অ-তালিকাভুক্ত বা অ-তফসিলি ব্যাংক (Non-scheduled Banks) বলা হয়।

Features of Non-scheduled Bank (অ-তফসিলি বা অ-তালিকাভুক্ত ব্যাংকের বৈশিষ্ট্য সমূহ)
একটি অ-তফসিলি বা অ-তালিকাভুক্ত ব্যাংকের (Non-scheduled Bank) কতিপয় বৈশিষ্ট্য থাকে। যার মাধ্যমে তাদেরকে ব্যাংক হতে আলাদা করা যায়। আর সেই বৈশিষ্ট্য গুলো নিম্নে আলোকপাত করা হলো-
অ-তালিকাভুক্ত ব্যাংকগুলি বিশেষ উদ্দেশ্যে গঠিত;
কেন্দ্রীয় ব্যাংকের তালিকাভুক্ত সদস্য নয়;
অভ্যন্তরীণ পরিচালনায় কেন্দ্রীয় ব্যাংকের পরোক্ষ নিয়ন্ত্রণ;
কেন্দ্রীয় ব্যাংকের প্রয়োজনীয় শর্তের বাইরে পরিচালিত হয়;
কেন্দ্রীয় ব্যাংকের আদেশ নির্দেশ মেনে চলতে বা অনুসরণ করতে বাধ্য নয়;
কেন্দ্রীয় ব্যাংক হতে সুযোগ সুবিধা পায় না; ও
দেশের অর্থ বাজারের সদস্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button