ব্যাংকার

কমার্শিয়াল ব্যাংকারদের জন্য লেখা: ক্ষোভ, পেশাদারিত্ব ও সম্মান

কমার্শিয়াল ব্যাংকারদের জন্য লেখা: ক্ষোভ, পেশাদারিত্ব ও সম্মান (১৩টি প্রশ্ন)। আলোচনা শুরুর আগে কয়েকটা প্রশ্ন ও উত্তর খুজি। ধরুন, কেন্দ্রীয় ব্যাংক ও সরকার এর সাম্প্রতিক প্রজ্ঞাপন আপনার পক্ষে নয়, আপনি অসন্তুষ্ট। এখন উত্তর দিন:

১। আপনার নিজের প্রতিষ্ঠান করোনা ভাইরাস ঝুকি রোধে আপনার জন্য কি কি ব্যবস্থা নিয়েছে? তাতে আপনি সন্তুষ্ট?
সম্ভাব্য উত্তর: না, একদম সন্তুষ্ট না।
২। আপনি দায়িত্বরত অবস্থায় কোভিড ১৯ এ আক্রান্ত হলে কোথায় কিভাবে ট্রিটমেন্ট নেয়া হবে তা আপনার প্রতিষ্ঠান ঠিক করেছে? তাতে সন্তুষ্ট?
উত্তর: না।
৩। আপনার খারাপ কিছু/ মৃত্যু হয়ে গেলে বীমা বা ক্ষতিপূরণ পাবেন বলে নিজ প্রতিষ্ঠান থেকে নিশ্চয়তা পেয়েছেন? তাতে সন্তুষ্ট?
উত্তর: না।

৪। আপনার প্রতিষ্ঠান কি আপনার উপরিউল্লিখিত সুবিধাদি দেয়ার মত ক্যাপাবল?
উত্তর: হ্যা। তবে দিবে না কখনোই।
৫। আচ্ছা, আপনি বা আপনার ম্যানেজার স্থানীয় পুলিশ ও প্রশাসন এর কাউকে ফোন দিয়েছিলেন/ দেখা করেছিলেন আপনার সহকর্মীরা ব্যাংকে যাতায়াত যাতে নির্বিঘ্নে করতে পারেন সে জন্য ব্যবস্থা নেয়ার?
উত্তর: না ভাই সেই সাহস কি আর হয়!!! আমাদের কথা তারা শুনবে! (পেশাটাকে নিজেই ছোট ভাবছেন)
৬। আপনার প্রতিষ্ঠান কি যাতায়াত এর জন্য ভেহিকল এর ব্যবস্থা রাখছে?
উত্তর: কি যে বলেন!

৭। আচ্ছা সীমিত ব্যাংকিং এর ব্যাপারে আপনার সুচিন্তিত কোন পরামর্শ আছে যা দিয়ে সমস্ত দেশে নির্বিঘ্নে ব্যাংকিং সেবা দেয়া যাবে, বৈদেশিক লেনদেন/ এলসি ইত্যাদি ঠিক থাকবে, মানি সাপ্লাই ম্যানেজমেন্ট, তারল্য, আপদকালীন সরকারি লেনদেন ও ব্যয় নির্বাহে কোন অসুবিধে হবে না?
উত্তর: আছে। তবে এত কিছু চিন্তা করে হয়ত সঠিক বলতে পারব না। সব তথ্য তো জানা নেই।
৮। আপনার শাখা বা প্রতিষ্ঠান কি ফুল ডিজিটালাইজড বা গ্রাহকগণের সবার ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, অন লাইন পেমেন্ট, এটিম সুবিধা আছে?
উত্তর: ১০০% না। তা কি হয়!
৯। বিশ্বে ম্যাক্সিমাম দেশে যে এই দুর্যোগেও ব্যাংকিং ব্যবস্থা চালু আছে জানেন? এটা না থাকলে অর্থনৈতিক যে বিপর্যয় হয় তা জানেন?
উত্তর: না জানি না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

১০। গার্মেন্টস খোলা রাখায় মানুষ যেভাবে সরকারের সমালোচনা করেছে, প্রতিবাদ করেছে আপনাদের ব্যাপারে তেমন দেখছেন? কেন বলেন তো?
উত্তর: না। আমাদের পাশে কেউ নেই।
১১। সীমিত ব্যাংকিং এর নির্দেশনা সরকারের নাকি বিবির?
উত্তর: সরকার এর প্রজ্ঞাপনে দেখেছিলাম পরে বিবি সার্কুলার দিয়েছে।
১২। কমার্শিয়াল ব্যাংক খোলা থাকলে যে বাংলাদেশ ব্যাংকের সব অফিস খোলা থাকে তা জানেন?
উত্তর: না। আমি ভাবছিলাম বিবির অফিস বন্ধ।

১৩। তাহলে শুধু বিবিকে নিয়ে এত নেতিবাচক মন্তব্য কেন? আপনার প্রতিষ্ঠান, নিজেকে বা সরকার কাউকে নিয়েই তো এত ক্ষোভ দেখাচ্ছেন না?
থাক, ডেমো উত্তর আর না খুজি। আমি বলছি না কেন্দ্রীয় ব্যাংক এর দুর্বলতা নেই। অবশ্যই আছে। এর স্বাধীনভাবে কাজ করতে প্রতিবন্ধকতা আছে, চিন্তাশীলগণ সেটা অনুধাবন করতে পারবেন। তবুও এই প্রতিষ্ঠান আপনাদের যত পাশে থাকে অন্য কোন রেগুলেটর এত কাছে, এত টাচে থাকে বলে মনে হয় না।

এমনকি দুর্নীতি রোধে অনেক সরকারি ব্যাংকগুলোর নিয়োগ কার্যক্রমেও পাশে থাকছে। আপনি হয়ত নিজের অসহায়ত্ব এর কথা বারংবার স্টাটাস দিয়ে নিজের পেশাকে সবার সামনে ছোট করছেন। আপনার যেখানে নিজের প্রতিষ্ঠানেই অসন্তোষ আছে, কর্মীদের প্রভাব নেই, স্বাধীনতা নেই, ভাল রিওয়ার্ড নেই, ওয়েলফেয়ার কাউন্সিল নেই, সেখানে কেন্দ্রীয় ব্যাংক আপনার জন্য কি করবে! আমি, আমার বাইকের রেজিস্ট্রেশন বাবদ একটা ব্যাংকে টাকা দিয়েছি ১ মিনিটে (ব্যাংকিং সেবা)।

রেজিস্ট্রেশন অথরিটি থেকে রেজিস্ট্রেশন ও নেমপ্লেট পেয়েছি ২ বছর(!!!!) পরে। যেখানে এক কোটি টাকার একটা লেনদেন হয় কয়েক সেকেন্ডে আর অন্য দপ্তরে সেটা লেগে যায় কয়েক বছর। এই সম্মান তো আমাদের আপনাদের। তবুও ব্যাংকিং পেশাকে মানুষ বাহবা দেয় না, ধন্যবাদ দেয় না। পাশে থাকে না। সব থেকে থ্যাংক্সলেস জব ভাবা হয় এজন্য। কারন আপনারা আপনার পেশাকে নিজেরাই শ্রদ্ধা করতে ভুলে যাচ্ছেন।

নিজেদের ছোট বলে সমাজে প্রচার করছেন নিয়মিত। এতে করে যারা ভাল করছেন এই ফিল্ডে, তারাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সামাজিকভাবে আপনার পেশার গুরুত্ব বাড়ান, ওয়েলফেয়ার কাউন্সিল তৈরি করুন, আপনার অবস্থান স্পষ্ট করুন লেখালিখির মাধ্যমে হলেও। দায়িত্বকে সম্মান করুন। দেখবেন সব ঠিক হয়ে যাবে একদিন। কাউকে আঘাত দেয়ার জন্য লেখা না। তবুও কেউ আঘাত পেলে ক্ষমা প্রার্থী।

Courtesy: Shaiuzzaman Swapan
DD, Bangladesh Bank
Rangpur

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button