CRR সময় সময় পরিবর্তিত হয় কেন?

0
1398

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে, প্রতিটি ব্যাংককে তাদের মোট আমানতের একটি নির্দিষ্ট পরিমাণ অনুপাত হারে নগদ অর্থ জমা রাখতে হয়। এই নগদ অর্থ বাংলাদেশ ব্যাংকে জমা রাখতে হয়। এই অনুপাতটি অন্তর্বর্তী সময়ের মধ্যে সময় সময় বাংলাদেশ ব্যাংক কর্তৃক পরিবর্তিত হয়ে থাকে। যখন এই অনুপাত পরিবর্তন করা হয়, তখন এটি অর্থনীতির উপর প্রভাব ফেলে।

ব্যাংকের জন্য, লাভ ঋণ দ্বারা তৈরি হয়। এই লক্ষ্য অর্জনে, ব্যাংকগুলো সর্বোচ্চ মুনাফা অর্জনের জন্য সর্বাধিক ঋণ দিতে পারে এবং তাদের সাথে খুব কম নগদ অর্থ থাকে। এমন পরিস্থিতিতে, গ্রাহকরা তাদের আমানত প্রত্যাহারের জন্য ব্যাংকে যায়, তখন ব্যাংকগুলো গ্রাহকের প্রয়োজনীয় অর্থ প্রদান করতে পারে না। অতএব, প্রতিটি ব্যাংকের সকল আমানতের একটি নির্দিষ্ট অংশ সবসময় তাদের সাথে নিরাপদ রাখা নিশ্চিত করার জন্য সিআরআর গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ব্যাংক সিআরআর এর সাহায্যে এই সমস্যাগুলো নিয়ন্ত্রণ করে থাকে।

আমানতের বিপরীতে তারল্য রক্ষা সিআরআরের প্রধান কাজ হলেও এটি অর্থনীতির হার নিয়ন্ত্রণেও সমান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক CRR সিস্টেমের অনুমোদিত তারল্য নিয়ম দ্বারা সুদের হারে স্বল্পমেয়াদী ঝুঁকি নিয়ন্ত্রণ করে। নগদ অর্থের পরিমাণে হার অস্বাভাবিকভাবে হ্রাস পায় এবং এই হ্রাস অর্থনীতির জন্য অস্বাস্থ্যকর।

সুতরাং একজন আমানতকারী হিসাবে, ব্যাংকিং খাতে বিদ্যমান সিআরআর সম্পর্কে জানা আপনার জন্য ভাল। যা একটি ব্যাংকের পারফরমেন্সকে নিশ্চিত করে।

Leave a Reply