ব্যাংকের বর্তমান সময়সূচীর প‌রিবর্তন কেন দরকার?

0
6215

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ এক‌টি ব্যাংক শুধুমাত্র ব্যাংকার‌দেরই নিয়ন্ত্রন ক‌রে না, It also control of all the financial activities of the country and daily behaviour of most of the citizens life. গ‌তিই গ‌তি আনে। যানবাহ‌নের পিছ‌নের চাকা দ্রুত ঘুর‌লে সাম‌নের চাকাও সমতা‌লে দ্রুত ঘুর‌বেই। এগি‌য়ে চলার অর্থনী‌তি‌তে আরো গ‌তি ও Proper time utilized কর‌তে day light saving এর ম‌তো অর্থ সরবরা‌হের প্র‌তিষ্ঠানগু‌লো‌কে Time Saving এ আরো এগি‌য়ে আন‌তে হ‌বে।

* এক‌টি অলস, আরেক‌টি অলসতার জন্ম দেয়।
* বৈকা‌লিক ব্যাংকিং দে‌শের ব্যবসা ও অন্যান্য পেশার মানু‌ষের সকা‌লের তেজময়, ক‌র্মোদ্দীপন সময়‌কে হেলায় খেলায় নস্ট কর‌ছে সকাল ১০:০০ পর্যন্ত ব্যাংকের গেট না খোলা পর্যন্ত!
* সকাল থে‌কেই য‌দি দে‌শের মানু‌ষের মা‌ঝে গতি সঞ্চার করা যায় ত‌বে শ্রমশ‌ক্তি, মেধাশ‌ক্তির ব্যবহার আরো বাড়‌বে। দে‌শের মানু‌ষের অলসতাও কম‌বে।
* য‌দি লেন‌দেন সময়সুচীর প‌রিবর্তন ও সং‌ক্ষিপ্ত ক‌রে এগি‌য়ে আনা হয় ত‌বে প‌রিবর্তন প্রভাব পড়‌বেই সমাজের অর্থনী‌তি‌ ও জীবন ব্যবস্থা‌তেও।
* গ্রাহকগন Manual Banking থে‌কে ডি‌জিটাল ব্যাং‌কিং ATM, POS ইত্যা‌দি ব্যবহা‌রে আগ্রহী হ‌য়ে উঠ‌বে। প্রযু‌ক্তি সম্প্রসারনে দে‌শের সুনাম ও গ‌তি আস‌বে।

* সকা‌লে মানুষকে কাজ কর‌তে আগ্র‌হের স‌হিত বের হ‌বে।
* বিকা‌লের আগেই ব্যাংক সর্ম্প‌কিত আর্থিক সব কাজ সবাই শেষ করার আগ্রহী হ‌বে।
* রা‌তের বিপজ্জনক ব্যবসা-বা‌ণিজ্য ও ব্যস্ততা কম‌বে।
* সামা‌জিক ও পা‌রিবা‌রিক কাজকর্মের সময় দি‌নের আলো‌তেই সবাই নির্ধারন কর‌বে।
* বি‌ভিন্ন অফি‌সের বিদ্যুত ব্যয়ও কম‌বে দি‌নের আলো ব্যবহা‌রে।
* পা‌রিবা‌রিক শা‌ন্তি ও শৃঙ্খলা ও সুনাম আরো বাড়‌বে।

* দিন বদ‌লের যু‌গে ২জি, ৩‌জি, ৪জি হ‌তে ৫‌জি’র বাংলা‌দে‌শে এগি‌য়ে চলার আগমনীর যু‌গে SPEED আন‌তেই হ‌বে সব প্র‌তিষ্ঠা‌নে, সব মানু‌ষের, সব পেশাজী‌বির মা‌ঝে সমান তা‌লে।
* প্রচ‌লিত ৮ ঘন্টার কম কর্মসম‌য়ে য‌দি দেশ সা‌র্বিকভা‌বে এগি‌য়ে চলায় গ‌তি পায় ত‌বে নতুন কিছু কর‌তে হ‌বে, পুরাতনকে ত্যাগ ক‌রে।
* পুরাতন পোষা‌কে সৌন্দর্য্য ও প্রফুল্লতা কোন‌টিই প‌রিপূর্ণ থা‌কে না।
‌* শৈ‌থিল্য ও দীর্ঘসূ‌ত্রিতাই মানুষ‌কে অলস ও দূনী‌র্তিগ্রস্থ ক‌রে ও করার সুযোগ দেয়।
* অলসরাই দেশ‌কে অচল ক‌রে।

  • প্রায় ৩৪ কো‌টি হাত/পা কে SPEED আন‌তে প্রথ‌মেই ব্যাংকের সময়সূচী হ্রাস ও এগি‌য়ে আনা এখন তাই সম‌য়ের চা‌হিদা ও দা‌বি।
  • দীর্ঘ সময় লেন‌দে‌নে অসৎ বু‌দ্ধি, চিন্তা ও কৌশল প্র‌য়োগ করার সময় থা‌কে এ‌‌তে দূনী‌র্তিও বে‌শী সংখ্যক হ‌চ্ছে। অল্পসম‌য়ের কর্মব্যস্তায় সব অসৎ সু‌যোগও ক‌মে যায়।
  • ১০০% বাস্তব উদাহরন প‌বিত্র রমযান মা‌সে লেন‌দেন সংখ্যা ও সেবার প‌রিমান অস্বাভা‌বিক বা‌ড়ে, লেন‌দেন ৯:৩০-২:৩০ সময়ও ক‌মে যায় ১ ঘন্টা এবং ব্যাংক সময় ৪:০০ পর্যন্ত হওয়ায় প্রচুর সেবা দি‌য়েও কিন্তু গ্রাহক ও ব্যাংকার সবাই খু‌শি রমযান মা‌সের সময়সূচী‌তে।
  • এভা‌বেই পু‌রো System টাই দ্রুত ও প‌রিবর্ত‌নের মাধ্য‌মে সবাই এগি‌য়ে চ‌লবে আরো দ্রুত দি‌নের আলোয় জীব‌নের সকল ব্যস্ততার মা‌ঝে।
  • জীব‌নের সুন্দর সুন্দর স্বপ্ন হোক পূরন সবার, জীবন হোক সব চে‌য়ে সুন্দর পৃ‌থিবীর ছোট এক‌টি দেশ বাংলা‌দে‌শে সকল দে‌শের মা‌ঝে।

কার্টেসিঃ নুর আলম চৌধুরী

Leave a Reply