বিবিধ

লিডার কে? একজন লিডারের বৈশিষ্ট্য কি রকম হওয়া উচিত

কর্মক্ষেত্রে বা যেকোন ক্ষেত্রে ভাল লিডার হতে হলে বিভিন্ন গুণ আপনার থাকা প্রয়োজন। আপনার ভেতরে যদি বিভিন্ন ধরনের গুণ থেকে থাকে তাহলে আপনি অন্যদের তুলনায় আলাদা হবেন। আপনার কাজে আপনার ব্যক্তিত্ব ফুটে উঠবে। মাঝে মাঝে নিজেকে পরীক্ষা করুন- আপনি কেমন লিডার।

Definition of Leader (লিডার এর সংজ্ঞা)
Leader শব্দটি ইংরেজী। এর আভিধানিক অর্থ– নেতা, দলপতি, জননেতা, নায়ক, সর্দার, অধিনায়ক, চালক, জননায়ক, অগ্রনেতা, অগ্রগামী, অগ্রদূত, মুরুবি, পতি, পথপ্রদর্শক, গোষ্ঠীপতি, মোড়ল, মকদ্দমার প্রধান উকিল ইত্যাদি। তবে এখানে Leader শব্দটি নেতা অর্থে ব্যবহার করা হয়েছে।

পারিভাষিক অর্থে– একজন লিডার সেই ব্যক্তি যিনি প্রথমে নিজে শিখেন, তারপর কাজটা নিজে করেন এবং পরবর্তীতে অন্যদের দেখান কিভাবে কাজটা করতে হয়!
☞ লিডার এর সংজ্ঞায় Oxford Dictionary of English এ বলা হয়েছে-
The person who leads or commands a group, organization, or country.
অর্থাৎ এমন এক ব্যক্তি যে নেতৃত্ব ও আদেশ দেয় একটি গ্রুপ, সংগঠন বা দেশকে।
☞ এছাড়া ইংরেজিতে সহজ ভাষায় বলা হয় – “A leader is one who knows the way, goes the way, and shows the way.”
অর্থাৎ “একজন নেতা যিনি পথ জানেন, সেই পথে চলেন এবং সেই পথ অন্যকে দেখান।”

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

Role of a Leader (লিডারের রোল যে রকম হওয়া উচিত)
একজন টিম লিডারের কাজ হচ্ছে, তার টিম মেম্বারদের কাছ থেকে বেষ্ট আউটপুট বের করে আনা। সে জন্য তাদেরকে কিছু ইন্সপাইরেশন/মোটিভেশন ও কার্যকরী দিকনির্দেশনা দিতে হয়, যেন তারা কনফিডেন্স পায় এবং সঠিকভাবে কাজটি সম্পাদন করতে পারে। আপনি যদি বলেন, কি করছ, ফালতু কাজ, তুমি প্রোগ্রামিং এর কিছুই বোঝনা, তুমি তো কিছুই বোঝনি, তুমি তো ব্যাংকিং এর কিছুই বোঝ না, ধূর তোমাকে দিয়ে কিচ্ছু হবে না ইত্যাদি ইত্যাদি। এতে মেম্বারদের কনফিডেন্স নষ্ট হয়। নিজেকে সে মেলে ধরতে পারে না। তার ক্রিয়েটিভিটি দেখানোর কোন সুযোগ ও সাহস কোনটাই সে পায় না! সে মনে মনে ভাবতে থাকে এবং বিশ্বাস করে বসে সত্যিই হয়তবা তাকে দিয়ে এ কাজ হবে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

একথাগুলো না বলে আপনি যদি পিঠে আলতো করে হাত বুলিয়ে দিয়ে বলেন… গুড, আরে ভালো হয়েছে তো! এই জায়গা গুলো ইম্প্রুভ করলে আরো ভালো হবে। সাবাশ, এগিয়ে যাও। তুমিই পারবে এই প্রব্লেমটা সলভ করতে।

দেখবেন, ওই মেম্বারটি অনেক কনফিডেন্স পাবে। দ্বিগুন উৎসাহে কাজ করবে। মনে রাখবেন একজন লিডার কিংবা ম্যানেজার হিসেবে আপনার উচিত টিম মেম্বারদের কনফিডেন্স বাড়িয়ে তোলা, হতাশ করে দেওয়া নয়!

☞ John Q Adams নামক একজন নামি দামি লেখক ও গুণী ব্যক্তি সহজভাবে বলেছেন – “If your actions inspire others to dream more, learn more, do more and become more, you are a leader.”
অর্থাৎ “যদি আপনার কাজ অন্যদেরকে আরো স্বপ্নে অনুপ্রাণিত করে, আরো শিখুন, আরো কিছু করুন এবং আরো বেশি কিছু হয়ে উঠুন, আপনি একজন লিডার বা নেতা।”

পরিশেষে বলা যায় যে, Are you a leader or want to be a leader! অর্থাৎ আপনি একজন নেতা নাকি একজন নেতা হতে চান! এক্ষেত্রে যদি উত্তর হা হয়, তাহলে কিপ মুভিং ফরওয়ার্ড! আর যদি উত্তর না হয়, তাহলে কিপ ট্রায়িং টু বি ওয়ান!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button