ব্যাংকার কে বা ব্যাংকার কাকে বলে?

0
2109

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকিং ব্যবসায় পরিচালনার সাথে সরাসরি যুক্ত ব্যক্তিবর্গকে ব্যাংকার বলা হয়৷ ব্যাংক এবং ব্যাংকার শব্দটি ওতপ্রোতভাবে জড়িত৷ ব্যাংক এবং ব্যাংকিং কার্যাবলী ব্যাংকের নিজের পক্ষে পরিচালনা করা সম্ভবপর না হওয়ায় ব্যাংকিং বিষয়ে শিক্ষা এবং প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তিদের দ্বারা ব্যাংকিং ব্যবসা পরিচালিত হয়ে থাকে৷

Definition of Banker (ব্যাংকারের সংজ্ঞা)
Banker শব্দটির আভিধানিক অর্থ হলো ‘মহাজন’, ‘পোদ্দার’, ব্যাংকের মালিক বা যার নিকট ধন সম্পদ জমা থাকে।

পারিভাষিক অর্থে ব্যাংকার বলতে বুঝায়- যিনি ব্যাংকিং কার্যাবলী পরিচালনা বা সম্পাদন করেন।
✔ অন্য কথায় ব্যাংকের কার্যাবলীর সাথে সম্পর্কযুক্ত ব্যক্তিবর্গ ব্যাংকার হিসেবে পরিচিত।
✔ আবার ব্যাংক ব্যবসায়ে লিপ্ত যে কোন ব্যক্তিকেই ব্যাংকার বলে।

তাহলে এখানে দেখা যাচ্ছে যে, একটি ব্যাংকের মালিক যেমন ব্যাংকার তেমনি উক্ত ব্যাংকের কর্মচারী ও কর্মকর্তাও একজন ব্যাংকার। সুতরাং বলা যায় যে, ব্যাংকার বলতে ব্যাংকিং কার্যে নিয়োজিত ব্যক্তিবর্গ কে বুঝানো হয়ে থাকে। যারা ব্যাংকের কার্যাবলী যেমন আমানত গ্রহণ, ঋণদান, গ্রাহকদের বিভিন্ন বিষয়ে সাহায্য ও সহযোগিতা ইত্যাদি সম্পাদন করে থাকেন। তবে ব্যাংক শব্দের পরিপূরক হিসেবে ব্যাংকার শব্দটির ব্যবহার অনেক ক্ষেত্রে করা হয়ে থাকে।

➡ এবার আসুন Banker শব্দটির আক্ষরিক বিশ্লেষণ জেনে নেই
Banker:
B= Brilliant Person অর্থাৎ দীপ্তিমান ব্যক্তি;
A= Attractive attitude অর্থাৎ আকর্ষণীয় মনোভাব;
N= New idea injector অর্থাৎ নতুন ধারণার ইনজেকটর;
K= Knowledge on global business অর্থাৎ বৈশ্বিক ব্যবসায়িক জ্ঞান;
E= Efficiency অর্থাৎ দক্ষতা;
R= Reliability অর্থাৎ নির্ভরযোগ্যতা; (R= H+I+D) [H= Honesty অর্থাৎ সততা, I= Integrity অর্থাৎ বিশুদ্ধতা, D= Dependability অর্থাৎ নির্ভরযোগ্যতা।]
☞ Banker is not “Boss” but “Leader” অর্থাৎ ব্যাংকার বসনয় কিন্তু নেতা
☞ Customer thinker and receiver. অর্থাৎ গ্রাহক চিন্তাশীল ব্যক্তি এবং গ্রহীতা।

☞ ইংল্যান্ডের বিনিময় বিল অনুযায়ী, ব্যাংকিং ব্যবসা পরিচালনা করে এমন সব ব্যক্তিবর্গ কে ব্যাংকের বলা যায়। ব্যাপক অর্থে বলতে গেলে- যে ব্যক্তি, ব্যক্তিবর্গ বা প্রতিষ্ঠান প্রত্যক্ষভাবে ব্যাংকিং ব্যবসায় জড়িত থাকে তাকে ব্যাংকার বলা হয়।

☞ ১৮৮১ সালের নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট এক্ট এর ধারা নং ৩ (ঘ) তে ব্যাংকার বলতে ব্যাংক ব্যবসার সাথে জড়িত যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে বোঝানো হয়েছে।

☞ অধ্যাপক জি ক্রাউথারের মতে-
A Banker is a dealer in debts is on & of other people.
অর্থাৎ ব্যাংকার হল সেই ব্যক্তি যিনি নিজের এবং অন্যের জন্য ঋণের ব্যবসায় নিয়োজিত থাকেন।

☞ ১৮৮১ সালের ব্রিটিশ স্টাম্প আইনে বলা হয়েছে-
Any person carrying on the business of Banking is a banker
অর্থাৎ ব্যাংক ব্যবসায় লিপ্ত যে কোন ব্যক্তিই ব্যাংকার।

☞ ১৮৮২ সালের ব্রিটিশ বিনিময় বিল আইনের ২ নং ধারায় বলা হয়েছে-
Banker includes a body of persons whether incorporated or not, who carry on business of banking.
অর্থাৎ ব্যাংকার বলতে ব্যাংক ব্যবসায় লিপ্ত যে কোন সংগঠনকে বুঝায় তা রেজিস্ট্রি ভুক্ত হোক বা না হোক।

☞ Mark Twain ব্যাংকারের সংজ্ঞা রসাত্মকভাবে দিয়েছেন এভাবে-
A banker is a fellow who lends you his umbrella when the sun is shining, but wants it back the minute it begins to rain.
অর্থাৎ একজন ব্যাংকার এমন একজন ব্যক্তি যিনি সূর্য জ্বলজ্বল অবস্থায় তার ছাতা ধার দেন, তবে বৃষ্টি শুরু হওয়ার মুহূর্তে তা ফেরত চায়।

☞ Wiktionary তে ব্যাংকারের সংজ্ঞায় বলা হয়েছে-
One who conducts the business of banking; one who, individually, or as a member of a company, keeps an establishment for the deposit or loan of money, or for traffic in money, bills of exchange, etc.
অর্থাৎ ব্যাংকিং ব্যবসা পরিচালনার জন্য যারা বা যে ব্যক্তি, স্বতন্ত্রভাবে বা কোনও সংস্থার সদস্য হিসাবে, আমানত বা অর্থের ঋণের জন্য বা অর্থের বেচাকেনার জন্য কিংবা বিনিময় বিলের জন্য ইত্যাদি কাজ করে।

☞ Business Dictionary তে ব্যাংকারের সংজ্ঞায় বলা হয়েছে-
An individual that is employed by a banking institution and participates in various financial transactions, which may or may not include investments.
অর্থাৎ এমন একজন ব্যক্তি যিনি ব্যাংকিং প্রতিষ্ঠান দ্বারা নিযুক্ত এবং বিভিন্ন আর্থিক লেনদেনের মধ্যে অংশগ্রহণ করে থাকেন, যাতে বিনিয়োগ অন্তর্ভুক্ত হতে পারে আবার নাও হতে পারে।

☞ ১৮৯৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্ট (Austen) ব্যাংকারের উদ্দেশ্যে এই শব্দগুলি ব্যবহার করেছিল-
✔ “A banker … is a trader who buys money, or money and debts, by creating other debts, which he does with his credit – exchanging for a debt payable in the future one payable on demand.
অর্থাৎ “একজন ব্যাংকার … একজন ব্যবসায়ী যিনি অর্থ কেনা বেচা বা অর্থ ও ঋণ, অন্যান্য ঋণ তৈরি করে, যা সে তার ক্রেডিট দিয়ে করে -যাতে ভবিষ্যতে প্রদেয় ঋণের জন্য বিনিময় করতে পারে।

✔ “The first business of a banker is not to lend money to others, but to collect money from others.
অর্থাৎ “ব্যাংকারের প্রথম ব্যবসা বা কাজ হলো অন্যকে অর্থ ধার না দেয়া, তবে অন্যদের কাছ থেকে অর্থ সংগ্রহ করা।

✔ “A banker (is) a dealer in capital, or, more properly, a dealer in money. He is an intermediate party between the borrower and the lender. He borrows of one party and lends to another.”
অর্থাৎ “একজন ব্যাংকার হলো মূলধনের একজন ডিলার, অথবা আরও সঠিকভাবে, অর্থের ব্যবসায়ী। তিনি ঋণগ্রহীতা এবং ঋণদাতার মধ্যে মধ্যস্থতাকারী পক্ষ। তিনি এক পক্ষ থেকে ধার নেন এবং অন্যকে তা ঋণ দেন।”

সুতরাং যে ব্যক্তি বা ব্যক্তিবর্গ অথবা প্রতিষ্ঠান অথবা মালিক ব্যাংকিং ব্যবসায় প্রত্যক্ষ ভাবে জড়িত থাকেন তাকে বা তাদেরকে ব্যাংকার বলা হয়।

Leave a Reply