বিবিধ

প্রফেশনাল কারা?

সাধারণভাবে কোন ব্যক্তি যখন তার দক্ষতা ব্যবহার করে অর্থের বিনিময়ে নিয়মিত কাজ করে তখন তাকে মরা পেশাদার বলি। তবে পেশাদার হওয়ার আরো কিছু শর্ত আছে।

যখন কোন ব্যক্তি সততা বজায় রেখে এবং প্রতিষ্ঠান ও গ্রাহকের গোপনীয়তা লংঘন না করে নিরপেক্ষভাবে নিজ পেশার পর্যাপ্ত জ্ঞান/দক্ষতা ব্যবহার করে এমন কোন কাজ করে যাতে পেশার কোন অসম্মান না হয় তখন আমরা ঐ ব্যক্তিকে পেশাদার বলতে পারি। যেমন বাংলাদেশ ক্রিকেট দলের কোচ ইংল্যান্ডের নাগরিক হওয়া সত্ত্বেও যখন বাংলাদেশইংল্যান্ড খেলা হয় তখনও তিনি বাংলাদেশের জয়ের জন্য সর্বাত্মক চেষ্টা করেন।

পেশাদারগণ কখনো একই পেশার অন্য ব্যক্তিকে অসম্মান করেন না। যেমন একজন পেশাদার আইনজীবি কখনই বলেন না যে অমুক উকিল আইনের কিছুই বুঝেন না। একজন পেশাদার ব্যাংকার কখনই বলবেন না যে অমুক ব্যাংকে টাকা রাখলে আর ফেরৎ পাবেন না।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

পেশাদারগণ নিজস্ব জ্ঞান ও দক্ষতার বাহিরে সাধারণত কোন কাজ করেন না। যেমন একজন ডাক্তার কখনো প্রকৌশল বিষয়ে কোন পরামর্শ দিবেন না। মাশরাফি কখনো হকি খেলবেন না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

পেশাদারগণ পেশাগত গোপনীয়তা প্রকাশ করেন না (দু একটা ব্যতিক্রম আছে)। ব্যাংকার কখনো গ্রাহক ব্যতীত অন্য কারো নিকট হিসাবের ব্যালেন্স বলেন না। গ্রামীন ফোনের অডিটর চার্টার্ড এ্যাকাউন্ট্যান্ট কখনো রবির নিকট গ্রামীন ফোনের ব্যবসায়ীক অবস্থা প্রকাশ করেন না।

পেশাদারগণ কখনো নিরপেক্ষতা লংঘন করে কাজ করেন না। একজন বিচারকের ভাই যখন আসামী হয় তখন তিনি বিব্রত হয়ে তার দায়িত্ব হতে সরে দাঁড়ান। একজন পেশাদার ট্রাফিক পুলিশ তার পরিবারের কেউ জ্যামে আটকা পড়লেও নির্ধারিত সময়ে রাস্তা ছাড়েন। একজন পেশাদার কখনো অসৎ হতে পারেন না। একজন দুর্নীতিবাজ কর্মকর্তা কখনই পেশাদার নন।

কার্টেসিঃ আনোয়ার পারভেজ, এসিসিএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button