ব্যাংক হিসাবব্যাংকিং

একজন ব্যবসায়ীর জন্য কোন ধরনের হিসাব খােলা সুবিধাজনক?

একজন ব্যবসায়ীক শিল্পপতি বা ঠিকাদারের জন্য চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খােলাই সবচেয়ে সুবিধাজনক। কারণ একজন ব্যবসায়ীকে প্রতিনিয়ত আর্থিক লেনদেন করতে হয় এবং বিভিন্ন ধরণের ব্যাংকিং সহায়তার প্রয়ােজন পড়ে। যা চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট ব্যতীত অন্য কোনােভাবে লাভ করা যায় না।

সঞ্চয়ী হিসাব বা সেভিং একাউন্ট খােলা একজন ব্যবসায়ীর জন্য উপযােগী নয়। কারণ সাধারনভাবে সপ্তাহে দুইবার এর বেশি এ হিসাব থেকে অর্থ উত্তোলন করা যায় না এবং নির্দিষ্ট পরিমাণ টাকার বেশি অর্থের জন্য চেক প্রস্তুতেই বাধ্যবাধকতা রয়েছে। স্থায়ী হিসাব বা ফিক্সড একাউন্টে প্রাত্যহিক লেনদেনের সুযােগ নেই। তাই ব্যবসায়ীরা বড় অংকের লেনদেন সুবিধার ব্যাংকে চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খুলে থাকে। চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট থেকে ব্যবসায়ীরা নিম্নোক্ত সুবিধা পেয়ে থাকে-

১. জমা ও উত্তোলনের সুবিধা (Deposit and withdrawal facility)
চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট এর মাধ্যমে ব্যাংক চলাকালীন সময়ে যতবার খুশি টাকা জমা দেয়া ও উত্তোলন করা যায়।

২. সীমাগত বাধ্যবাধকতা মুক্ত (Free from limited obligations)
চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট এ টাকা জমা ও চেক কাটার ক্ষেত্রে কোন নির্দিষ্ট সীমা প্রযােজ্য নয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৩. ঋণ সুবিধা (Loan facility)
চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট হিসাবের বিপক্ষে আমানতকারী জমাতিরিক্ত ও অন্যান্য ঋণ সুবিধা ভােগ করে।

৪. পাওনা আদায় ও পরিশোধ (Collection and payment of dues)
চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট এর মাধ্যমে সহজে দেশী-বিদেশী চেক ও বিলের অর্থ আদায় ও পরিশােধ করা যায়।

৫. প্রত্যয়পত্র খোলার সুযোগ (Opportunity to open LC)
ব্যাংক চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট হিসাবের মালিকদের প্রত্যয়পত্র (LC) খােলার সুযােগ দিয়ে থাকে। যা আমদানিকারকদের জন্য খুবই প্রয়ােজন।

উপরােক্ত সুবিধাদি পর্যালোচনা করলে এ কথা প্রতীয়মান হয় যে, একজন ব্যবসায়ী বা ঠিকাদারের জন্য অত্যাবশ্যক বিবেচিত হওয়ায় তার জন্য চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট খােলাই সর্বোত্তম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button