ব্যাংক হিসাব

তামাদি হিসাব কী? হিসাব তামাদি হলে করনীয় কী?

দীর্ঘদিন ধরে একটি ব্যাংক হিসাবে লেনদেন না হলে প্রথমে ইনঅপারেটিভ (ইরেগুলার) তারপর ডরমেন্ট (নিষ্ক্রিয়) হওয়ার পর তামাদি (Unclaimed) হিসাবে পরিণত হয়। হিসাবটি তামাদি হলে কিছু নিয়ম নীতি মেনে হিসাবে স্থিত ব্যালেন্স বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করতে হয়। চলুন জেনে নেই তামাদি হিসাব কী? হিসাব তামাদি হলে করনীয় কী? এবং তামাদি (Unclaimed) হিসাবের অর্থ বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করার পদ্ধতি।

তামাদি হিসাব কী?
তামাদি অর্থ দাবী করবার নির্দিষ্ট কালে অতিক্রমণ। সহজ কথায় তামাদি বলতে মেয়াদ অতিক্রমন অর্থাৎ নির্ধারিত সময় বা যুক্তিসঙ্গত সময় উত্তীর্ণ হয়ে যাওয়াকে বুঝায়৷ আর ব্যাংকের কোনো হিসাব একাধারে ১০ বছর লেনদেনবিহীন অবস্থায় থাকলে তাকে তামাদি হিসাব (Unclaimed Account) বলা হয়। ঐ হিসাবের অর্থ বাংলাদেশ ব্যাংকে জমা দিয়ে হিসাবটি বন্ধ করে দিতে হয়।

তামাদি হিসাবের বৈশিষ্ট্য
❏ কোনো একাধারে ১০ বছর লেনদেনবিহীন অবস্থায় থাকলে সেই হিসাবটি তামাদি হয়ে যায়।
❏ তামাদি হিসাব হলো সেই হিসাব যেখানে সঠিক মালিককে সনাক্ত করা যায় না।
❏ সুস্পষ্ট সময় অর্থাৎ নির্দিষ্ট একটি সময় হিসাব নিস্ক্রিয় (Dormant) থাকার পরে সাধারণত অদাবী করা আমানত বাংলাদেশ ব্যাংকে হস্তান্তর করতে হয়।
❏ বাংলাদেশ ব্যাংক এমন একটি বিধান রেখেছে যার মাধ্যমে অদাবিকৃত আমানতের প্রকৃত মালিক আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাদের আমানত দাবি করতে পারেন।

হিসাব তামাদি হলে করনীয় কী?
ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর ৩৫ ধারায় ব্যাংকসমূহের অদাবীকৃত আমানত এবং মূল্যবান সামগ্রী সরকারি খাতে জমা করণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকে জমা প্রদান করার নির্দেশনা রয়েছে। উক্ত আইন অনুযায়ী কোন ব্যাংক কেম্পানীর কোন বাংলাদেশী শাখায় পরিশোধযোগ্য অর্থের (সরকার, নাবালক বা আদালতের অর্থ ব্যতীত) ব্যাপারে ১০ (দশ) বছর পর্যন্ত লেনদেন বা যোগাযোগ করা না হলে সে ধরনের অর্থ, চেক, ড্রাফট বা বিনিময় দলিলের পাওনাদার বা পাওনাদারের পক্ষে কোন ব্যক্তিকে এবং মূল্যবান সামগ্রীর আমানতকারীকে ৩ (তিন) মাসের নোটিশ প্রেরণের বিধান রাখা হয়েছে। উল্লিখিত নোটিশ প্রেরণের ৩ (তিন) মাস অতিক্রান্ত হওয়ার পরেও যদি তার প্রাপ্তি স্বীকার পত্র বা কোন উত্তর না আসে, সেক্ষেত্রে নিয়মানুযায়ী অদাবীকৃত আমানত এবং মূল্যবান সামগ্রী সরকারী খাতে জমা করণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকে প্রদান করার নির্দেশনা প্রদান করা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এ ব্যাপারে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১-এর ৩৫ নং ধারা ও বিআরপিডি সার্কুলার লেটার নং-১০, তারিখঃ ১২ সেপ্টেম্বর, ২০১৮-তে সুস্পষ্ট নির্দেশনা দেয়া আছে।
❏ অদাবীকৃত আমানত ফেরত প্রদানের জন্য প্রয়োজনীয় কাগজপত্রাদি তালিকা দেখতে ক্লিক করুন এখানে
❏ অদাবীকৃত আমানত সম্পর্কিত নীতিমালা সংক্রান্ত সার্কুলার দেখতে ক্লিক করুন এখানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button