ব্যাংকিং

কেন্দ্রীয় ব্যাংকের সাথে সরকারের সম্পর্ক কি?

কেন্দ্রীয় ব্যাংকের সাথে সরকারের সম্পর্ক কি হবে তা এর মালিকানার প্রকৃতির ওপর কিছুটা নির্ভর করে। তবে এ কথা সত্য যে, মালিকানা যে ধরনেরই হােক না কেন, এর গঠনের উদ্দেশ্য, কার্যাবলি সবকিছু বিবেচনা করলে সকল দেশেই সরকারের সাথে এর স্বাভাবিক ও প্রত্যক্ষ সম্পর্ক লক্ষ্য করা যায়। একটি দেশের কেন্দ্রীয় ব্যাংকের সাথে সরকারের যে ধরনের সম্পর্ক থাকে তা নিম্নে তুলে ধরা হলো-

১. সরকারি মালিকানাঃ
মালিকানার প্রকৃতি বিশ্লেষণ করলে দেখা যায়, বর্তমানকালে কেন্দ্রীয় ব্যাংক কোথাও কোথাও সম্পূর্ণ সরকারি মালিকানাধীনে পরিচালিত হয়ে থাকে আবার কোথাও কোথাও যৌথ মালিকানায় গঠিত ও পরিচালিত হয়ে থেকে। যৌথ মালিকানার ক্ষেত্রে সরকারি অংশই থাকে বেশি। তাই স্বাভাবিক নিয়মেই সরকারের সাথে এর প্রত্যক্ষ মালিকানার সম্পর্ক গড়ে ওঠে।

২ সরকারি নিয়ন্ত্রণঃ
বিশ্বের প্রত্যেক দেশেই সরকার কেন্দ্রীয় ব্যাংককে নিয়ন্ত্রণ করে থাকে। এ ধরনের ব্যাংক গঠন, পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য সরকার বিশেষ আইন পাস করে থাকে। যে আইনে এর ওপর কর্তৃত্ব করার দায়িত্ব সরকারের ওপর ন্যস্ত থাকে। যৌথ মালিকানায় এ ধরনের ব্যাংক প্রতিষ্ঠিত হলেও আইনের মাধ্যমেই সরকার এর ওপর সর্বোচ্চ কর্তৃত্ব বজায় রাখার জন্য প্রয়ােজনীয় আইন ও বিধান যুক্ত করে।

৩. সরকাৱেৱ ব্যাংকারঃ
কেন্দ্রীয় ব্যাংক ও সরকারের ব্যাংকার হিসেবে কাজ করে থাকে। ফলে উভয়পক্ষের মধ্যে খুব ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করে। সরকারের ব্যাংকার হিসেবে কেন্দ্রীয় ব্যাংক সরকারের অর্থ জমা রাখে, সরকারের পক্ষে অর্থ লেনদেন করে, হিসাব রাখে, সরকারের প্রতিনিধি ও উপদেষ্টা হিসেবে ভূমিকা রাখে। ফলে উভয়পক্ষের মধ্যে বাংকার গ্রাহক সম্পর্ক স্থাপিত হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৪. সরকারের হিসাবরক্ষকঃ
কেন্দ্রীয় ব্যাংক সরকারের আর্থিক লেনদেন ও টাকা পয়সার হিসাব সংরক্ষণ করে এবং হিসাব সংরক্ষণের জন্য সৱকারের নিকট সম্পূর্ণভাবে দায়ী থাকে। ফলে প্রতিষ্ঠানের মালিক বা ব্যবস্থাপকের সাথে হিসাবরক্ষকের যে সম্পর্ক থাকে সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সেই সম্পর্কও বিদ্যমান থাকে।

৫. সরকারের প্রতিনিধিঃ
সরকার কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে প্রধান (Principal) এবং প্রতিনিধির (Agent) সম্পর্কও বিদ্যমান রয়েছে। সরকারের আর্থিক প্রতিনিধিত্ব করার জন্য কেন্দ্রীয় ব্যাংককে দায়িত্ব দেয়া হয়। কেন্দ্রীয় ব্যাংক সরকারের প্রতিনিধি হিসেবে দেশি-বিদেশি বিভিন্নি পক্ষের সাথে চুক্তি সম্পাদন করে ও দেনা-পাওনার নিষ্পত্তি করে এবং অন্যান্য প্রতিনিধিত্বমূলক কার্যাবলি সম্পাদন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button