শেয়ার বাজার

মুদ্রাবাজার ও মূলধন বাজারের মধ্যে পার্থক্য কী?

মুদ্রাবাজার ও মূলধন বাজারের মধ্যে বেশ কিছু পার্থক্য পরিলক্ষিত হয়। নিচে মুদ্রাবাজার ও মূলধন বাজারের মধ্যে পার্থক্য তুলে ধরা হলো-

❏ মুদ্রাবাজার: দেশের আর্থিক লেনদেন পরিচালনার জন্য যেসব ঋণদানকারী আর্থিক প্রতিষ্ঠান স্বল্পমেয়াদি ঋণ হিসেবে অর্থের লেনদেনের কার্যক্রম যে বাজারে হয়ে থাকে, তাদের সমষ্টিকে মুদ্রাবাজার বলে। অর্থনীতিবিদ ক্রাউথারের মতে, ‘বিভিন্ন ফার্ম ও প্রতিষ্ঠান, যারা প্রায় মুদ্রা নিয়ে লেনদেন করে, তাদের সুসংবদ্ধ রূপকেই মুদ্রাবাজার বলে।’ সুতরাং বিনিয়োগযোগ্য স্বল্পমেয়াদি ঋণদানকারী এবং ঋণগ্রহণকারী সব প্রতিষ্ঠানই মুদ্রাবাজারের সদস্য।

❏ মূলধন বাজার: মূলধন বাজার বলতে একটি প্রাতিষ্ঠানিক কাঠামোকে বোঝায়, যা দীর্ঘকালীন ঋণ তহবিলের কারবার পরিচালনা করে। মূলধন বাজারে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান দীর্ঘমেয়াদি ঋণের লেনদেনের কাজ করে থাকে। অর্থনীতিবিদ ডাডলি জি. লাকেটের মতে, ‘মূলধন বাজার দীর্ঘমেয়াদি ঋণের যেকোনো লেনদেনকে সম্পৃক্ত করে।’ এস এ মিনাইয়ের মতে, ‘মূলধন বাজার দীর্ঘমেয়াদি সম্পদ ও বন্ধকীপত্রের মতো মূলধন তহবিলের সংগ্রহ ও সংগ্রহকারীদের নিয়ে গঠিত বাজার।’ বিমা প্রতিষ্ঠান, বিনিয়োগ ট্রাস্ট, শিল্প ব্যাংক, পুঁজি বিনিয়োগ সংস্থা, স্টক এক্সচেঞ্জ প্রভৃতি মূলধন বাজারের সংগঠনকারী প্রতিষ্ঠান।

❏ মুদ্রাবাজার স্বল্পমেয়াদি ঋণ নিয়ে কারবার করে। অপর পক্ষে মুদ্রাবাজার দীর্ঘমেয়াদি ঋণ নিয়ে কারবার করে।
❏ মুদ্রাবাজার বিল অব এক্সচেঞ্জ, প্রতিজ্ঞাপত্র, ট্রেজারি বিল, স্বল্পমেয়াদি সরকারি বন্ড ইত্যাদি ঋণপত্রের লেনদেন হয়। পক্ষান্তরে মূলধন বাজার শেয়ার, ডিবেঞ্চার প্রভৃতি দীর্ঘমেয়াদি ঋণপত্রের লেনদেন হয়।
❏ স্বল্পকালীন উন্নয়ন সাধন মুদ্রাবাজারের কাজ। পক্ষান্তরে দীর্ঘকালীন উন্নয়ন সাধন মূলধন বাজারের কাজ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

❏ মুদ্রাবাজারের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান হলো বাণিজ্যিক ব্যাংক, বিমা কোম্পানি, বাট্টাকরণকারী, বিলের দালাল, বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান ইত্যাদি। অপর পক্ষে বিশেষ বিনিয়োগ ব্যাংক, শিল্প ব্যাংক, শিল্পঋণ সংস্থা, বৃহৎ প্রকল্প, স্টক এক্সচেঞ্জ ইত্যাদি মূলধন বাজারের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান।
❏ ব্যক্তি ও প্রতিষ্ঠানের জমাকৃত অর্থ মুদ্রাবাজারের মূলধন হিসেবে কাজ করে। অপর পক্ষে প্রতিষ্ঠানের নিজস্ব ইস্যুকৃত ঋণপত্র মূলধন বাজারের মূলধন হিসেবে কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button