গ্রাহকের প্রতি ব্যাংকারের দায়-দায়িত্ব কি?

0
1041

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ সম্পর্ক উন্নয়নে গ্রাহকের প্রতি ব্যাংকারের কর্তব্য বহুমাত্রিক হলেও কিন্তু এর দায়-দায়িত্ব নিয়ম নীতি দ্বারা আবৃত। নিম্নে গ্রাহকের প্রতি ব্যাংকারদের দায়-দায়িত্ব সমুহ সংক্ষিপ্তাকারে আলোচনা করা হলো-

১) গ্রাহকের হিসাব বিবরণী নিয়মিত প্রেরণ বা গ্রাহকের অনুরোধে তার হিসাবের স্থিতি জানানো।
২) গ্রাহকের হিসাবের গোপনীয়তা রক্ষা করা। গোপনীয়তা রক্ষা ব্যাংকারের এমন পবিত্র দায়িত্ব যে, সরকার কর্তৃক নির্দেশিত হয়ে তৃতীয় পক্ষের নিকট হিসাবের বিবরণী ফাঁস করার সময়ও ব্যাংকারকে নৈতিকতার খাতিরে গ্রাহকের সাথে যোগাযোগ স্থাপন করা প্রয়োজন।
৩) গ্রাহককে চেক বই/পাস বই যথাযথভাবে প্রদান বা সরবরাহ করা।
৪) গ্রাহক কর্তৃক উত্থাপিত চেক যথাযথভাবে প্রদান বা সরবরাহ করা।
৫) কোর্ট কর্তৃক আদেশ বা কোনো আইনগত বাধ্যবাধকতার ক্ষেত্রে বা ব্যাংকারের নিজের বা রাষ্ট্রীয় স্বার্থে গ্রাহকের হিসাবের অর্থ প্রদানের ক্ষেত্রে বাধানিষেধ জারি হলে সে ক্ষেত্রে গ্রাহককে অবহিত করা ব্যাংকারের দায়িত্ব।
৬) গ্রাহক কর্তৃক নির্দেশিত হয়ে ব্যাংকের অর্থ স্থগিতকরণ, হিসাব স্থানান্তর, চেকের টাকা সংগ্রহকরণ, হিসাব বন্ধকরণ নিয়ম নীতির মধ্যে হতে হবে। অন্যথায় ব্যাংকার কোন আইনগত নিরাপত্তা বা আশ্রয় পাবে না।
৭) গ্রাহককে ব্যাংকার সেবা প্রদানের ক্ষেত্রে যেমন- দাগকাটা চেকের টাকা সংগ্রহ, বিল, ড্রাফ্ট ইত্যাদি ইস্যুকরণের সময় অবশ্যই নিয়ম অনুযায়ী কমিশন গ্রহণ করা ব্যাংকারের দায়িত্ব।
৮) ব্যাংকার গ্রাহকের মূল্যবান জিনিসপত্র ও দলিলপত্রাদি যা তিনি আইন অনুযায়ী নিরাপদ হেফাজতে রেখেছেন উহা যথাযথভাবে গ্রাহককে প্রদান করা ব্যাংকারের যেমন দায়িত্ব তেমনি গ্রাহকের আমানতকৃত সম্পত্তি ও দলিলাদির নিরাপত্তার ক্ষেত্রে ব্যাংকারের দায়িত্ব অপরিসীম।

Leave a Reply