ব্যাংকিং

‘শেল ব্যাংক’ কী?

শেল ব্যাংক বলতে এমন এক ব্যাংককে বোঝানো হয়ে থাকে ব্যাংকটি যে দেশে নিবন্ধিত কিন্তু সে দেশে কোনো শাখা বা কার্যক্রম নেই। অর্থাৎ শেল ব্যাংক এমন একটি আর্থিক প্রতিষ্ঠান যা কোন দেশে প্রতিষ্ঠিত কিন্তু সেই দেশে বাস্তবে উপস্থিতি নেই। মানি লন্ডারিং প্রতিরোধ করার জন্য বিভিন্ন দেশের সরকার ব্যাংকিং কর্তৃপক্ষ, অনুমোদিত সংস্থা, ক্রেডিট ইউনিয়ন বা অন্য কোন সংস্থা দ্বারা নিয়ন্ত্রণ করে থাকে।

FATF প্রদত্ত Shell Bankএর সংজ্ঞাটি হলো-
Shell bank means a bank that has no physical presence in the country in which it is incorporated and licensed, and which is unaffiliated with a regulated financial group that is subject to effective consolidated supervision.

মোটকথা শেল ব্যাংক এমন একটি ব্যাংক যা একটি দেশে প্রতিষ্ঠিত করা হয়, যার কোন বাস্তব উপস্থিতি নেই, এটি তার কেন্দ্রীয় ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত হয় না এবং এটি কোনো নিয়ন্ত্রিত আর্থিক গোষ্ঠীর অন্তর্গত নাও হতে পারে।

শেল ব্যাংকের সাথে লেনদেনের পূর্বে গ্রাহকদের অবশ্যই নিম্নোক্ত বিষয়গুলো যাচাই করে দেখতে হবে:
১. এটি যে দেশে গঠিত হয়েছে সেই দেশের ব্যাংককে নিয়ন্ত্রনকারী আর্থিক কমিশন থেকে শেল ব্যাংকের তথ্য জানার জন্য অনুরোধ করুন। পৃথিবীর সকল দেশের আর্থিক কমিশন দেশে নিবন্ধিত ব্যাংকগুলোর তথ্য সরবরাহ করে থাকে। এই আর্থিক কমিশন থেকে আপনি জানতে পারবেন ব্যাংকটি শেল ব্যাংক হিসেবে নিবন্ধিত কিনা।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

২. শেল ব্যাংকের সাথে লেনদেনের পূর্বে ব্যাংকটিকে সুইফট ব্যাংকিং যোগাযোগ প্রোটোকলের জন্য জিজ্ঞাসা করুন এবং ব্যাংকের নাম দিয়ে ব্যাংকের লেটার হেড প্যাডে চিঠি পাঠাতে অনুরোধ করুন। উদাহরণস্বরূপ- যুক্তরাজ্যের ব্যাংক DEUTSCHE BANK AG এর একটি সুইফট কোড DEUTGB3L XXX দেয়া আছে। আপনি এই ব্যাংকের সাথে যোগাযোগ করলে তাদের চিঠিতে এটি দেখতে পাবেন। এছাড়াও আপনি বিশ্বব্যাপী সকল ব্যাংকের SWIFT কোডটি সার্চ ইঞ্জিনে সার্চ দিয়ে যাচাই করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button