ব্যাংক হিসাব

সঞ্চয়ী হিসাব কি? এই হিসাবের বৈশিষ্ট্যসমূহ কি কি?

সঞ্চয়ের উদ্দেশ্যে ব্যাংকে যে হিসাব খােলা হয় তাকে সঞ্চয়ী হিসাব (Savings Account) বলে। অর্থাৎ সঞ্চয়ের পাশাপাশি ব্যাংকের মাধ্যমে লেনদেনের উদ্দেশ্য নিয়ে গ্রাহক ব্যাংকে যে হিসাব খােলে তাকে সঞ্চয়ী হিসাব (Savings Account) বলে। এরূপ হিসাবের আমানতকারী দিনে যতবার খুশি টাকা জমা দিতে পারলেও কিছু বাধ্যবাধকতার ভিতর থেকে টাকা উত্তােলন করতে পারে।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ ধরনের হিসাব খােলার জন্য ন্যূনতম জমার কোনাে সীমা নির্দিষ্ট নেই। তবে ব্যাংকভেদে ৫০০ থেকে ৫,০০০ টাকা জমা দিয়ে এই হিসাব খােলা যায়। স্বল্প ও স্থায়ী আয়ের ব্যক্তিদের জন্য এই হিসাব বিশেষ একটি সুবিধাজনক ও উপযােগী হিসাব। এই হিসাবের আমানতকারীকে ব্যাংক সুদ বা লাভ প্রদান করে থাকে।

Prof. Varshney সঞ্চয়ী হিসাবের সংজ্ঞায় বলেছেন-
“A savings bank account is meant for the people of the lower and middle classes who wish to save a part of their current incomes to meet their future needs and also intend to earn an income from their savings.”
অর্থাৎ সঞ্চয়ী হিসাব হলাে সমাজের নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের হিসাব যারা তাদের বর্তমান আয়ের একটা অংশ ভবিষ্যৎ প্রয়ােজন মিটানাের জন্য এবং এ থেকে একটা আয় প্রাপ্তির উদ্দেশ্যে ব্যাংকে জমা করে।
Prof. Mike Kelly এর মতে-
“ব্যাংক পরিচালিত যে হিসাবে মক্কেলের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়গুলাে একত্রিত করে তাকে সঞ্চয়ী হিস্যৰ বলে।”

L. R. Chowdhury এর মতে-
“Savings Deposit Accounts are generally meant for a class of people who want to save a small part of their income to be used in the near future and also intend to have some income on such savings.”
অর্থাৎ সঞ্চয়ী আমানত অ্যাকাউন্ট বলতে সাধারণত এমন এক শ্রেণীর লোকদের জন্য বোঝানো হয় যারা তাদের আয়ের একটি সামান্য অংশ অদূর ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে চান এবং এই জাতীয় সঞ্চয় থেকে কিছুটা আয়ের আশা রাখেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
কারেন্ট একাউন্ট খোলার নিয়ম
সঞ্চয়ী হিসাব খোলার নিয়ম
শর্ট টার্ম ডিপোজিট (এসটিডি) একাউন্ট খোলার নিয়ম
মেয়াদী আমানত হিসাব খোলার নিয়ম
মাসিক সঞ্চয় প্রকল্প ডিপিএস হিসাব খোলার নিয়ম

সঞ্চয়ী হিসাবের (Savings Account) বৈশিষ্ট্যসমূহ
সঞ্চয়ী হিসাব (Savings Account) কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে গচ্ছিত একটি সুদ বা মুনাফা প্রদানকারী জমা হিসাব যা থেকে স্বল্প হারে সুদ বা মুনাফা আয় করা যায়। নিম্নে সঞ্চয়ী হিসাবের (Savings Account) বৈশিষ্ট্যসমূহ তুলে ধরা হলো-

১) প্রাথমিক জমা (Initial deposit)
সঞ্চয়ী হিসাব (Savings Account) খােলার জন্য তুলনামূলকভাবে স্বল্প পরিমাণ অর্থ প্রাথমিক জমা হিসেবে দিতে হয়। বাংলাদেশ ব্যাংকের এক্ষেত্রে কোনাে নির্দেশনা নেই। তবে ক্ষেত্র বিশেষে ন্যূনতম ৫০০ থেকে ৫,০০০ টাকা জমা দিয়ে এরূপ হিসাব খােলা যায়। অবশ্য গ্রামের কৃষক, প্রতিবন্ধী ও দুঃস্থদের জন্য ১০ টাকায় এ ধরনের হিসাব খােলার জন্য কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা রয়েছে।

২) অর্থ উত্তোলন (Withdrawal of money)
সঞ্চয়ী হিসাব (Savings Account) থেকে সপ্তাহে মাত্র দু’বার টাকা ওঠানাে যায়। অবশ্য বর্তমানে ব্যাংকগুলাে সম্প্রহে দুবারের বা মাসে নির্দিষ্ট সংখ্যার বেশির চেক কাটলেও চেকের অর্থ প্রদান করে তবে ঐ মাসে আর জমাকৃত অর্থের উপর সুদ বা লাত দেয় না।

আরও দেখুন:
মাসিক আয় প্রকল্প হিসাব খোলার নিয়ম
দ্বিগুণ বৃদ্ধি আমানত প্রকল্প হিসাব খোলার নিয়ম
তিনগুন বৃদ্ধি আমানত প্রকল্প হিসাব খোলার নিয়ম
লাখপতি সঞ্চয় প্রকল্প হিসাব খোলার নিয়ম
মিলিওনিয়ার সঞ্চয় প্রকল্প হিসাব খোলার নিয়ম

৩) অগ্রিম বিজ্ঞপ্তি (Advance notice)
সাধারণত ২০,০০০ টাকার অধিক পরিমাণ অর্থ এক চেকে সঞ্চয়ী হিসাব (Savings Account) থেকে উত্তোলনের ক্ষেত্রে সাত দিনের অগ্রিম নােটিশ প্রদান করতে হয়। অন্যথায় চেকের অর্থ প্রদান করলে একইভাবে ব্যাংক এ মাসে কোন সুদ বা লাভ গ্রাহককে প্রদান করে না। বর্তমানে সাত দিনের অগ্রিম নােটিশ প্রদানের বিষয়টিকে তেমনভাবে আর গুরুত্ব দেয়া হয় না। ব্যাংকগুলো ডিজিটালাইজড হওয়ার কারণে এ বিষয়টি নিয়ে কেউ আর চিন্তা করে না।

৪) সুদ বা লাভ প্রদান (Paying interest or profit)
ব্যাংক সঞ্চয়ী হিসাবে (Savings Account) জমাকৃত টাকা স্বল্পমেয়াদে ঋণে খাটাতে পারে বলে গ্রাহকদেরকে সুদ বা লাভ প্রদান করে।

৫) গ্রাহকের ধরন (Type of customer)
স্বল্প ও স্থির আয়ের লােকজনের জন্য সঞ্চয়ী হিসাব (Savings Account) অধিকতর উপযােগী। চাকরিজীবি, ছাত্র, সাধারণ পেশাজীবী শ্রেণির মানুষ সাধারণত এ ধরনের হিসাব খুলে থাকে।

আরও দেখুন:
স্টুডেন্ট সঞ্চয়ী হিসাব খোলার নিয়ম
অনিবাসী বৈদেশিক মুদ্রা হিসাব (NFCD) হিসাব খোলার নিয়ম
বৈদেশিক মুদ্রা হিসাব (FCA) হিসাব খোলার নিয়ম
নিবাসী বৈদেশিক মুদ্রা হিসাব (RFCD) হিসাব খোলার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button