শেয়ার বাজার

প্রেফারেন্স শেয়ার কী?

যে শেয়ার মালিকরা লভ্যাংশ প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পায় তাকে অগ্রাধিকার শেয়ার (Preference Share) বলে। অগ্রাধিকার শেয়ারের উপর কি হারে লভ্যাংশ পাওয়া যাবে তা লেখা থাকে। কারবার বিলুপ্তির পর মূলধন ফেরৎ পাওয়ার ক্ষেত্রে এ ধরনের শেয়ার মালিকরা অগ্রাধিকার পেয়ে থাকে। অগ্রাধিকার শেয়ার মালিকরা কারবার পরিচালনায় অংশগ্রহন করতে পারে না। এ ধরনের শেয়ার মালিকদের ভোটাধিকার থাকে না।

প্রেফারেন্স শেয়ার বা অগ্রাধিকার (Preference Share)
যে শেয়ার মালিকরা লভ্যাংশ প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পায় তাকে অগ্রাধিকার শেয়ার (Preference Share) বলে। অগ্রাধিকার শেয়ারের উপর কি হারে লভ্যাংশ পাওয়া যাবে তা লেখা থাকে। কারবার বিলুপ্তির পর মূলধন ফেরৎ পাওয়ার ক্ষেত্রে এ ধরনের শেয়ার মালিকরা অগ্রাধিকার পেয়ে থাকে। অগ্রাধিকার শেয়ার মালিকরা কারবার পরিচালনায় অংশগ্রহন করতে পারে না। এ ধরনের শেয়ার মালিকদের ভোটাধিকার থাকে না। এ ধরনের শেয়ার হল শেয়ার ও ঋণপত্রের সংমিশ্রণ।

অর্থাৎ যেসব বিনিয়োগকারী শেয়ারে বিনিয়োগ থেকে নির্দিষ্ট হারে আয় করতে চায়, তাদের জন্য অগ্রাধিকার শেয়ার একটি ভালো বিনিয়োগের উৎস হিসেবে বিবেচনা করা হয়। অগ্রাধিকার শেয়ার হলো এমন এক ধরনের শেয়ার যা এর ক্রেতাকে আর্থিক সুবিধা ও অবসায়নের সময় অগ্রাধিকার প্রদান করা হয়। অগ্রাধিকার শেয়ারহোল্ডারদের মুনাফা বন্টনের সময় অগ্রাধিকার দেয়া হয় এবং সর্বপ্রথম লভ্যাংশ প্রদান করা হয়। তারপর সাধারন শেয়ারহোল্ডারদের লভ্যাংশ বন্টন করা হয়। এধরনের শেয়ারহোল্ডারদের ভোটাধিকার নেই এবং এরা কোম্পানির মালিক নয়। অনেক সময় অগ্রাধিকার শেয়ার একটি নির্দিষ্ট সময় পর সাধারণ শেয়ারে রূপান্তর করার বিকল্প সুযোগ দেয়া হয়। ফলে বিনিয়োগকারী ইচ্ছে করলে এই সুযোগ ব্যবহার করে সাধারণ শেয়ার মালিক হতে পারে।

প্রেফারেন্স শেয়ারের মধ্যে ইক্যুইটি শেয়ার এবং ডিবেঞ্চারের বৈশিষ্ট রয়েছে। উদাহরণস্বরূপ, ইক্যুইটি শেয়ারের লভ্যাংশ যেমন শুধুমাত্র লাভের উপর এবং পরিচলনা বোর্ডের বিবেচনার ভিত্তিতে প্রদানযোগ্য ঠিক একইভাবে প্রেফারেন্স শেয়ারও প্রদানযোগ্য। অনুরূপভাবে প্রেফারেন্স শেয়ার এবং ডিবেঞ্চারের লভ্যাংশ নির্দিষ্ট করা থাকে এবং শেয়ারহোল্ডারদের ভোট দেওয়ার কোন অধিকার উপভোগ করতে পারে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button