ব্যাংকিং

মিশ্র ব্যাংকিং কাকে বলে?

যে ধরনের ব্যাংক বিশেষায়িত ও বাণিজ্যিক উভয় ব্যাংকের কার্য সম্পাদন করে থাকে তাকে মিশ্র ব্যাংক বলে। অর্থাৎ মিশ্র ব্যাংক একদিকে যেমন বিশেষায়িত কাজ করে তেমনি বাণিজ্যিক কার্যাবলীও করে থাকে। এ ধরনের ব্যাংগুলো শিল্প-কারখানা ও অন্যান্য উৎপাদন কাজে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোকে দীর্ঘ ও মধ্যমেয়াদী এবং ব্যবসায় প্রতিষ্ঠানে স্বল্পমেয়াদি ঋণ দান করে থাকে।

মিশ্র ব্যাংক জনগণের সঞ্চয় আমানত হিসেবে গ্রহণ করে এবং বিভিন্ন খাতে তা বিনিয়োগ করে থাকে। তবে আমাদের দেশে বড় বড় বাণিজ্যিক ব্যাংকগুলো দীর্ঘমেয়াদী ঋণ দান করে আবার কিছুটা মিশ্র ব্যাংকের কার্যও সম্পাদন করে থাকে।

আরও দেখুন:
ব্যাংক কি বা ব্যাংক কাকে বলে?
ব্যাংকিং কি বা ব্যাংকিং কাকে বলে?

আর যে ব্যাংকিং ব্যবস্থায় একটি বিশেষায়িত ব্যাংক একই সাথে পুঁজি বিনিয়োগকারী ও বাণিজ্যিক ব্যাক হিসেবে কাজ করে তাকে মিশ্র ব্যাংকিং বলে। এ ধরনের ব্যাংক শিল্পকারখানা ও অন্যান্য উৎপাদন ক্ষেত্রে দীর্ঘ ও মধ্যমেয়াদি এবং ব্যবসায় ও বাণিজিক প্রতিষ্ঠানে স্বল্পমেয়াদি ঋণ দান করে। এর প্রধান বৈশিষ্ট্য হলো একটি বিশেষায়িত ব্যাংক হয়েও এরা সাধারণ বাণিজ্যক ব্যাংকিং কার্যাবলি সম্পাদন করে। ফলে জনগণ হতে বিভিন্ন হিসাবের মাধ্যমে অর্থ গ্রহণ করে এবং জনগণকে সাধারণ ব্যাংকিং সুবিধাদি প্রদান করে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

জাপান, জার্মান ও সুইজারল্যান্ডে দ্রুত অর্থনৈতিক বিকাশের লক্ষ্যে মিশ্র ব্যাংকিং ব্যবস্থা প্রথমে প্রচলিত হলেও বর্তমানে অধিকাংশ উন্নত দেশে এটি প্রসার লাভ করেছে। বাংলাদেশের বিডিবিএল ও কৃষি ব্যাংক এদের প্রকৃষ্ট উদাহরণ। তবে বড় বড় বাণিজ্যিক ব্যাংকগুলোও আমাদের দেশে বর্তমানে মিশ্র ব্যাংক হিসেবে স্বল্পমেয়াদি ঋণের সাথে সাথে শিল্প-কারখানা ও অন্যান্য উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে মধ্য ও দীর্ঘমেয়াদি ঋণ দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button