ক্ষুদ্র ঋণ কি? বা ক্ষুদ্র ঋণ কাকে বলে? ক্ষুদ্র ঋণ এর বৈশিষ্ট্য সমূহ

0
2501

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ দারিদ্র বিমোচনের কথা বলে বাংলাদেশের বিভিন্ন বেসরকারি সংস্থা (NGO) ক্ষুদ্র ঋণের জমজমাট ব্যবসা করে আসছে। বাংলাদেশ হচ্ছে ক্ষুদ্র ঋণ কর্মসূচির চারণভূমি। ক্ষুদ্র ঋণ প্রদানে মাইলফলক হচ্ছে। বাংলাদেশ ক্ষুদ্র ঋণ এর উদ্ভাবক ও ক্ষুদ্র ঋণের অগ্রদূত হচ্ছে বাংলাদেশ। এসব কথা শুনে গর্ব অনুভব হলেও বাংলাদেশে এখনো মোট জনসংখ্যার ৪০ শতাংশ লোক দারিদ্র্য সীমার নিচে বাস করছে।

অর্থনীতিবিদদের মতে এই ৬ কোটি লোকের মধ্যে ৩ কোটি হল “হতদরিদ্র বা চরম দরিদ্র”। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এস এম আকাশ এর মতে- বাংলাদেশে দরিদ্র বিষয়ক যত কর্মসূচি ও যত বরাদ্দ আছে সব একত্রে ব্যয় করলেও বিন্দুতে সিন্ধু সম। শত চেষ্টা সত্ত্বেও দারিদ্র ইস্পিত হারে কমছে না। বাংলাদেশে দারিদ্র্য নিরসনের বাস্তব প্রায়োগিক দিকটি এখন পর্যন্ত মূলতঃ ক্ষুদ্র ঋণ এর সাহায্যে কিভাবে দরিদ্রদের আয় বাড়ানো যায় তার সাথে সম্পৃক্ত।

Definition of Micro Credit (মাইক্রোক্রেডিট এর সংজ্ঞা)
নিম্নে মাইক্রোক্রেডিট এর সংজ্ঞা সমূহ তুলে ধরা হলো-
ক্ষুদ্র ঋণ বলতে বুঝায় সামান্য ধার যা সাধারণত ব্যাংকের বা অন্যান্য সংস্থার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে প্রদান করা হয়।

মাইক্রোক্রেডিট এর সংজ্ঞায় শফিকুল হক চৌধুরী বলেন-
ক্ষুদ্রঋণ ( Micro Credit) বলতে প্রাথমিক পর্যায়ে যতটুকু পরিমাণ টাকা গরীব জনগণ কোন উৎপাদন মূলক কর্মকাণ্ড বা দ্রব্য ক্রয়-বিক্রয় করে আয় বৃদ্ধি বা পারিবারিক ব্যয় করতে পারে তাকেই বুঝায়। অন্য কথায় অল্প পরিমান পুঁজি আয় বৃদ্ধিকারক কাজে জামানতবিহীনভাবে প্রদান করাকে ক্ষুদ্র ঋণ বোঝায়।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ডঃ সালেহ উদ্দিন আহমদ মাইক্রো ক্রেডিটের সংজ্ঞায় বলেন-
Micro Credit may be defined as a program that provides credit for self-employment and other financial services and business services to the poor people.
অর্থাৎ ক্ষুদ্র ঋণ হচ্ছে এমন একটি কর্মসূচি যা আত্মকর্মসংস্থান, অন্যান্য অর্থনৈতিক কর্মসূচি এবং ব্যবসায়িক কর্মসূচির জন্য দরিদ্র জনগোষ্ঠীকে ঋণ সরবরাহ করে থাকে।

Wikipedia তে মাইক্রো ক্রেডিট এর সংজ্ঞায় বলা হয়েছে-
Microcredit is the extension of very small loans (microloans) to impoverished borrowers who typically lack collateral, steady employment, or a verifiable credit history.
অর্থাৎ মাইক্রো ক্রেডিট হল দরিদ্র ঋণগ্রহীতার জন্য খুবই ছোট ঋণ (ক্ষুদ্রঋণ) এর প্রসার। যা সাধারণত সমান্তরাল, স্থায়ী কর্মসংস্থান বা একটি যাচাইযোগ্য ঋণ ইতিহাসের অনুপস্থিতিতে হয়ে থাকে।

Features of Micro Credit (ক্ষুদ্র ঋণ এর বৈশিষ্ট্য সমূহ)
নিম্নে Micro Credit বা ক্ষুদ্র ঋণের বৈশিষ্ট্য সমূহ তুলে ধরা হলো-
১. গরিবদের জন্য ঋণ
২. জামানত মুক্ত ঋণ
৩. সাংগঠনিক প্রেসার বা চাপ সৃষ্টির জন্য ঋণ
৪. স্বল্প আকারে ঋণ ও
৫. আত্ম-কর্মসংস্থানের জন্য ব্যবহৃত ঋণ।

Leave a Reply