অর্থনীতি

লিকুইড অ্যাসেট (Liquid Asset) কী?

তরল সম্পদ (Liquid Asset) এমন একটি সম্পদ যা খুব অল্প সময়ের মধ্যে সহজে নগদ অর্থে রূপান্তরিত হতে পারে। তরল সম্পদের মধ্যে ক্যাশ, মানি মার্কেট ইন্সট্রুমেন্ট এবং বিপণনযোগ্য সিকিওরিটির মতো জিনিস অন্তর্ভুক্ত থাকে। এমন আরও কিছু সম্পদ রয়েছে যা বাজারে প্রতিষ্ঠিত হওয়ায় তরল সম্পদ হিসাবে বিবেচিত হয় এবং সহজেই মালিকদের মধ্যে স্থানান্তরিত হতে পারে।

তরল সম্পদ (Liquid Asset) কী?
তরল সম্পদ (Liquid Asset) বলতে এমন একটি সম্পদকে বলা হয় যদি তা সহজে বিক্রি করা যায় বা তার মূল্যের কোন ক্ষতি ছাড়াই নগদ অর্থে রূপান্তরিত হয়। একটি তরল সম্পদ যে কোন ব্যক্তি বা কোম্পানিকে যে কোন সময় নগদ অর্থে অ্যাক্সেস করতে সুযোগ দিয়ে থাকে। বিনিয়োগের সময় বিনিয়োগকারীকে অবশ্যই তার পোর্টফোলিওতে কিছু তরল সম্পদ রাখতে হবে যাতে জরুরি অবস্থার সময় তার অর্থের উপর তার হাত থাকে অর্থাৎ জরুরি অবস্থায় সে যেন সেই সম্পদকে খুব তাড়াতাড়ি নগদ অর্থে রূপান্তর বা স্থানান্তর করতে পারে।

Investopedia তে লিকুইড অ্যাসেট (Liquid Asset) এর সংজ্ঞায় বলা হয়েছে-
A liquid asset is an asset that can easily be converted into cash in a short amount of time. Liquid assets include things like cash, money market instruments, and marketable securities. Both individuals and businesses can be concerned with tracking liquid assets as a portion of their net worth.

ক্যাশ একটি যথার্থ তরল সম্পদ যার উপরে ব্যাংক অ্যাকাউন্ট, চেকযোগ্য অ্যাকাউন্ট, স্বল্প মেয়াদি প্রমিজরি নোট, ট্রেজারি বিল এবং অন্যান্য সরকারি বন্ড পরিচালিত হয়ে থাকে। আর্থিক হিসাবের উদ্দেশ্যে, একটি কোম্পানির তরল সম্পদ তার ব্যালেন্স শীটে বর্তমান/ কারেন্ট সম্পদ হিসাবে রিপোর্ট করা হয়। এখানে আরো অন্যান্য কারণ রয়েছে যা সম্পদকে কমবেশি তরল সম্পদে পরিণত করে। যার মধ্যে রয়েছে:
– বাজার কতটা প্রতিষ্ঠিত;
– কত সহজে মালিকানা হস্তান্তরিত হয়;
– সম্পদ বিক্রি হতে কত সময় লাগবে (লিকুইডেট)।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ক্যাশ অন হ্যান্ড হলো সবচেয়ে সহজ ও গুরুত্বপূর্ণ তরল সম্পদ। এছাড়াও আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে সহজেই টাকা তুলতে পারেন। এক্ষেত্রে কোন রূপান্তরের প্রয়োজন হয় না যদি আপনার ব্যবসার জন্য নগদ অর্থের প্রয়োজন হয়, আপনি সরাসরি আপনার ফান্ড/ তহবিল অ্যাক্সেস করতে পারেন।

তরল সম্পদ (Liquid Asset) এর উদাহরনঃ
নিম্নোক্ত সম্পদগুলো আপনার পোর্টফোলিওতে তরল সম্পদ (Liquid Asset) হিসেবে যুক্ত করতে পারবেন-
নগদ অর্থ বা মুদ্রা: আপনার হাতে যে নগদ অর্থ/ টাকা আছে।
ব্যাংক অ্যাকাউন্ট: আপনার কারেন্ট অ্যাকাউন্ট বা সেভিংস অ্যাকাউন্টের জমা টাকা।
একাউন্টস রিসিভেবল: আপনার গ্রাহকদের থেকে আপনার ব্যবসার প্রাপ্য অর্থ।
মিউচুয়াল ফান্ড: এমন একটি ফান্ড যা বিভিন্ন বিনিয়োগকারীদের কাছ থেকে বিভিন্ন পোর্টফোলিওতে অর্থ জমা করে।
মানি মার্কেট অ্যাকাউন্ট: এক ধরনের কম ঝুঁকিপূর্ণ, সুদ বহনকারী সঞ্চয়ী হিসাব।
স্টক: আপনার মালিকানাধীন শেয়ার।
ট্রেজারি বিল, নোট এবং বন্ড: মেয়াদপুর্তির বিভিন্ন তারিখের সাথে একটি নিরাপদ এবং নির্ভরযোগ্য বিনিয়োগ বিকল্প, অথবা সেই তারিখ যখন বিনিয়োগকারীরা তাদের মূল ফেরত পাবেন।
ডিপোজিট/ আমানত সার্টিফিকেট: একটি নির্দিষ্ট টাকা তোলার তারিখ সহ একটি সেভিংস অ্যাকাউন্ট।
প্রিপেইড খরচ: বীমা, ভাড়া এবং অন্যান্য বিল যা আপনি নির্ধারিত সময়ের আগে পরিশোধ করেছেন।
অবসর বিনিয়োগ অ্যাকাউন্ট: চাকরি থেকে অবসর নেয়ার পর নেয়া বিনিয়োগ ও অন্যান্য অ্যাকাউন্ট।

আরও দেখুন:
অর্থ ব্যবস্থাপনার পাঁচ পরামর্শ
অর্থনৈতিক লেনদেনে ধোঁকা ও প্রতারণা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button