ডিমাণ্ড ড্রাফট বা ডিডি কি?

0
2121

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকের আজ্ঞাপত্র বা ডিমাণ্ড ড্রাফট (Demand draft) একটি গুরুত্বপূর্ণ ঋণের দলিল। যে দলিলের মাধ্যমে কোনো ব্যাংক তার অন্য কোনো শাখা বা অন্য কোনো ব্যাংকে নির্দিষ্ট ব্যক্তি অথবা ধারককে নির্দিষ্ট পরিমাণ অর্থ চাহিবামাত্র প্রদান করার নির্দেশ প্রদান করে থাকে তাকে ব্যাংকের আজ্ঞাপত্র বা ডিমাণ্ড ড্রাফট বলে। ব্যাংকের আজ্ঞাপত্র বা ডিমাণ্ড ড্রাফটকে চেক বলে গণ্য করা যায় না। কারণ ডিমান্ড ড্রাফট কোনো ব্যক্তি কর্তৃক অন্য কোনো ব্যক্তিকে সম্বোধন করে লেখা হয় না। এতে চাহিবা মাত্র টাকা প্রদানের নির্দেশ থাকে বলে একে চাহিবামাত্র আজ্ঞাপত্র বলা হয়।

ব্যাংকের আজ্ঞাপত্র দেশের মধ্যে দেয়া হলে তাকে অভ্যন্তরীণ আজ্ঞাপত্র এবং বিদেশে দেয়া হলে বৈদেশিক আজ্ঞাপত্র বলে। নিরাপত্তা নিশ্চিত করার জন্য ব্যাংকের আজ্ঞাপত্ৰ দাগকাটা যায়। ব্যাংকে নগদ টাকা জমা দিয়ে নির্দিষ্ট কমিশনের বিনিময়ে আজ্ঞাপত্র সংগ্রহ করা যায়। আইনগত দিক থেকে ডিমান্ড ড্রাফট বিনিময় বিলের অন্তর্ভুক্ত। তবে বিনিময় বিল পরিশোধের জন্য উপস্থাপিত হলে আদিষ্ট তিনদিন অনুগ্রহ দিবসের পর তা পরিশোধ করতে পারে।

এ ধরনের আদেশপত্র চেকের সমপর্যায়ভুক্ত। এরুপ আদেশপত্র পেতে হলে যে এটি গ্রহণ করতে চায় তাকে আদেশকারী ব্যাংকের নিকট পূর্বাহ্নেই আদেশপত্রের অর্থ ও ব্যাংকের কমিশন জমা দিতে হয়। ব্যাংক সাধারণত প্রচলিত নিয়মানুযায়ী এরূপভাবে অর্থ প্রেরণের ব্যাপারে নির্দিষ্ট হারে কমিশন আদায় করে। এক্ষেত্রে আদেশ প্রদানকারী ব্যাংক কোনোক্রমেই প্রদত্ত এরূপ আদেশ প্রত্যাহার করতে পারে না এবং যেহেতু ব্যাংক এর রচয়িতা এবং অর্থদাতা উভয়ই সেহেতু ব্যাংকের আদেশপত্রকে সরকারি, বেসরকারি ইত্যাদি মহল হতে নগদ অর্থের মতই গণ্য করা হয়।

Oxford Dictionary of English এ ডিমান্ড ড্রাফট এর সংজ্ঞায় বলা হয়েছে-
Demand draft (also demand note) a financial draft payable on demand.
অর্থাৎ ডিমান্ড ড্রাফট (এছাড়াও ডিমান্ড নোট) একটি ফিন্যান্সিয়াল ড্রাফট যা চাহিবা মাত্র প্রদেয়।

Oxford Advanced Learner’s Dictionary তে ডিমান্ড ড্রাফট এর সংজ্ঞায় বলা হয়েছে-
Demand draft a printed form on which your bank account details re written, that you can order from a bank in order to pay for something.
অর্থাৎ ডিমান্ড ড্রাফট একটি মুদ্রিত ফর্ম যা আপনার ব্যাংক হিসাবের বিশদ লিখা থাকে, যাতে আপনি একটি ব্যাংক থেকে কিছু প্রদান করার জন্য অর্ডার করতে পারেন।

Wikipedia তে ডিমান্ড ড্রাফট এর সংজ্ঞায় বলা হয়েছে-
A demand draft is a negotiable instrument similar to a bill of exchange. A bank issues a demand draft to a client (drawer), directing another bank (drawee) or one of its own branches to pay a certain sum to the specified party (payee).
অর্থাৎ ডিমান্ড ড্রাফট একটি বিনিময় বিলের অনুরূপ একটি হস্তান্তরযোগ্য দলিল। একটি ব্যাংক একজন ক্লায়েন্ট (ড্রয়ার) কে একটি ডিমান্ড ড্রাফ্ট প্রদান করে, নির্দিষ্ট ব্যাংককে (ড্রয়ী) বা তার নিজস্ব অন্য কোন শাখাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান (পেয়ী) করতে নির্দেশ দেয়।

L. R. Chowdhury তার A Dictionary of Banking and Finance এ বলেছেন-
Demand Draft the bill of exchange payable on demand; a cheque, a draft drawn by a bank on its branch office, its head office, or on a correspondent bank and payable on demand.
অর্থাৎ ডিমান্ড ড্রাফট বিনিময় বিল যা চাহিবা মাত্র প্রদেয়; একটি চেক, ড্রাফট ব্যাংকের শাখার অফিস, প্রধান কার্যালয় অথবা কোন প্রতিনিধি ব্যাংক কর্তৃক চাহিবা মাত্র প্রদেয়।

Leave a Reply