ব্যাংকিং টার্মে সিআরআর এবং এসএলআর কি?

0
4402

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ SLR হচ্ছে Statutory Liquidity Ratio (বিধিবদ্ধ তরল স্থিতি)। ইহা ব্যাংকের ডিপোজিটের একটা অংশ যা নিজের কাছেই নগদ, সোনা বা সরকারী বন্ড রুপে সংরক্ষন করতে হয়। ইহা রাখা হয় বানিজ্যিক ব্যাংকের নগদ প্রবাহকে নিশ্চিত করার জন্য।

বাংলাদেশ ব্যাংক Monetary Policy ঠিক রাখার জন্য এখন CRR এবং SLR আলাদা আলাদা বজায় রাখার জন্য বানিজিক ব্যাংকগুলোকে নির্দেশ প্রদান করেছে। বর্তমানে দেশের প্রচলিত ব্যাংকগুলো ১৮.৫০% SLR বজায় রাখছে (CRR সহ)। এখানে উল্লেখ্য যে, SLR এর ১৮.৫০% এর মধ্যে CRR আছে ৫.৫০%। বানিজ্যিক ব্যাংক বর্তমান নীতি অনুসারে, দৈনিক ভিত্তিতে ৫.০০% আর সান্মাষিক ভিত্তিতে ৫.৫০% CRR বজায় রাখে। বর্তমানে শুধুমাত্র স্থানীয় মুদ্রায় CRR রাখা হয়। বানিজ্যিক ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সাথে দিন শেষে স্থানীয় মুদ্রায় যে ব্যালেন্স রাখে তাই CRR (Cash Reserve Ratio)।

অন্যদিকে শরিয়া ভিত্তিক ইসলামীক ব্যাংক ১১.০০% হারে CRR সহ SLR (CRR ৫.৫০% SLR ৫.৫০%) বজায় রাখে কারন তারা সরকারী বন্ডে বিনিয়োগ করতে পারেনা, যেহেতূ সরকারী বন্ড সুদ প্রদান করে আর ইসলামী ব্যাংক সুদ লেনাদেনা করে না। তবে, ইসলামী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ইসলামীক বন্ড রেগুলেশন-২০০৪ অনুযায়ী ইসলামীক বন্ডের মাধ্যমে তাদের SLR চাহিদা পূরন করতে পারে।

CRR (ক্যাশ রিজার্ভ রেশিও) এবং SLR দুটি অনুপাত। CRR একটি নগদ সংরক্ষিত অনুপাত এবং SLR হল বিধিবদ্ধ তরলতা অনুপাত। CRR অধীনে মোট ব্যাংক আমানতের একটি নির্দিষ্ট শতাংশ রিজার্ভ বা কেন্দ্রীয় ব্যাংকের সাথে বর্তমান অ্যাকাউন্টে রাখা হয় যার অর্থ ব্যাংক কোন অর্থনৈতিক কার্যকলাপ বা বাণিজ্যিক কার্যকলাপের জন্য যে পরিমাণ পরিমাণে অ্যাক্সেস পায় না। ব্যাংকগুলি কর্পোরেট বা ব্যক্তিগত ঋণগ্রহীতার কাছে অর্থ ধার দিতে পারে না, ব্যাংক বিনিয়োগের উদ্দেশ্যে অর্থ ব্যবহার করতে পারে না। সুতরাং, যে CRR বর্তমান অ্যাকাউন্টে থাকে এবং ব্যাংকগুলি এগুলি অর্জন করে না।

Leave a Reply