ব্যাংকিং কি বা ব্যাংকিং কাকে বলে?

0
374

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংক তার ব্যবসায়িক প্রয়োজনে যে সমস্ত কাজকর্ম করে থাকে, তাকে ব্যাংকিং বলা হয়। আর ব্যাপক অর্থে, জনসাধারণের নিকট থেকে চলতি ও সঞ্চয়ী আমানত হিসাবে অর্থ, চেক গ্রহণ ও পরিশোধ, ঋণ বা বিনিয়োগ প্রদান, বিল বাট্টাকরণ, গ্রাহকের মূল্যবান দ্রব্যাদি সংরক্ষণ, এক স্থান থেকে অন্য স্থানে গ্রাহকের অর্থ স্থানান্তরে সাহায্যকরণ প্রভৃতি কার্যাবলীকে সামগ্রিকভাবে ব্যাংকিং বলা হয়।

➡ Definition of Banking (ব্যাংকিং এর সংজ্ঞা)
ইংরেজি Banking (ব্যাংকিং) শব্দের আভিধানিক অর্থ ও ব্যাংকের কারবার বা ব্যাংকের কার্যাবলী। অর্থাৎ ব্যাংকের টাকা জমা গ্রহণ ও ধার দেওয়ার কাজকেই ইংরেজিতে ব্যাংকিং বলা হয়। সুতরাং বলা যায়, ব্যাংক যেসব কার্যাবলী সম্পাদন করে থাকে তার সামগ্রিক রূপকেই ব্যাংকিং বলে।

অনেকেই ব্যাংক এবং ব্যাংকিং শব্দ দুটোকে সমার্থক হিসেবে বিবেচনা করে থাকেন। বাস্তবে এ শব্দ দুটো সম্পূর্ণ ভিন্ন। যদিও একটি অপরটির পরিপূরক তথাপিও এরা এক নয়। কেননা ব্যাংক হলো একটি প্রতিষ্ঠান, অপরদিকে ব্যাংক নামক প্রতিষ্ঠান যা করে তাকেই ব্যাংকিং বলে। ব্যাকরণের দৃষ্টিতে ব্যাংক হল বিশেষ্য এবং ব্যাংকিং হল ক্রিয়া। চলতি, সঞ্চয়ী ও স্থায়ী হিসাবে অর্থ গ্রহণ, চেক ইস্যু ও ভাঙ্গানো, ঋণ বা বিনিয়োগ গ্রহণ ও ঋণ বা বিনিয়োগ দান, বিল বাট্টাকরণ, নোট ও চেক ইস্যু, অর্থ স্থানান্তরসহ ব্যাংকের সামগ্রিক কার্যাবলীর সমষ্টিকেই ব্যাংকিং বলে। আর একটা ব্যাংক কতটুকু সফল হবে তা নির্ভর করবে উক্ত নীতি নির্ধারণ, দক্ষ ব্যবস্থাপনা ও কার্যাবলি নিয়ন্ত্রণের উপর। নিম্নে ব্যাংকিং সম্পর্কে কয়েকটি জনপ্রিয় সংজ্ঞা তুলে ধরা হলো-

ইন্ডিয়ান ব্যাংকিং কোম্পানি আইন ১৯৪৯ এর ৫(১) ধারা অনুযায়ী ব্যাংকিং হলো-
Banking means the accepting, for the purpose of lending or investment of deposits or money from the public, repayable on demand or otherwise and withdrawanable by cheque, draft, order or otherwise.
অর্থাৎ ব্যাংকিং বলতে জনগণের নিকট থেকে চেক, ড্রাফট বা অর্ডার প্রভৃতির মাধ্যমে উত্তোলনযোগ্য আমানত গ্রহণ এবং ঋণ বা বিনিয়োগের জন্য প্রদান করাকে বুঝায়।

Kimberly Amadeo ব্যাংকিং এর সংজ্ঞায় বলেন-
Banking is an industry that handles cash, credit, and other financial transactions.
ব্যাংকিং এমন একটি শিল্প যা নগদ, ক্রেডিট এবং অন্যান্য আর্থিক লেনদেন পরিচালনা করে।

Collins English Dictionary তে বলা হয়েছে-
Banking is the business activity of banks and similar institutions.
ব্যাংকিং হলো ব্যাংক এবং অনুরূপ প্রতিষ্ঠানগুলির ব্যবসায়িক ক্রিয়াকলাপ।

Oxford English Dictionary তে বলা হয়েছে-
Banking is the business of a Banker, the keeping or management of a bank.
অর্থাৎ একজন ব্যাংকারের ব্যবসায় এবং ব্যাংক ব্যবসায়ের ব্যবস্থাপনাকেই ব্যাংকিং বলে।

অস্ট্রেলিয়ান এনসাইক্লোপিডিয়াতে বলা হয়েছে-
সাধারণত স্বল্প ব্যয় ও শ্রমে গ্রাহকের আমানত হিসাবের ব্যবস্থাপনা, নগদে বা কোন বিনিময় মূল্যের মাধ্যমে আমানতকারীদের চেকের অর্থ পরিশোধ, গ্রাহকের পক্ষে ঋণের দলিল সংগ্রহ। বাট্টা বা অগ্রিমের মাধ্যমে ঋণের সংস্থান এবং এর সকল কাজে প্রয়োজনীয় ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ ও লেনদেনকে ব্যাংকিং বলে।

এল রহমানের মতে-
আমানত গ্রহণ, ঋণ প্রদান, চেক পরিশোধ, বিল বাট্টাকরণ, মক্কেলের পক্ষ হতে বিলে স্বীকৃতি প্রদান, অর্থ বা তহবিল বিনিয়োগ প্রভৃতি ব্যাংকিং এর অন্তর্গত এবং এগুলোকে একত্রে ব্যাংকিং বলা হয়।

পরিশেষে উপরের সংজ্ঞাগুলো পর্যালোচনা করে এ কথা বলা যায় যে, একটি ব্যাংক তার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য বিভিন্ন কার্যাবলী যেমন- অর্থ বিনিয়োগ, ঋণদান, সাধারণ সেবামূলক কাজ সম্পাদনা, নানারকম প্রতিনিধিত্বমূলক কার্যাবলী সম্পাদনা করে থাকে। আর ব্যাংকের এ সমস্ত কার্যাবলীর সমষ্টিকেই ব্যাংকিং বলে অভিহিত করা যায়।

Leave a Reply